প্রথম আহমেদ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
৫৪ নং লাইন: ৫৪ নং লাইন:


==জনপ্রিয় সংস্কৃতিতে==
==জনপ্রিয় সংস্কৃতিতে==
ডাবিংকৃত তুর্কি ধারাবহিক [[সুলতান সুলেমান: কোসেম]]ে সুলতান আহমেদেরে চরিত্রে অভিনয় করেন তুর্কি অভিনেতা একিন কচ।


== তথ্যসুত্র ==
== তথ্যসুত্র ==

১৯:১০, ২৩ ডিসেম্বর ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

প্রথম আহমেদ
احمد اول
উসমানীয় সাম্রাজ্যের সুলতান
কায়সার ই রোম
খাদেমুল হারামাইন শরিফাইন
উসমানীয় খলিফা
১৪ তম উসমানীয় সুলতান
রাজত্ব২২ ডিসেম্বর ১৬০৩ - ২২ নভেম্বর ১৬১৭
পূর্বসূরিতৃতীয় মুহাম্মদ
উত্তরসূরিপ্রথম মুস্তাফা
জন্ম(১৫৯০-০৪-১৮)১৮ এপ্রিল ১৫৯০
মানিসা প্রাসাদ , মানিসা, উসমানীয় সাম্রাজ্য
মৃত্যু২২ নভেম্বর ১৬১৭(1617-11-22) (বয়স ২৭)
তোপকাপি প্রাসাদ, ইস্তাম্বুল , উসমানীয় সাম্রাজ্য
সমাধি
দাম্পত্য সঙ্গীকোসেম সুলতান(বৈধ স্ত্রী)
মাহফিরুজ হাতুন
গুলবাহার হাতুন
বংশধরদ্বিতীয় উসমান
শাহজাদা মেহমেদ
চতুর্থ মুরাদ
শাহজাদা বায়েজিদ
শাহজাদা সেলিম
শাহজাদা সুলাইমান
শাহজাদা কাসিম
ইব্রাহিম
আয়েশে সুলতান
ফাতমা সুলতান
গেভেরহান সুলতান
হানজাদে সুলতান
আতিকে সুলতান
পূর্ণ নাম
আহমেদ বিন মুহম্মদ
রাজবংশউসমানীয় রাজবংশ
পিতাতৃতীয় মুহাম্মদ
মাতাহানদান সুলতান
ধর্মসুন্নী ইসলাম
তুঘরাপ্রথম আহমেদ স্বাক্ষর

প্রথম আহমেদ (উসমানীয় তুর্কি: احمد اولআহ‌মেদ-ই-আউওয়াল; (১৮ এপ্রিল ১৫৯০ - ২২ নভেম্বর ১৬১৭) ১৬০৩ খ্রিষ্টাব্দ থেকে ১৬১৭ খ্রিষ্টাব্দে উসমানীয় সাম্রাজ্যের সুলতান ছিলেন। আহমেদের শাসনামল রাজকীয় ফ্র্যাটিট্রিকের অটোমান ঐতিহ্যের সমাপ্তির জন্য উল্লেখযোগ্য।তখন থেকে অটোমান শাসকরা সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার পর আর তাদের ভাইদের হত্যা না করার আইন চালু হয়।[১] তূর্কিতে নির্মিত বিখ্যাত মসজিদ গুলোর মধ্যে তার নির্মিত নীল মসজিদ ছিল বিখ্যাত,যার ফলে তিনি বেশ জনপ্রিয় ছিল।

প্রাথমিক জীবন

আহম্মেদ ১৮ এপ্রিল ১৫৯০ সালে মানিসা প্রাসাদে জন্মগ্রহণ করেন,[২][৩] যখন তার পিতা শাহজাদ মেহমেদ ছিলেন একজন শাহজাদ এবং মানিসার সাঞ্জাকের গভর্নর ছিলেন। তার মা ছিলেন হানদান সুলতান। ১৫৯৫ খ্রিষ্টাব্দে তার পিতামহ তৃতীয় মুরাদের মৃত্যুর পর তার পিতা ইস্তাম্বুল এর কাছে আসেন এবং সুলতান তৃতীয় মুহাম্মদ নামে সিংহাসন আরোহণ করেন। মেহেমদ তার নিজের উনিশ জন আপন ও সৎ ভাইদের মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেন। আহমেদ এর বড় ভাই শাহজাদা মাহমুদকে,২৭ শে ডিসেম্বর, ১৬০৩ খ্রিষ্টাব্দে মেহমেদের নিজের মৃত্যুর কিছু মাস আগে ৭ জুন ১৬০৩ খ্রিষ্টাব্দে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মাহমুদকে এবং পরবর্তীতে তার মাকে ইস্তাম্বুলের শাহজাদা মসজিদে আহমেদ দ্বারা নির্মিত একটি পৃথক সমাধিস্থলে সমাধিস্থ করা হয়।

