বিষয়বস্তুতে চলুন

"উইকিপিডিয়া:পাতা স্থানান্তর" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

দক্ষিণ ছাতক উপজেলার গুরুত্ব;
(দক্ষিণ ছাতক উপজেলার গুরুত্ব;)
ট্যাগ: পুনর্বহালকৃত মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
দক্ষিণ ছাতক উপজেলার গুরুত্ব;
{{redirect|WP:MOVE|move requests|Wikipedia:Requested moves}}
মাহমুদুল মান্নান তারিফ
{{Wikipedia how to|WP:MOVE|WP:MV}}
 
#১৩টি ইউনিয়নের সমন্বয়ে ছাতক উপজেলার ভৌগোলিক আয়তন; ৪৪০.৪ বর্গকিমি বা ১৭০ বর্গমাইল। যা বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জ (৬৮৩.১৪ বর্গকিমি) এর সাথে ছাতক উপজেলা অনুপাত নারায়ণগঞ্জ জেলা (২ঃ৩) প্রায়।
Pages may be '''moved''' to a new title if the previous name is inaccurate, incomplete, misleading or for a host of different housekeeping reasons such as that it is not the [[WP:UCN|common name of the topic]] or it is an article that was created as a subpage and is ready to "go live". When a page is renamed, its page history is attached to the new name, and the previous title is automatically [[Help:Redirect|redirected]] to the new name (bots and administrators have the option of [[WP:R#SUPPRESS|suppressing the redirect]]). Only [[WP:AUTOCONFIRM|autoconfirmed users]] may move pages due to persistent pagemove vandalism. If you are an unregistered user or registered but not yet autoconfirmed, you may request a page move at [[Wikipedia:Requested moves]].
 
#বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত এই উপজেলার উত্তরে ভারতের মেঘালয়, পশ্চিমে দোয়ারাবাজার ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা, দক্ষিণে জগন্নাথপুর উপজেলা এবং পূর্বে সিলেট জেলার কোম্পানীগঞ্জ, সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলা অবস্থিত।
When a page in the [[Wikipedia:File_namespace|file namespace]] (that is images, media) is moved, the associated file is moved as well. As of September 2009 only Wikipedia [[WP:administrator|administrator]]s can move these pages.
 
#পৌরসভা ১টি এবং ইউনিয়নসমূহ: হলো, ১নং ইসলামপুর, ২নং নোয়ারাই, ৩নং ছাতক সদর, ৪নং কালারুকা, ৫নং চরমহল্লা, ৬নং খুরমা উত্তর, ৭নং সিংচাপইড়, ৮নং খুরমা দক্ষিণ, ৯নং জাউয়াবাজার, ১০নং দোলারবাজার, ১১নং গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও, ১২নং ছৈলা আফজালাবাদ এবং ১৩নং ভাতগাঁও। ভৌগলিকভাবে ১৩টি ইউনিয়নের ১০টিই ছাতকের দক্ষিণে বিদ্যমান।
Pages in [[Wikipedia:Category namespace|category namespace]] cannot be moved. To change the name of a category, one needs to change all category tags, and copy the editable part.
 
#ইউনিয়নসমূহের মধ্যে ৭নং সিংচাপইড়, ৮নং খুরমা দক্ষিণ, ৯নং জাউয়াবাজার, ১০নং দোলারবাজার, ১১নং গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও, ১২নং ছৈলা আফজালাবাদ এবং ১৩নং ভাতগাঁও এই ৭টি ইউনিয়ন সোজাসুজি ছাতকের দক্ষিণে অবস্থিত যা ছাতক থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন জনপদ।
 
#উল্লেখিত ৭টি ইউনিয়নের মধ্যবর্তী এলাকার নাম সিরাজগঞ্জ বাজার। সিরাজগঞ্জ বাজারে উপজেলার জন্য চিহ্নিত স্থানটি ৩ ইউনিয়নের কেন্দ্রবিন্দু যথাক্রমে ৭নং সিংচাপইড়, ৮নং খুরমা দক্ষিণ ও ১০ নং দোলারবাজার।
 
