রাষ্ট্রভাষা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
A. N. Mazumder (আলোচনা | অবদান)
কিছু বাক্য সংশোধন ও সম্প্রসারণ করা হয়েছে।
ট্যাগ: পুনর্বহালকৃত দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা নবাগতদের কাজ
MdsShakil (আলোচনা | অবদান)
A. N. Mazumder (আলাপ)-এর করা আস্থা রাখা সম্পাদনা বাতিল। (টুইং)
ট্যাগ: পূর্বাবস্থায় ফেরত
১ নং লাইন: ১ নং লাইন:
[[চিত্র:1952 Bengali Language movement.jpg|থাম্ব| '''১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন''']]
[[চিত্র:1952 Bengali Language movement.jpg|থাম্ব|১৯৫২ বাংলা ভাষায় আন্দোলন]]
'''রাষ্ট্রভাষা''' বা '''দাপ্তরিক ভাষা''' হলো এমন একটি [[ভাষা]], যা কোনো নির্দিষ্ট [[দেশ]] বা রাষ্ট্রে ব্যবহারের জন্য সাংবিধানিকভাবে স্বীকৃত ও বলবৎকৃত হয়। সাধারণত কোনো দেশের রাষ্ট্রভাষা ঐ দেশের সকল কোর্ট, সংসদসহ অন্যান্য সকল প্রতিষ্ঠানিক কাজে ব্যবহার করা হয়।<ref>"Official Language", ''Concise Oxford Companion to the English Language'', Ed. Tom McArthur, Oxford University Press, 1998.</ref> একটি দেশের রাষ্ট্রভাষাকে সেই দেশের দাপ্তরিক ভাষা ও সরকারি ভাষাও বলা হয়ে থাকে। পৃথিবীর বহুজাতিক রাষ্ট্রগুলোতে সাধারণত কয়েকটি দাপ্তরিক ভাষা থাকে। একটি দেশের রাষ্ট্রভাষা একই সাথে সেই দেশের প্রধান কথ্য ভাষা ও [[জাতীয় ভাষা]] হতেও পারে, আবার নাও হতে পারে। যেমন:- আফ্রিকার অনেক অনুন্নত উত্তর-উপনিবেশী দেশে প্রধান কথ্য ভাষা বা জাতীয় ভাষা সেখানকার দাপ্তরিক ভাষা নয়।
'''রাষ্ট্রভাষা''' বা '''দাপ্তরিক ভাষা''' হল এমন একটি [[ভাষা]] যা কোনো নির্দিষ্ট [[দেশ]] বা রাষ্ট্রে ব্যবহারের জন্য সাংবিধানিকভাবে স্বীকৃত ও বলবৎকৃত হয়। সাধারণত কোনো দেশের রাষ্ট্রভাষা ঐ দেশের সকল কোর্ট, সংসদসহ অন্যান্য সকল প্রতিষ্ঠানিক কাজে ব্যবহার করা হয়।<ref>"Official Language", ''Concise Oxford Companion to the English Language'', Ed. Tom McArthur, Oxford University Press, 1998.</ref> একটি দেশের রাষ্ট্রভাষাকে সেই দেশের দাপ্তরিক ভাষা ও সরকারি ভাষাও বলা হয়ে থাকে। পৃথিবীর বহুজাতিক রাষ্ট্রগুলোতে সাধারণত কয়েকটি দাপ্তরিক ভাষা থাকে। একটি দেশের রাষ্ট্রভাষা সেই দেশের প্রধান কথ্য ভাষা ও [[জাতীয় ভাষা]] হতেও পারে নাও হতে পারে। যেমন, আফ্রিকার অনেক অনুন্নত উত্তর-উপনিবেশী দেশে প্রধান কথ্য ভাষা বা জাতীয় ভাষা সেখানকার দাপ্তরিক ভাষা নয়।


== আরও দেখুন ==
== আরও দেখুন ==

০৭:১৬, ১৪ জুলাই ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

১৯৫২ বাংলা ভাষায় আন্দোলন

রাষ্ট্রভাষা বা দাপ্তরিক ভাষা হল এমন একটি ভাষা যা কোনো নির্দিষ্ট দেশ বা রাষ্ট্রে ব্যবহারের জন্য সাংবিধানিকভাবে স্বীকৃত ও বলবৎকৃত হয়। সাধারণত কোনো দেশের রাষ্ট্রভাষা ঐ দেশের সকল কোর্ট, সংসদসহ অন্যান্য সকল প্রতিষ্ঠানিক কাজে ব্যবহার করা হয়।[১] একটি দেশের রাষ্ট্রভাষাকে সেই দেশের দাপ্তরিক ভাষা ও সরকারি ভাষাও বলা হয়ে থাকে। পৃথিবীর বহুজাতিক রাষ্ট্রগুলোতে সাধারণত কয়েকটি দাপ্তরিক ভাষা থাকে। একটি দেশের রাষ্ট্রভাষা সেই দেশের প্রধান কথ্য ভাষা ও জাতীয় ভাষা হতেও পারে নাও হতে পারে। যেমন, আফ্রিকার অনেক অনুন্নত উত্তর-উপনিবেশী দেশে প্রধান কথ্য ভাষা বা জাতীয় ভাষা সেখানকার দাপ্তরিক ভাষা নয়।

আরও দেখুন

তথ্যসূত্র

  1. "Official Language", Concise Oxford Companion to the English Language, Ed. Tom McArthur, Oxford University Press, 1998.

বহিঃসংযোগ