রাজত্ব

আহমেদ পরে তেরো বছর বয়সে ১৬০৩ সালে তার পিতার মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন , যখন তার শক্তিশালী দাদী সাফিয়া সুলতান তখনও জীবিত ছিল। আহমেদ এর হারিয়ে যাওয়া চাচা সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার বিরোধিতা করে এবং তার জীবন পরিকল্পনায় সুলতান হয়ে ওঠে। আহমেদ আগের সিংহভাগের পর ঐতিহ্যবাহী ফ্র্যাটিক্রিডের নিয়ম ভেঙেছেন এবং তার ভাই মুস্তাফার মৃত্যুদণ্ডের আদেশ দেননি। পরিবর্তে মুস্তাফা তার দাদী সাফিয়া সুলতান সহ বায়েজিদ পুরোনো প্রাসাদে ছিল। এটা সম্ভবত আহমেদ এর অল্প বয়সের কারণে হয়েছেলি - কেননা শিশুদের সন্দিহান করার তার ক্ষমতা প্রদর্শিত হয়নি, এবং অটোমান সিংহাসনের জন্য শুধুমাত্র অন্য প্রার্থী ছিল। তার ভাইয়ের মৃত্যুদণ্ড রাজবংশকে বিপন্ন করে তুলতে পারে, এবং এভাবে তিনি বেঁচে গিয়েছিলেন। তার রাজত্বের আগের অংশে, আহমেদকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে দেখানো হয়েছিল। ১৬০৬ সালে স্বাক্ষরিত জিসিটভোটারোকের চুক্তিতে এর প্রতিপত্তি আরও কমে যায়, অস্ট্রিয়া কর্তৃক অনুমোদন করে বিলুপ্ত করা হয়। প্রতিবেশী প্রতিদ্বন্দ্বী সাফাভিদ সাম্রাজ্য, শাহ আব্বাস গ্রেট, জর্জিয়া, আজারবাইজান এবং ককেসাসে অন্যান্য সুবিশাল অঞ্চল নেতৃত্বের বিরুদ্ধে অটোমান-সাফাভিদ যুদ্ধে বিপর্যয়কর পরাজয়ের (১৬০৩-১৬১৮) অনুসরণ করছেন নাদূ পাশা চুক্তি প্রতি পারস্য ফিরে সমর্পিত হয়েছিল ১৬১২ খ্রিষ্টাব্দে, অটোমান-সাফাভিড ওয়ার (১৫৭৮-৯০) এ অঞ্চলটি জয় করে নিয়েছিল। ১৫৫৫ সালের অমাস্য শান্তি হিসাবে একই সীমারেখাটি নতুন সীমারেখা আঁকড়ে রয়েছে।

অটোমান-সাফাভিড যুদ্ধ: ১৬০৪–০৬

আহমদের পিতা তৃতীয় মুহাম্মদের মৃত্যুর কিছু আগে অটোমান-সাফাভিড যুদ্ধ শুরু হয়েছিল। সিংহাসনে আরোহণের পরে, আহমেদ আমি সিগালাজাদে ইউসুফ সিনান পাশাকে পূর্ব সেনাবাহিনীর কমান্ডার নিযুক্ত করেছিলেন। সেনাবাহিনী কনস্টান্টিনোপল থেকে ১৫ জুন ১৬০৪ সালে যাত্রা করেছিল, যেটি খুব দেরিতে ছিল এবং ১৬০৮ সালের ৮ নভেম্বর পূর্বের সম্মুখভাগে এসে পৌঁছার পরে সাফাভিদ সেনাবাহিনী যেরেভানকে ধরে নিয়ে কারস আইলেতে প্রবেশ করেছিল এবং যা কেবল আখালতশিতেই থামানো যেত। পরিস্থিতি অনুকূল থাকা সত্ত্বেও, সিনান পাশা ভ্যানে শীতকালে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন, তবে আগত সাফাভিড আক্রমণ বন্ধ করতে এরজুরুমে যাত্রা করেছিলেন। এটি সেনাবাহিনীর অভ্যন্তরে অস্থিরতা সৃষ্টি করে এবং বছরটি অটোমানদের পক্ষে কার্যত নষ্ট হয়।[৪]

