ইউটিসি+১৪:০০: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
MdsShakil (আলোচনা | অবদান)
"UTC+14:00" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে
 
MdsShakil (আলোচনা | অবদান)
+
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
{{তথ্যছক সময় অঞ্চল}}
{{তথ্যছক সময় অঞ্চল}}'''ইউটিসি+১৪:০০''' [[সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি|হল UTC]] থেকে +14: 00 এর অফসেট টাইমের জন্য একটি শনাক্তকারী। [[পৃথিবী|এটি পৃথিবীর]] প্রাচীনতম সময় অঞ্চল, যার অর্থ এই অঞ্চলের অঞ্চলগুলি প্রথম একটি নতুন [[দিন]] দেখতে পায়, এবং সেইজন্যই প্রথম একটি [[নতুন বছর]] উদযাপন করে। এটি পৃথিবীতে "সর্বশেষ সময় অঞ্চল" হিসাবেও উল্লেখ করা হয়, কারণ এর ঘড়িগুলি সর্বদা সর্বশেষ অঞ্চলের 'সর্বশেষ' (অর্থাৎ সর্বাধিক উন্নত) সময় দেখায়।
'''ইউটিসি+১৪:০০''' হলো একটি সময় অঞ্চল যা [[সার্বজনীন সমন্বিত সময় বিচ্যুতি|ইউটিসি]] সময় থেকে ১৪ ঘন্টা এগিয়ে। এটি [[পৃথিবী]] প্রাচীনতম একটি সময় অঞ্চল, যার অর্থ এই অঞ্চলের অঞ্চলগুলি প্রথম একটি নতুন [[দিন]] দেখতে পায় এবং তাই প্রথম [[নতুন বছর]] উদযাপন করে। এটিকে পৃথিবীর "সর্বশেষ সময় অঞ্চল" হিসাবেও উল্লেখ করা হয়, কারণ এর ঘড়িগুলি সর্বদা সর্বকালের অঞ্চলগুলির 'সর্বশেষ' (অর্থাৎ, সর্বাধিক উন্নত) সময় দেখায়।


ইউটিসি+১৪:০০ [[১৮০তম মধ্যরেখা|180 ° দ্রাঘিমা]] রেখার 30 ° পূর্ব পর্যন্ত প্রসারিত এবং প্রশান্ত মহাসাগরীয় দেশ [[কিরিবাস|কিরিবাতির]] [[আন্তর্জাতিক তারিখ রেখা|চারপাশে আন্তর্জাতিক তারিখ রেখায়]] একটি বড় ভাঁজ তৈরি করে।
ইউটিসি+১৪:০০ [[১৮০তম মধ্যরেখা]] ৩০° পূর্ব পর্যন্ত বিস্তৃত এবং প্রশান্ত মহাসাগরীয় দেশ [[কিরিবাস]]ের চারপাশে আন্তর্জাতিক তারিখ রেখায় একটি বড় ভাঁজ তৈরি করে।


== মান সময় হিসাবে (সারা বছর) ==
== মান সময় হিসাবে (সারা বছর) ==

১৬:৪৯, ৩০ জুলাই ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

ইউটিসি+১৪:০০
ইউটিসি অফসেট
ইএসটিইউটিসি−১১:০০
ইডিটিইউটিসি−১০:০০
বর্তমান সময় (ঘড়ি পুনঃসতেজ করুন।)
ইডিটি১৯ এপ্রিল ২০২৪ ১:০৭ pm
ডিএসটি পালন
ডিএসটি মার্চ মাসের দ্বিতীয় রবিবার থেকে নভেম্বরে প্রথম রবিবারের মধ্যে এই সময় অঞ্চলের সর্বত্র পালন করা হয়।
ডিএসটি শুরু হয়েছে১০ মার্চ ২০২৪
ডিএসটি শেষ হবে৩ নভেম্বর ২০২৪

ইউটিসি+১৪:০০ হলো একটি সময় অঞ্চল যা ইউটিসি সময় থেকে ১৪ ঘন্টা এগিয়ে। এটি পৃথিবীর প্রাচীনতম একটি সময় অঞ্চল, যার অর্থ এই অঞ্চলের অঞ্চলগুলি প্রথম একটি নতুন দিন দেখতে পায় এবং তাই প্রথম নতুন বছরও উদযাপন করে। এটিকে পৃথিবীর "সর্বশেষ সময় অঞ্চল" হিসাবেও উল্লেখ করা হয়, কারণ এর ঘড়িগুলি সর্বদা সর্বকালের অঞ্চলগুলির 'সর্বশেষ' (অর্থাৎ, সর্বাধিক উন্নত) সময় দেখায়।

ইউটিসি+১৪:০০ ১৮০তম মধ্যরেখার ৩০° পূর্ব পর্যন্ত বিস্তৃত এবং প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাসের চারপাশে আন্তর্জাতিক তারিখ রেখায় একটি বড় ভাঁজ তৈরি করে।

মান সময় হিসাবে (সারা বছর)

UTC+14: 00: নীল (ডিসেম্বর), কমলা (জুন), হলুদ (সারা বছর), হালকা নীল (সমুদ্র অঞ্চল)

ওশেনিয়া

দিনের আলো সঞ্চয় সময় হিসাবে (দক্ষিণ গোলার্ধের গ্রীষ্ম)

ওশেনিয়া

ইতিহাস

31 December ১৯৯৪ তার পূর্ব অর্ধেক তারিখ পরিবর্তন করেছে, সময় অঞ্চল UTC -11: 00 এবং UTC -10: 00 থেকে UTC+13: 00 এবং UTC+14: 00। এর আগে, সময় অঞ্চল UTC+13: 00 এবং UTC+14: 00 বিদ্যমান ছিল না। একটি ব্রিটিশ উপনিবেশ হিসাবে, কিরিবাতি পুরাতন তারিখ রেখার ঠিক পশ্চিমে গিলবার্ট দ্বীপপুঞ্জকে কেন্দ্র করে ছিল। দূরবর্তী ফিনিক্স এবং লাইন দ্বীপগুলি তারিখ রেখার অন্য দিকে ছিল। লাইনের বিপরীত দিকের সরকারী অফিসগুলি সপ্তাহের চার দিনে কেবল রেডিও বা টেলিফোনে যোগাযোগ করতে পারত যখন উভয় পক্ষ একই সাথে সপ্তাহের দিনগুলি অনুভব করত।

কিরিবাতির সময় অঞ্চলের পুনর্বিবেচনার অর্থ এই যে, তারিখের রেখাটি এই দেশের চারপাশে যেতে পূর্ব দিকে সরানো হয়েছে, যাতে বসবাসকারী কিরীটিমাটি দ্বীপ সহ লাইন দ্বীপপুঞ্জ ২০০০ সালে পৃথিবীর অন্য যেকোনো দেশের আগে তার ভূখণ্ডে শুরু হয়, যা একটি বৈশিষ্ট্য কিরিবাতি সরকার একটি সম্ভাব্য পর্যটক আকর্ষণ হিসাবে পুঁজি করেছে। [১]

আরো দেখুন

তথ্যসূত্র

বাহ্যিক লিঙ্কগুলি

[[বিষয়শ্রেণী:ইউটিসি অফসেট]]

  1. Ariel, Avraham; Berger, Nora Ariel (২০০৫)। Plotting the Globe: Stories of Meridians, Parallels, and the International Date Line। Greenwood Press। পৃষ্ঠা 149। আইএসবিএন 0-275-98895-3