সংহুয়া নদী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ৪৭°৪১′৫৬″ উত্তর ১৩২°৩১′০৩″ পূর্ব / ৪৭.৬৯৯° উত্তর ১৩২.৫১৭৬° পূর্ব / 47.699; 132.5176
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
বিষয়শ্রেণীতে যোগ করা হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
৭৩ নং লাইন: ৭৩ নং লাইন:
সংহুয়া নদী চীন ও উত্তর কোরিয়ার সীমান্ত সংলগ্ন 'হ্যাভেন' [[হ্রদ]] হতে উৎপন্ন হয়ে উত্তর দিকে প্রবাহিত হয়েছে।
সংহুয়া নদী চীন ও উত্তর কোরিয়ার সীমান্ত সংলগ্ন 'হ্যাভেন' [[হ্রদ]] হতে উৎপন্ন হয়ে উত্তর দিকে প্রবাহিত হয়েছে।


নদীটির যাত্রাপথ বাইসান, হংশি ও ফেংম্যান [[জলবিদ্যুৎ]] উৎপাদন কেন্দ্রের বাঁধ দ্বারা বাধাগ্রস্থ হয়েছে। ফেংম্যান বাঁধের কারণে ৬২ কিলোমিটার (৩৯ মাইল) দীর্ঘ একটি হ্রদের সৃষ্টি হয়। ফেংম্যান বাঁধ অতিক্রম করে সংহুয়া নদীর দ্বিতীয় শাখা বের হয়ে। এই শাখাটি উত্তর দিকে চিলিন প্রদেশে প্রবেশ করে। নদীটি চিলিন প্রদেশের উপর দিয়ে উত্তর পশ্চিম দিক বরাবর প্রবাহিত হয়ে দা'ন শহরের নিকট নেন নদীর সাথে মিলিত হয়ে মূল সংহুয়া নদী হিসেবে প্রবাহিত হয়।
নদীটির যাত্রাপথ বাইসান, হংশি ও ফেংম্যান [[জলবিদ্যুৎ]] উৎপাদন কেন্দ্রের বাঁধ দ্বারা বাধাগ্রস্থ হয়েছে। ফেংম্যান বাঁধের কারণে ৬২ কিলোমিটার (৩৯ মাইল) দীর্ঘ একটি হ্রদের সৃষ্টি হয়। ফেংম্যান বাঁধ অতিক্রম করে সংহুয়া নদীর দ্বিতীয় শাখা বের হয়েছে। এই শাখাটি উত্তর দিকে চিলিন প্রদেশে প্রবেশ করে। নদীটি চিলিন প্রদেশের উপর দিয়ে উত্তর পশ্চিম দিক বরাবর প্রবাহিত হয়ে দা'ন শহরের নিকট নেন নদীর সাথে মিলিত হয়ে মূল সংহুয়া নদী হিসেবে প্রবাহিত হয়।


এরপর নদীটি পূর্বদিকে প্রবাহিত হয়ে হারবিন শহর অতিক্রম করে। আরও সামনে অতিক্রম করে সংহুয়া নদী দক্ষিণ দিক অশি নদী এবং এরপর উত্তর দিক থেকে হুলান নদীর সাথে মিলিত হয়।
এরপর নদীটি পূর্বদিকে প্রবাহিত হয়ে হারবিন শহর অতিক্রম করে। আরও সামনে অতিক্রম করে সংহুয়া নদী দক্ষিণ দিক অশি নদী এবং এরপর উত্তর দিক থেকে হুলান নদীর সাথে মিলিত হয়।

