কাঙ্কের জেলা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২০°১৬′১৯″ উত্তর ৮১°২৯′৩৫″ পূর্ব / ২০.২৭১৯৪° উত্তর ৮১.৪৯৩০৬° পূর্ব / 20.27194; 81.49306
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
আফতাব বট (আলোচনা | অবদান)
{{সূত্র তালিকা}} যোগ
১২৮ নং লাইন: ১২৮ নং লাইন:


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==
{{সূত্র তালিকা}}


* ডাঃ সঞ্জয় আলুং-ছত্তিসগড়ের কি রিয়াস্টে / রাজপুত্রের স্টেটস অর জমিদারিয়া (বৈভব প্রকাশন, রায়পুর ১,{{আইএসবিএন|81-89244-96-5}} )
* ডাঃ সঞ্জয় আলুং-ছত্তিসগড়ের কি রিয়াস্টে / রাজপুত্রের স্টেটস অর জমিদারিয়া (বৈভব প্রকাশন, রায়পুর ১,{{আইএসবিএন|81-89244-96-5}} )

১৪:৪৫, ২০ জুলাই ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

কাঙ্কের জেলা
ছত্তিশগড়ের জেলা
বুদেল মহানদী সেতু
বুদেল মহানদী সেতু
Location of Kanker district in Chhattisgarh
Location of Kanker district in Chhattisgarh
স্থানাঙ্ক (কাঙ্কের): ২০°১৬′১৯″ উত্তর ৮১°২৯′৩৫″ পূর্ব / ২০.২৭১৯৪° উত্তর ৮১.৪৯৩০৬° পূর্ব / 20.27194; 81.49306
দেশ ভারত
রাজ্যছত্তিশগড়
বিভাগবস্তার
Headquartersকাঙ্কের
তালুক7
সরকার
 • ধরনCollector - Chandan Kumar IAS

Superintendent of Police - M. R. Ahire IPS

Divisional Forest Officer - Aravind PM IFS
 • Lok Sabha constituencies1 (Kanker-ST)
আয়তন
 • মোট৫,২৮৫ বর্গকিমি (২,০৪১ বর্গমাইল)
জনসংখ্যা (২০০১)
 • মোট৭,৪৮,৯৪১
 • জনঘনত্ব১৪০/বর্গকিমি (৩৭০/বর্গমাইল)
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+05:30)
ভারতের জাতীয় সড়কN.H.-30
ওয়েবসাইটkanker.gov.in

কাঙ্কের জেলা ভারতের ছত্তিশগড়ে রাজ্যের দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি প্রশাসনিক জেলা। জেলাটি অবস্থানগত ভাবে ২০.৬-২০.২৪' দ্রাঘিমা এবং ৮০.৪৮-৮১.৪৮' অক্ষাংশর মধ্যে। জেলার মোট আয়তন ৫২৮৮.০১ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৭৪৮,৯৪১ জন।

জেলার সদর দফতর, কাঙ্কের শহর, জাতীয় সড়ক -৩৩ এর ধারে অবস্থিত। কাঙ্কের শহর ছত্তিশগড়ের দুটি বৃহত্তম শহর: রাজ্যের রাজধানী রায়পুর এবং পার্শ্ববর্তী বস্তার জেলার জেলা সদর জগদলপুরের সংযোগস্থলে অবস্থিত।

ইতিহাস

কাঙ্কেরের ইতিহাস শুরু হয়েছিল প্রস্তর যুগেভারতের সংস্কৃত মহাকাব্য, রামায়ণ এবং মহাভারত অনুসারে, একসময় কাঙ্কের অবস্থিত অঞ্চলে দন্ডকারণ্য নামে একটি ঘন বনাঞ্চল ছিল। পৌরাণিক কাহিনী অনুসারে, কাঙ্কের সন্ন্যাসী এবং ঋষিদের একটি দেশ ছিল। অনেক ঋষিদের যেমন কঙ্ক, লোমেশ, শৃঙ্গি, অঙ্গিরার এখানে বসবাস ছিল। অঞ্চলটিতে বৌদ্ধ ধর্মের প্রভাব খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে শুরু হয়েছিল। কাঙ্কেরের প্রাচীন ইতিহাস বলছে যে এটি অধিকাংশ সময়ে একটি স্বাধীন রাষ্ট্র থেকে যায়।

