আনন্দমঠ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Faisal Hasan (আলোচনা | অবদান)
দ্রুত বিষয়শ্রেণী যুক্তকরা হয়েছে [[:Category:বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস|বঙ্কিমচন্দ্র
সংস্কার
১ নং লাইন: ১ নং লাইন:
'''আনন্দমঠ''' [[বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়|বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়]] একটি বাংলা উপন্যাস। প্রকাশকাল ১৮৪৪। ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে এর একটি বিশেষ ভূমিকা আছে। এই ঊপন্যাসটি ছাপার বিরুদ্ধে ইংরেজ সরকার আইন পাশ কৱে, তবু এর হস্তলিখিত গুপ্ত সংস্করণ জনগণের মাঝে ছড়িয়ে পড়ে। অবশ্য এই উপন্যাসের মুসলমান-বিরোধী মতধারার জন্য এটি কিছুটা বিতর্কিত। এই উপন্যাসের কাহিনী [[১৭৭৩]] সালে সংঘটিত উত্তর বঙ্গের [[ফকির-সন্ন্যাসী বিদ্রোহ|সন্ন্যাসী আন্দোলনের]] উপর ভিত্তি করে রচিত। এই উপন্যাসেই বঙ্কিম চন্দ্র [[বন্দে মাতরম]] গানটি লেখেন। পরে ভারতীয় স্বদেশপ্রেমীরা "বন্দে মাতরম" বাক্যটি জাতীয়তাবাদী শ্লোগান হিসাবে গ্রহণ করে।
'''আনন্দমঠ''' ঊনবিংশ শতাব্দীর ঔপন্যাসিক[[বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়]] বিরচিত একটি [[বাংলা]] উপন্যাস। এর প্রকাশকাল ১৮৪৪ খ্রিস্টাব্দ। ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে এর একটি বিশেষ ভূমিকা আছে। এই উপন্যাসটি ছাপার বিরূদ্ধে ব্রিটিশ সরকার আইন পাশ কৱে, তবে এর হস্তলিখিত গুপ্ত সংস্করণ জনগণের মাঝে ছড়িয়ে পড়ে। উপন্যাসটি মুসলমান-বিরোধী মতধারার জন্য কিছুটা বিতর্কিত। এই উপন্যাসের কাহিনী [[১৭৭৩]] খ্রিস্টাব্দে সংঘটিত উত্তর বঙ্গের [[ফকির-সন্ন্যাসী বিদ্রোহ|সন্ন্যাসী আন্দোলনের]] ওপর ভিত্তি করে রচিত। এই উপন্যাসেই বঙ্কিমচন্দ্র [[বন্দে মাতরম]] গানটি লেখেন। পরবর্তীতে ভারতীয় স্বদেশপ্রেমীরা "বন্দে মাতরম" বাক্যটি জাতীয়তাবাদী শ্লোগান হিসাবে গ্রহণ করে।

==তথ্যসূত্র==
<references/>


[[Category:বাংলা সাহিত্য]]
[[Category:বাংলা সাহিত্য]]

০২:২১, ২২ নভেম্বর ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

আনন্দমঠ ঊনবিংশ শতাব্দীর ঔপন্যাসিকবঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বিরচিত একটি বাংলা উপন্যাস। এর প্রকাশকাল ১৮৪৪ খ্রিস্টাব্দ। ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে এর একটি বিশেষ ভূমিকা আছে। এই উপন্যাসটি ছাপার বিরূদ্ধে ব্রিটিশ সরকার আইন পাশ কৱে, তবে এর হস্তলিখিত গুপ্ত সংস্করণ জনগণের মাঝে ছড়িয়ে পড়ে। উপন্যাসটি মুসলমান-বিরোধী মতধারার জন্য কিছুটা বিতর্কিত। এই উপন্যাসের কাহিনী ১৭৭৩ খ্রিস্টাব্দে সংঘটিত উত্তর বঙ্গের সন্ন্যাসী আন্দোলনের ওপর ভিত্তি করে রচিত। এই উপন্যাসেই বঙ্কিমচন্দ্র বন্দে মাতরম গানটি লেখেন। পরবর্তীতে ভারতীয় স্বদেশপ্রেমীরা "বন্দে মাতরম" বাক্যটি জাতীয়তাবাদী শ্লোগান হিসাবে গ্রহণ করে।

তথ্যসূত্র