আবদুল করিম (সচিব): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
পাতা শুরু
 
হটক্যাটের মাধ্যমে বিষয়শ্রেণী:জীবিত ব্যক্তি যোগ
২৯ নং লাইন: ২৯ নং লাইন:
== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==
{{সূত্র তালিকা}}{{অসম্পূর্ণ-জীবনী}}
{{সূত্র তালিকা}}{{অসম্পূর্ণ-জীবনী}}

[[বিষয়শ্রেণী:জীবিত ব্যক্তি]]

১২:৪৭, ২ ডিসেম্বর ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

আবদুল করিম
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব
কাজের মেয়াদ
৯ এপ্রিল ২০০৫ – ২৫ জানুয়ারি ২০০৬
পূর্বসূরীইকবাল উদ্দীন আহমেদ চৌধুরী
উত্তরসূরীআবদুল করিম
ব্যক্তিগত বিবরণ
পেশাসরকারি কর্মকর্তা

আবদুল করিম একজন বাংলাদেশি সাবেক সরকারি কর্মকর্তা যিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ছিলেন।[১] তিনি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের চেয়ারম্যান।

প্রাথমিক জীবন

আব্দুল করিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালযয়ের রসায়ন বিভাগ থেকে এমএসসি এবং যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন

আবদুল করিম বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে চাকুরিজীবন শুরু করে তিনি প্রশাসনের বিভিন্ন স্তরে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি ৯ এপ্রিল ২০০৫ সাল থেকে ২৫ জানুয়ারি ২০০৬ সাল পর্যন্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের চেয়ারম্যান। এর আগে তিনি টানা দুইবার গ্রীণ ডেল্টা ইনস্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান এবং ব্র্যাকের উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেছেন।

তথ্যসূত্র

  1. "মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ঃ সাবেক সচিবগণের তালিকা"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ২৬ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০২০