১০৬ খ্রিস্টাব্দে, কাঙ্কের রাজ্যটি সাতবাহন রাজবংশের অধীনে ছিল এবং রাজা ছিলেন সাতকর্ণি, এই ঘটনাটি চীনা পরিব্রাজক হিউ-এন-সাং বর্ণনা করেছেন। সাতবাহন শাসনের পরে, রাজ্যটি নাগ, বকাতক, গুপ্ত, নল এবং চালুক্য রাজবংশের নিয়ন্ত্রণে ছিল। সিংহরাজ দ্বারা প্রতিষ্ঠিত সোম রাজবংশটি ১১২৫ খ্রিস্টাব্দ থেকে ১৩৪৪ খ্রিস্টাব্দ পর্যন্ত কাঙ্কের রাজ্য শাসন করেছিল। সোম রাজবংশের পতনের পরে, রাজা ধর্মদেব কন্দ্র রাজবংশ প্রতিষ্ঠা করেছিলেন যা ১৩৫৫ সাল পর্যন্ত রাজ্য শাসন করে। কন্দ্র রাজবংশের পতনের পরে চন্দ্রবংশের আগমন ঘটে। একটি পৌরাণিক কাহিনী অনুসারে, এই বংশের প্রথম রাজা ছিলেন বীর কানহার দেব। তিনি ১৪০৪ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজ্য শাসন করেছিলেন আর এই রাজবংশ ১৮০২ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজ্য শাসন করেছিল।

কাঙ্কের দেশীয় রাজ্য

১৮০৯ খ্রিস্টাব্দ থেকে ১৮১৮ খ্রিস্টাব্দের মধ্যে ভূপদেবের রাজত্বকালে কাঙ্কের রাজ্য নাগপুরের ভোঁসলেদের নিয়ন্ত্রণে আসে। নরহরি দেবের রাজত্বকালে, কাঙ্কের রাজ্য মারাঠা থেকে ব্রিটিশদের নিয়ন্ত্রণে আসে। ১৮৮২ সালে, কাঙ্কের রাজ্যের নিয়ন্ত্রণ রায়পুরের কমিশনারের হাতে হস্তান্তরিত হয়।

নহরর দেওর শাসনামলে গাদিয়া পর্বতের নিকটে একটি প্রাসাদ, একটি প্রিন্টিং প্রেস, একটি গ্রন্থাগার, রাধাকৃষ্ণ মন্দির, রামজানকি মন্দির, জগন্নাথ মন্দির এবং বালাজী মন্দির সহ অনেকগুলি ভবন নির্মিত হয়েছিল। নরহর দেও তার লোকদের জন্য শস্য রাখার জন্য 'রত্ন ভান্ডার' নামে একটি পরিকল্পনা করেছিলেন। তিনি কাঙ্কেরের নিকটে নরহরপুর নামে একটি নতুন শহর প্রতিষ্ঠা করেছিলেন।

১৯০৪ সালে কোমল দেব কাঙ্কেরের রাজা হন। তাঁর শাসনামলে একটি ইংরেজি মাধ্যমিক বিদ্যালয়, একটি গার্লস স্কুল এবং ১৫টি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল, পাশাপাশি দুটি হাসপাতাল: একটি কাঙ্কেরে এবং অন্যটি সমবলপুরে । তিনি কাঙ্কের নামে একটি নতুন শহর প্রতিষ্ঠা করেছিলেন। ১৯২৫ সালের ৮ ই জানুয়ারি তিনি মারা যান। তাঁর মৃত্যুর পরে ভানুপ্রতাপ দেব রাজা হন। ভানুপ্রতাপ দেব ছিলেন ভারতের স্বাধীনতার আগে কাঙ্কেরের শেষ রাজা। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পরে, কাঙ্কের ভারতে যোগদান করে। স্বাধীনতার পর রাজা ভানুপ্রতাপ দেব দুইবার কাঙ্কের নির্বাচনী এলাকা থেকে বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছিলেন।

