বিষয়বস্তুতে চলুন

"আন্তঃআণবিক বল" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

সম্পাদনা সারাংশ নেই
(বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।)
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা দৃশ্যমান সম্পাদনা
'''নিয়মিত ডাইপোল'''
 
ডাইপোল-ডাইপোল বল হছে অণুসমূহের মধ্যকার তড়িৎ(স্থির) ক্রিয়া যাদের স্থায়ী ডাইপোল বিদ্যমান। এটা লন্ডন বল অপেক্ষা শক্তিশালী কিন্তু আয়নিক বন্ধন অপেক্ষা দুর্বল প্রকৃতির; কারণ এতে আংশিক আধান(ক্যাটায়ন বা অ্যানায়ন) বিদ্যমান। এটা অণুসমূহের নিজেদের মধ্যকার আকর্ষণ বৃদ্ধিতে ভূমিকা রাখে (বিভব শক্তি হ্রাস পায়)।একটি।হাইড্রোজেন পোলারবন্ধন অণুএকপ্রকার HClডাইপোল-ডাইপোল এরআকর্ষণ ঋণাত্বকবল। অংশ(Cl)যেহেতু এরপরমাণুর সাথেমধ্যে অপরডাইপোলের HClব্যপারটা অণুরলক্ষ্য ধনাত্বককরা অংশ(H)যায় যুক্তনা, হয়েতাই দুটি ভিন্ন পরমাণুর মধ্যকার ডাইপোল-ডাইপোল বলেরআকর্ষণ বল সাধারণত সৃষ্টিশুন্য। হয়।
 
'''আয়ন-ডাইপোল এবং আয়ন-আবেশ ডাইপোল বল'''
 
আয়ন-ডাইপোল এবং আয়ন-আবেশ ডাইপোল বল, ডাইপোল-ডাইপোল এবং ডাইপোল-আবেশ ডাইপোল এর মতই কিন্তু এখানে শুধু পোলার এবং অপোলার অণুর পরিবর্তে আয়ন থাকে। আয়ন-ডাইপোল এবং আয়ন-আবেশ ডাইপোল বল, ডাইপোল-ডাইপোল বল থেকে শক্তিশালী, কারণ যেকোন আয়নের আধান ডাইপোল মোমেন্টের আধান থেকে অনেক বেশি। আয়ন-ডাইপোল বন্ধন হাইড্রোজেন বন্ধন থেকে শক্তিশালী।
 
একটি আয়ন এবং একটি পোলার অণু আয়ন-ডাইপোল বলের মাধ্যমে যুক্ত হয়।তারা সর্বোচ্চ আকর্ষণে এমনভাবে থাকে যাতে ধনাত্বক এবং ঋনাত্বক অংশ একে অপরের পর পর থাকে। উদাহরণ হিশেবে পানিতে আয়নের হাইড্রেশন যা হাইড্রেশন এনথালপির মান বৃদ্ধি করে।
১৫৮টি

সম্পাদনা