১৬০৫ সালে, সিনান পাশা তাবরিজকে ধরে আনার উদ্দেশ্যে যাত্রা করেছিলেন, তবে সেনাবাহিনী এরজুরুমের বেয়ারলবে কোছা সেফার পাশা দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছিল, সিনান পাশা থেকে স্বাধীনভাবে যাত্রা করেছিল এবং ফলস্বরূপ সাফাভিদরা তাকে বন্দী করে নিয়ে যায়। অটোমান সেনাবাহিনী উর্মিয়াতে যাত্রা করেছিল এবং প্রথমে ভ্যানে এবং তারপরে দিয়েরবাকিরের দিকে পালাতে হয়েছিল। এখানে, সিনান পাশা খুব দেরিতে এসেছিলেন বলে অজুহাত দেখিয়ে আলেপ্পোর বেলেরবি, ক্যানবুলাটোলু হুসেইন পাশা, যিনি সহায়তার জন্য এসেছিলেন, মৃত্যুদণ্ড দিয়ে বিদ্রোহের সূচনা করেছিলেন। শীঘ্রই তিনি নিজেই মারা যান এবং সাফাভিদ সেনাবাহিনী আজারবাইজানে গঞ্জ, শিরওয়ানশামখিকে দখল করতে সক্ষম হয়েছিল।[৪]

মৃত্যু

প্রথম আহমেদের সমাধি

প্রথম আহমেদ ইস্তাম্বুলের তোপকাপি প্রাসাদে ১৬১৭ সালের ২২ নভেম্বর টাইফাস এবং গ্যাস্ট্রিক রক্তক্ষরণে মারা যান। সুলতান আহমেদ মসজিদে প্রথম আহমেদ সমাধিতে তাঁকে দাফন করা হয়। তাঁর পরে তাঁর ছোট ভাই শাহজাদা মোস্তফা সুলতান প্রথম মুস্তাফা পদে অধিষ্ঠিত হন। পরে আহমেদের তিন পুত্র সিংহাসনে আরোহণ করেন: দ্বিতীয় উসমান (রা। ১৬১৮-২২), চতুর্থ মুরাদ (রা। ১৬২৩-৪০) এবং ইব্রাহিম (রা। ১৬৪০-৪৮)।

জনপ্রিয় সংস্কৃতিতে

ডাবিংকৃত তুর্কি ধারাবহিক সুলতান সুলেমান: কোসেমে সুলতান আহমেদেরে চরিত্রে অভিনয় করেন তুর্কি অভিনেতা একিন কচ।

তথ্যসুত্র

  1. Peirce, Leslie (১৯৯৩)। The Imperial Harem: Women and Sovereignty in the Ottoman Empire। Oxford University Press। পৃষ্ঠা 99আইএসবিএন 0-19-508677-5 
  2. Börekçi, Günhan। İnkırâzın Eşiğinde Bir Hanedan: III. Mehmed, I. Ahmed, I. Mustafa ve 17. Yüzyıl Osmanlı Siyasî Krizi - A Dynasty at the Threshold of Extinction: Mehmed III, Ahmed I, Mustafa I and the 17th-Century Ottoman Political Crisis। পৃষ্ঠা 81 n. 75। 
  3. Börekçi, Günhan (২০১০)। Factions And Favorites At The Courts Of Sultan Ahmed I (r. 1603-17) And His Immediate Predexessors। পৃষ্ঠা 85 n. 17। 
  4. "Ahmed I" (পিডিএফ)İslam Ansiklopedisi1। Türk Diyanet Vakfı। ১৯৮৯। পৃষ্ঠা 30–33।