স্বাধীনতা-উত্তর কাল

বর্তমানে যে অঞ্চল নিয়ে কাঙ্কের জেলা গঠিত, তা পুর্বে বস্তার জেলার একটি অংশ ছিল। ১৯৯৯ সালে, কাঙ্কের একটি পৃথক জেলা হিসাবে তার পরিচয় পেয়েছিল। এটি এখন ছত্তিসগড় রাজ্যের আরও পাঁচটি জেলা দ্বারা বেষ্টিত: কোন্দগাঁও জেলা, ধামতরি জেলা, বালোদ জেলা, নারায়ণপুর এবং রাজনন্দগাঁও জেলা[১]

সাম্প্রতিক বছরগুলিতে, এই জেলা নকশাল গোষ্ঠীগুলি ( ভারতীয় মাওবাদী ) দ্বারা সহিংসতায় প্রভাবিত হয়েছে। এটি বর্তমানে রেড করিডোরের একটি অংশ, যা যথেষ্ট নকশাল-মাওবাদী বিদ্রোহের মূল্ভূমি ।

জনসংখ্যার উপাত্ত

২০১১ সালের জনগণ্না অনুসারে কাঙ্কের জেলার জনসংখ্যা ৭৪৮,৯৪১ জন [২] যা গায়ানা রাষ্ট্রে জনসংখ্যার সমান [৩] বা মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের সমান। [৪] । জনস্ংখ্যার বিচারে এটি ভারতের জেলাগুলির মধ্যে ৪৯৩তম স্থান অধিকার করে। জেলাটির জনসংখ্যার ঘনত্ব ১১৫ জন প্রতি বর্গকিলোমিটার (৩০০ জন/বর্গমাইল) । ২০০১ থেকে ২০১১ এর দশকে জনসংখ্যার বৃদ্ধির হার ছিল ১৫%। কাঙ্কেরের প্রতি ১০০০ পুরুষের জন্য ১০০৭ জন মহিলা রয়েছেন, অর্থাত লিঙ্গানুপাত জাতীয় অনুপাতের থেকে বেশ অনেকটা উন্নত। সাক্ষরতার হার ৭০.৯৭% । তফশিলী জাতি ও তফসিলি উপজাতি জনসংখ্যার যথাক্রমে ৪.২১% এবং ৫৫.৩৮%।

ভূগোল

জেলার সদর দপ্তর কাঙ্কের রাজ্যের রাজধানী রায়পুর থেকে ১৪০ কিলোমিটার ও জগদলপুর থেকে ১৬০ কিলোমিটার । ২০১৮ সালে, জেলাটি ভানুপ্রতাপপুর রেল স্টেশন আকারে প্রথম রেলস্টেশন পেয়েছে।

মহানদী, দুধ নদী, হাটকুল নদী, সন্দুর নদী ও তুরু নদী - ইত্যাদি নদীগুলো জেলার ছোট ছোট পকেটের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে।

জলবায়ু

জেলার জলবায়ু মূলত একটি " বর্ষা ধরণের" জলবায়ু। মে সবচেয়ে উষ্ণ মাস এবং ডিসেম্বর শীতলতম মাস। জেলায় বার্ষিক গড় বৃষ্টিপাত ১৪৯২ মিমি, এর মধ্যে ৯০% বৃষ্টিপাত হয় জুন থেকে অক্টোবর মাসের মধ্যে।

ভূমিরূপ

প্রশাসনিক বিভাগ

কাঁকর জেলায় মোট ৭টি সমষ্টি উন্নয়ন ব্লক বা তহসিল রয়েছে। তারা হ'ল:

