বিষয়বস্তুতে চলুন

"পানশালা" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

প্রবনতা > প্রবণতা (By FindAndReplace)
(গুরুত্বপূর্ন → গুরুত্বপূর্ণ)
(প্রবনতা > প্রবণতা (By FindAndReplace))
শেষ দশকে কানাডার পানশালাগুলিতে আরো নতুন কিছু ( যেমন স্পোর্টস বার) আমেরিকান সংস্কৃতি গৃহীত হয়েছিল। যার ফলে 'পাভ' শব্দটা পৃথক হয়ে 'বার' রূপান্তরিত হয়, এসব পান শালাতে সাধারণত 'থিম' গান এবং মাঝে মাঝে নাচ হয়। নাচের মেঝে সহ পানশালাগুলিকে সাধারণত ছোট বা শহরতলির সম্প্রদায়ের কাছে ন্যাস্ত করা হয়। বড় শহরগুলিতে বড় নৃত্যের মেঝে সহ পানশালাগুলি সাধারণত ক্লাব হিসাবে উল্লেখ করা হয় এবং নাচের জন্য সীমাবদ্ধ ছিল। যেসন প্রতিষ্ঠানগুলো কে তারা পাভ বলে ডাকতো তা শৈলগতভাবে অনেকটা বিট্রিশ পাভ এর সাথে মিল ছিলো। ১৯৮০ দশকের আগে অধিকাংশ 'পানশালা' গুলোকে 'সরাইখানা' বলা হতো।
 
কানডাতে পানশালা এবং পাভ গুলো প্রায়ই স্থানীয় হকি টিম কে সমর্থনকারীদেরকে খাদ্যের যোগান করে দিতো। স্পোর্টস পানশালা এবং পাভ এর মধ্যে পার্থক্য ছিলো, স্পোর্টস পানশালাগুলো টিভির পর্দায় বিভিন্ন খেলাধুলা দেখাতো এবং খেলার ইউনিফর্ম, উপকরণ প্রদর্শনী করতো। সাধারণত পাভ ও খেলাধুলা দেখাতো কিন্তু শুধুমাত্র খেলাধুলা কেন্দ্রবিন্ধু ছিলো না। ১৯৮০ দশকের শুরু পর্যন্ত সরাই খুব জনপ্রিয় ছিলো, এখন বর্তমান সময়ে আমরা সবাই জানি আমেরিকান-শৈলী বার গুলো খুব জনপ্রিয়। ১৯৯০ দশকে বিট্রিশ এবং আইরিশ অনুকরণে গড়ে উঠা মদের দোকানগুলো জনপ্রিয় হয়ে উঠেছিলো এবং The Fox and Fiddle" এবং "The Queen and Beaver" নাম গৃহীত হয়েছিল যা ব্রিটেনের নামকরণের প্রবনতাপ্রবণতা কে প্রতিফলিত করে। সরাই অথবা পাভ পানীয় এবং খাদ্য প্রতিষ্ঠানগুলোকে মিশ্রিত করে যা কানাডাতে সাধারণত প্রচলিত ছিলো যদিও দুটো প্রতিষ্ঠানেই পাওয়া যেতো।
 
কানাডিয়ান প্রদেশ এবং অঞ্চল দ্বারা পানশালাগুলের উপর বৈধ সীমাবদ্ধতা ধার্য করা হয়েছিল যা গুরুত্বপূর্ণ বৈচিত্র্যতা এনেছিল। যখন কিছু প্রদেশ মদের দোকান বন্ধের সময় এবং অ্যালকোহল নিষিদ্ধের ব্যাপারে অনেক কঠোর ছিলো তখন অনান্য প্রদেশগুলো অনেক স্বাধীন ছিলো। বন্ধের সময় ছিলো সাধারণত রাত ২ টা থেকে ৪ টা পর্যন্ত।