#সিরাজগঞ্জ বাজারের পূর্বে ১২নং ছৈলা আফজলাবাদ ও ১০নং দোলারবাজার ইউনিয়ন। পশ্চিমে ১৩নং ভাতগাঁও ও ৭নং সিংচাপইড় ইউনিয়ন। দক্ষিণে ১৩নং ভাতগাঁও ও ১০নং দোলারবাজার ইউনিয়ন। উত্তর পূর্বে ১১নং গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও ও উত্তরে ৮নং খুরমা দক্ষিণ ইউনিয়ন।
 
# দক্ষিণ ছাতকে উপজেলার গুরুত্ব কেন?
 
#একদিকে ছাতককে মনের আন্দাজে যতটুকু অবলোকন করা যায়, বাস্তবে ততটুকু নির্ধারণ করা কঠিন। আয়তনের দিক থেকে ছাতক উপজেলা ও নারায়ণগঞ্জ জেলা ২ অনুপাত ৩ প্রায়। তথা বাংলাদেশে আরেকটি ছোট উপজেলা ঘোষণা করতে হলে ছাতককে নির্দ্বিধায় ঘোষণা করা যাবে।
 
#অপরদিকে ছাতক কেন্দ্রিক যে ১৩টি ইউনিয়ন, এগুলোর মধ্যে ১০টি ইউনিয়নই ছাতকের দক্ষিণে অবস্থিত। উক্ত ১০টির মধ্যে ৭টি ইউনিয়ন দক্ষিণের অতিদূরে হওয়ায় এই অঞ্চলের মানুষের পক্ষে ছাতক যাতায়াত অত্যন্ত নাজুক-কঠিন। নাজুক পরিস্থিতির কারণ হলো এই ৭টি ইউনিয়নে রাস্তা-ঘাটের উন্নয়ন তেমন হয় নি। তথাপি এই অঞ্চলের জনগণ কোনো কাজের জন্য ছাতকে যান অনেক কষ্ট করে ও খুব দীর্ঘ সময়ে। এখান থেকে সিলেট যেতে যে সময় লাগে, তারচেয়ে বেশি সময়ের প্রয়োজন হয় ছাতক যেতে। ছাতক যেতে সময় লাগে প্রায় ৩ঘন্টা, অথচ সিলেট যেতে সময় লাগে ২ঘন্টা ৪৫মিনিট প্রায়।
 
#আরো গুরুত্বপূর্ণ একটি কথা হলো, দক্ষিণ ছাতকের কোনো বাজার বা গ্রামে আগুন ধরলে ফায়ারসার্ভিস আসতে আসতেই সব ভস্ম হয়ে যাবে। এই অঞ্চলের মানুষ না পায় ভালো কোনো চিকিৎসা সেবা আর না পায় ভালো কোনো সুযোগ-সুবিধা। যেমন- দক্ষিণ ছাতকে অনলাইন ব্যাংকিং সুযোগ-সুবিধা বলতে মোটেই নেই।
 
#তাই সার্বিক দিক বিবেচনায় দক্ষিণ ছাতকে একটি উপজেলা খুবই গুরুত্বপূর্ণ। আর এই উপজেলার জন্য যোগাযোগের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্থানটির নামই হলো সিরাজগঞ্জ বাজার, যা এই এলাকার মধ্যবর্তী অবস্থান এবং মনোরম পরিবেশে সমৃদ্ধ।
 
অতএব আসুন, দক্ষিণ ছাতক উপজেলা বাস্তবায়নে উল্লিখিত মনোরম পরিবেশের স্থানটিকে দলমত নির্বিশেষে আমরা যেন সমর্থন করি।
 
লেখক
কবি ও প্রাবন্ধিক
প্রভাষক,
মাথিউরা সিনিয়র ফাযিল (ডিগ্রি) মাদরাসা
বিয়ানীবাজার, সিলেট।
 
==See also==