থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
নতুন পৃষ্ঠা: {{তথ্যছক চলচ্চিত্র | নাম = থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড | চিত্র = থর - দ্...
 
৬১ নং লাইন: ৬১ নং লাইন:
[[বিষয়শ্রেণী:ধারাবাহিক চলচ্চিত্র]]
[[বিষয়শ্রেণী:ধারাবাহিক চলচ্চিত্র]]
[[বিষয়শ্রেণী:আইম্যাক্স চলচ্চিত্র]]
[[বিষয়শ্রেণী:আইম্যাক্স চলচ্চিত্র]]
[[বিষয়শ্রেণী:২০১৩-এর ত্রিমাত্রিক চলচ্চিত্র]]

০৫:১৬, ১৩ এপ্রিল ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকঅ্যালান টেইলর
প্রযোজককেভিন ফাইগি
চিত্রনাট্যকার
কাহিনিকার
উৎসস্ট্যান লি কর্তৃক 
থর
শ্রেষ্ঠাংশে
সুরকারব্রায়ান টাইলার
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিওজ
মোশন পিকচার্স
মুক্তি
স্থিতিকাল১১২ মিনিট[১]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৭০ মিলিয়ন[২]
আয়$৬৪৪.৮ মিলিয়ন[৩]

থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড (ইংরেজি: Thor: The Dark World) হলো ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র, যা মার্ভেল কমিক্সের থর চরিত্রের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে। চলচ্চিত্রটি প্রযোজনা করে মার্ভেল স্টুডিওজ এবং পরিবেশনা করে ওয়াল্ট ডিজনি স্টুডিওজ মোশন পিকচার্স। এটি ২০১১ সালের থর চলচ্চিত্রের অনুবর্তী বা সিক্যুয়েল এবং মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের (এমসিইউ) অষ্টম চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেন অ্যালান টেইলর, চিত্রনাট্য রচনা করেন ক্রিস্টোফার ইয়স্ট এবং দ্বৈত লেখক দল ক্রিস্টোফার মার্কাস ও স্টিফেন ম্যাকফিলি[৪] চলচ্চিত্রে ক্রিস হেমসওয়ার্থকে থর হিসেবে দেখানো হয়। ক্রিসের পাশাপাশি চলচ্চিত্রে অভিনয় করেন ন্যাটালি পোর্টম্যান, টম হিডেলস্টোন, অ্যান্থনি হপকিন্স, স্টেলান স্কার্সগার্ড, ইদ্রিস এলবা, ক্রিস্টোফার ইকলেস্টন, ক্যাট ডেনিংস, রে স্টিভেনসন, জ্যাকারি লেভি এবং রেন রুসোথর: দ্য ডার্ক ওয়ার্ল্ড-এ, থর ডার্ক এলফদের কাছ থেকে নয়টি জগতকে বাঁচাতে লোকির সাথে দল গঠন করে লড়াই করেন। ডার্ক এলফদের নেতৃত্ব দেন প্রতিহিংসাপরায়ণ মালেকিথ, যিনি মহাবিশ্বকে অন্ধকারে নিমজ্জিত করতে বদ্ধপরিকর।

২০১১ সালের এপ্রিলে থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড চলচ্চিত্রের কাজ শুরু হয়, যখন প্রযোজক কেভিন ফাইগি দি অ্যাভেঞ্জার্স চলচ্চিত্রের সিক্যুয়েলের পরিকল্পনা ঘোষণা করেন। ২০১১ সালে জুলাইতে, থরের পরিচালক কেনেথ ব্রানাঘ প্রকল্প থেকে সরে আসেন।

তথ্যসূত্র

  1. "থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড (12A)"British Board of Film Classification। অক্টোবর ১৬, ২০১৩। সংগ্রহের তারিখ অক্টোবর ১৬, ২০১৩ 
  2. 2013 Feature Film Study (পিডিএফ) (প্রতিবেদন)। FilmL.A. Inc.। পৃষ্ঠা 11। সংগ্রহের তারিখ জানুয়ারি ২, ২০১৭The Hollywood Reporter-এর মাধ্যমে। 
  3. "থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড (২০১৩)"Box Office Mojo (Amazon.com)। সংগ্রহের তারিখ অক্টোবর ৩০, ২০১৯ 
  4. "'Thor: The Dark World' Official Synopsis Released"। StitchKingdom.com। অক্টোবর ১২, ২০১২। সেপ্টেম্বর ১৯, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১২, ২০১২ 

বহিঃসংযোগ