উইকিপিডিয়া:সাহসী হোন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
+
৫ নং লাইন: ৫ নং লাইন:
__NOTOC__
__NOTOC__
=='''সাহসী হোন'''==
=='''সাহসী হোন'''==
উইকিপিডিয়া সম্প্রদায় সবসময় তাঁদের ব্যবহাকারীদের '''কোনো পাতা হালনাগাদ করার ক্ষেত্রে সাহসী হতে''' উৎসাহ দেয়। [[উইকি|উইকির]] উন্নয়নের গতি ত্বরান্বিত করতে হালনাগাদ একটি মুখ্য ভূমিকা পালন করে। এছাড়া আপনি কোনো পাতার ব্যাকরণগত ভুল (যেমন: বানান, জ্যোতিচিহ্ন ইত্যাদি) ঠিক করতে পারেন, সঠিক তথ্য যোগ করতে পারেন, বা শব্দ নিবার্চনকে আরো সুসংহত, সুনির্দিষ্ট ও সঠিক করে তুলতে পারেন। আমরা সবসমই আকাঙ্ক্ষা করি যে, ''সকল ব্যবহারকারীরা'' সাহসী হবেন এবং উইকিপিডিয়াকে একটি উৎকৃষ্ট বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করবেন।
উইকিপিডিয়া সম্প্রদায় সবসময় তাঁদের ব্যবহাকারীদের '''কোনো পাতা হালনাগাদ করার ক্ষেত্রে সাহসী হতে''' উৎসাহ দেয়। [[উইকি|উইকির]] উন্নয়নের গতি ত্বরান্বিত করতে হালনাগাদ একটি মুখ্য ভূমিকা পালন করে। এছাড়া আপনি কোনো পাতার ব্যাকরণগত ভুল (যেমন: বানান, জ্যোতিচিহ্ন ইত্যাদি) ঠিক করতে পারেন, সঠিক তথ্য যোগ করতে পারেন, বা শব্দ নিবার্চনকে আরো সুসংহত, সুনির্দিষ্ট ও সঠিক করে তুলতে পারেন। আমরা সবসমই আকাঙ্ক্ষা করি যে, ''সকল ব্যবহারকারীরা'' সাহসী হবেন এবং উইকিপিডিয়াকে একটি উৎকৃষ্ট বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করবেন। অনেক সময় নিবন্ধগুলো বারবার পড়তে গিয়ে হয়তো বা আপনার মনে প্রশ্ন এসেছে, “কেনো এই নিবন্ধগুলো এখনো হালনাগাদ করা হয় নি?” উইকিপিডিয়া যে আপনাকে নিবন্ধগুলোতে শুধু তথ্য যোগ, পুর্ননিরীক্ষণ, বা সম্পাদনা করার সুযোগ দিয়েছে—তাই নয়, উইকিপিডিয়া ''আশা করে'' আপনি তা করবেনও। এতে সামান্য কিছু [[উইকিপিডিয়া:ভদ্রতা|ভদ্রতা]] ও [[উইকিপিডিয়া:শিষ্টাচার|শিষ্টাচারের]] প্রয়োজন হয়, কিন্তু আপনি দেখবেন; এটা কাজ করে। অবশ্যই, আপনি যা লিখবেন তা অন্য কেউ আবার সম্পাদনা করতে পারে। কিন্তু দয়া করে [[উইকিপিডিয়া:আস্থা রাখুন|এটা ব্যক্তিগতভাবে নেবেন না]]। তাঁরা, আমাদের মতোই, উইকিপিডিয়াকে যতোদূর সম্ভব একটা ভালো বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করছেন।

সেই সাথে, যখন আপনি আলাপ পাতায় কোনো সংঘর্ষ বা বিতর্ক নিয়ে আলোচনা হচ্ছে, তখন “চুপ থেকে পর্যবেক্ষণ করবেন না”, বরং সাহসী হয়ে সেই বিষয়ে, সেখানে আপনার মতামত দিন।


===...কিন্তু সাবধান থাকুন===
===...কিন্তু সাবধান থাকুন===

০৮:৩৮, ১৬ সেপ্টেম্বর ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

সাহসী হোন

উইকিপিডিয়া সম্প্রদায় সবসময় তাঁদের ব্যবহাকারীদের কোনো পাতা হালনাগাদ করার ক্ষেত্রে সাহসী হতে উৎসাহ দেয়। উইকির উন্নয়নের গতি ত্বরান্বিত করতে হালনাগাদ একটি মুখ্য ভূমিকা পালন করে। এছাড়া আপনি কোনো পাতার ব্যাকরণগত ভুল (যেমন: বানান, জ্যোতিচিহ্ন ইত্যাদি) ঠিক করতে পারেন, সঠিক তথ্য যোগ করতে পারেন, বা শব্দ নিবার্চনকে আরো সুসংহত, সুনির্দিষ্ট ও সঠিক করে তুলতে পারেন। আমরা সবসমই আকাঙ্ক্ষা করি যে, সকল ব্যবহারকারীরা সাহসী হবেন এবং উইকিপিডিয়াকে একটি উৎকৃষ্ট বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করবেন। অনেক সময় নিবন্ধগুলো বারবার পড়তে গিয়ে হয়তো বা আপনার মনে প্রশ্ন এসেছে, “কেনো এই নিবন্ধগুলো এখনো হালনাগাদ করা হয় নি?” উইকিপিডিয়া যে আপনাকে নিবন্ধগুলোতে শুধু তথ্য যোগ, পুর্ননিরীক্ষণ, বা সম্পাদনা করার সুযোগ দিয়েছে—তাই নয়, উইকিপিডিয়া আশা করে আপনি তা করবেনও। এতে সামান্য কিছু ভদ্রতাশিষ্টাচারের প্রয়োজন হয়, কিন্তু আপনি দেখবেন; এটা কাজ করে। অবশ্যই, আপনি যা লিখবেন তা অন্য কেউ আবার সম্পাদনা করতে পারে। কিন্তু দয়া করে এটা ব্যক্তিগতভাবে নেবেন না। তাঁরা, আমাদের মতোই, উইকিপিডিয়াকে যতোদূর সম্ভব একটা ভালো বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করছেন।

সেই সাথে, যখন আপনি আলাপ পাতায় কোনো সংঘর্ষ বা বিতর্ক নিয়ে আলোচনা হচ্ছে, তখন “চুপ থেকে পর্যবেক্ষণ করবেন না”, বরং সাহসী হয়ে সেই বিষয়ে, সেখানে আপনার মতামত দিন।

...কিন্তু সাবধান থাকুন

নিবন্ধ ব্যতীত অন্য নামস্থানের ক্ষেত্রে

আরো দেখুন