কাঙ্কের জেলায় ৩৮৯টি গ্রাম পঞ্চায়েত এবং ৯৯৫টি গ্রাম রয়েছে।

অর্থনীতি

জেলার মানুষের প্রধান অবলম্বন কৃষি। যদিও তাদের মধ্যে বেশিরভাগ সংখ্যক উপজাতি তবে এটিই কৃষিকাজ যা বছরের বেশিরভাগ সময় ধরে তাদের ধরে রাখে। কাঠবাদামহীন বনজ আয়ের আরও বড় উত্স, কারণ জমিটির বৃহত অঞ্চলগুলি এখনও বনভূমি রয়েছে। বিভিন্ন জায়গায় উপজাতিরা মারহাম বা দিপা অনুশীলন করে। বনের মধ্যে বসবাসকারী কৃষকরা বর্ষার আগে গাছ কেটে জমিকে কৃষিক্ষেত্রে ব্যবহার করেন। প্রতি দুই বছর পর তারা একটি নতুন খামার প্রস্তুত করে এবং কিছু সময়ের জন্য পুরানোটি পড়ে থাকে low বিমানগুলিতে, জমিটি প্রতি বছর খামার হয়। ধান হ'ল প্রধান ফসল তবে গম, আখ, ছোলা, কোডো, মুং, টিলি এবং ভুট্টা অন্যান্য গুরুত্বপূর্ণ ফসল। মানুষ বিভিন্ন জাতের সবজিও জন্মে grow বিভিন্ন জাতের ফল যেমন আমের এবং কলাও উত্পাদিত হয়। [৫]

Languages of Kanker district, 2011 census

  Chhattisgarhi (৬০.৭৬%)
  Gondi (১৭.০৬%)
  Bengali (১৩.১০%)
  Hindi (৫.৭১%)
  Halbi (১.৭১%)
  Others (১.৬৬%)

দর্শনীয় স্থান

উল্লেখযোগ্য মন্দির

  • সন্তোষী মন্দির - নতুন বাস স্ট্যান্ডের কাছে
  • মা শীতল দেবী মন্দির - শীতলপাড়া
  • জগন্নাথ মন্দির - রাজপাড়া
  • শিব মন্দির - উপরে ডাউন রোড
  • হনুমান মন্দির - উপরে ডাউন রোড
  • কৃষ্ণ মন্দির - দৈনিক বাজারের কাছে
  • বালাজি মন্দির - রাজাপাড়া
  • ত্রিপুর সুন্দরী মন্দির - নাথিয়া নাভা গাওন
  • শনিদেব মন্দির- প্রতিদিনের বাজারের কাছে
  • কাঁকালীন মন্দির- এমজি ওয়ার্ডের কাছে
  • সাঁই মন্দির- শীতলপাড়ার কাছে
  • মা সিংহবাহিনী মন্দির - রাজপাড়া
  • জৈন মন্দির-রাজাপাড়া

আকর্ষণীয় অন্যান্য স্থান

  • পাহাড়ে ট্যাঙ্ক
  • কেশকাল ঘাট
  • ঈশান ভ্যান
  • ভান্ডারী পাড়া বাঁধ
  • আপ ডাউন রোড
  • খেরকাট্টা জলাশয়
  • মানকেশরী বাঁধ
  • দুধওয়া বাঁধ

তথ্যসূত্র

  1. "Kander District Website"। সংগ্রহের তারিখ ২০০৬-০৯-২২ 
  2. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  3. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Guyana 744,768 
  4. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। ২০১১-০৮-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Alaska 710,231 
  5. "Resources and Economy"। ২০০৬-১১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৯-২২ 
  • ডাঃ সঞ্জয় আলুং-ছত্তিসগড়ের কি রিয়াস্টে / রাজপুত্রের স্টেটস অর জমিদারিয়া (বৈভব প্রকাশন, রায়পুর ১,আইএসবিএন ৮১-৮৯২৪৪-৯৬-৫ )
  • ডাঃ সঞ্জয় আলুং-ছত্তিসগড়ের কি জাঞ্জাটিয়া / উপজাতি আওর জাতীয় / বর্ণ (মানসী প্রকাশনা, দিল্লি,,আইএসবিএন ৯৭৮-৮১-৮৯৫৫৯-৩২-৮

বহিঃসংযোগ