০৪:৫৬, ১১ সেপ্টেম্বর ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

সংহুয়া নদী
হারবিন শহরের পশ্চিমে প্রবাহিত সংহুয়া নদী। এই নদীর দুইপাশে উল্লেখযোগ্য অশ্বক্ষুরাকৃতির জলাশয় বিদ্যমান।
স্থানীয় নামমাঞ্চুরিয়: ᠰᡠᠩᡤᠠᡵᡳ
ᡠᠯᠠ
(সুংগারি উলা) {{স্থানীয় নামের পরীক্ষক}} ত্রুটি: প্যারামিটারের মান ত্রুটিপূর্ণ (সাহায্য)
অবস্থান
দেশচীন
প্রদেশচিলিন, হেইলুংচিয়াং
প্রাকৃতিক বৈশিষ্ট্য
মোহনাআমুর নদী
 • স্থানাঙ্ক
৪৭°৪১′৫৬″ উত্তর ১৩২°৩১′০৩″ পূর্ব / ৪৭.৬৯৯° উত্তর ১৩২.৫১৭৬° পূর্ব / 47.699; 132.5176
দৈর্ঘ্য১,৪৩৪ কিলোমিটার
নিষ্কাশন 
 • গড়২,৪৬৩ ঘনমিটার/সেকেন্ড (৮৭,০০০ ঘনফুট/সে)
অববাহিকার বৈশিষ্ট্য
ক্রমবৃদ্ধিআমুর নদীওখোৎস্ক সাগর
সংহুয়া নদী
সংহুয়া নদী (গাড় নীল রঙ দিয়ে অঙ্কিত)
চীনা নাম
চীনা 松花江
বিকল্প চীনা নাম
চীনা 海西
মাঞ্চু নাম
মাঞ্চু লিপি ᠰᡠᠩᡤᠠᡵᡳ ᡠᠯᠠ
রোমানীকরণsunggari ula (সুংগারি উলা)

সংহুয়া নদী (হাইহি ও জিঙ্গাল নামেও পরিচিত, রুশ: Сунгари সুংগারি) চীনের অন্যতম প্রধান এবং আমুর নদীর দীর্ঘতম উপনদী। নদীটি ১,৪৩৪ কিলোমিটার (৮৯১ মাইল) দীর্ঘ। এটি চীন-উত্তর কোরিয়ার সীমান্তে চাংবাই পর্বতমালা উদ্ভুত হয়ে চীনের উত্তর-পূর্ব অঞ্চলের চিলিনহেইলুংচিয়াং প্রদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে আমুর নদীতে পতিত হয়েছে। সংহুয়া নদীর অববাহিকার আয়তন ৫,৫৭,১৮০ বর্গকিলোমিটার (২,১৫,১৩০ মা)।[১][২] নদীটির বার্ষিক পানি প্রবাহের পরিমাণ ২,৪৬৩ ঘনমিটার প্রতি সেকেন্ড (৮৭,০০০ ঘনফুট/সে)।[৩]

চীনের উত্তর-পূর্ব অঞ্চল অতি সমতল হওয়ায় নদীটি বহুবার গতিপথ পরিবর্তন করেছে এবং সার্পিলাকার ধারণ করেছে। গতিপথ পরিবর্তনের নিদর্শন সরূপ এর গতিপথের দুইপাশে অশ্বক্ষুরাকৃতির জলাশয় আছে।

ভূগোল

সংহুয়া নদী চীন ও উত্তর কোরিয়ার সীমান্ত সংলগ্ন 'হ্যাভেন' হ্রদ হতে উৎপন্ন হয়ে উত্তর দিকে প্রবাহিত হয়েছে।

নদীটির যাত্রাপথ বাইসান, হংশি ও ফেংম্যান জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বাঁধ দ্বারা বাধাগ্রস্থ হয়েছে। ফেংম্যান বাঁধের কারণে ৬২ কিলোমিটার (৩৯ মাইল) দীর্ঘ একটি হ্রদের সৃষ্টি হয়। ফেংম্যান বাঁধ অতিক্রম করে সংহুয়া নদীর দ্বিতীয় শাখা বের হয়েছে। এই শাখাটি উত্তর দিকে চিলিন প্রদেশে প্রবেশ করে। নদীটি চিলিন প্রদেশের উপর দিয়ে উত্তর পশ্চিম দিক বরাবর প্রবাহিত হয়ে দা'ন শহরের নিকট নেন নদীর সাথে মিলিত হয়ে মূল সংহুয়া নদী হিসেবে প্রবাহিত হয়।

এরপর নদীটি পূর্বদিকে প্রবাহিত হয়ে হারবিন শহর অতিক্রম করে। আরও সামনে অতিক্রম করে সংহুয়া নদী দক্ষিণ দিক অশি নদী এবং এরপর উত্তর দিক থেকে হুলান নদীর সাথে মিলিত হয়।

২০০৭ সালে হারবিন শহরের ৫০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত বায়ান কাউন্টিতে সংহুয়া নদীর উপর একটি নতুন বাঁধ নির্মাণ করা হয়। এই বাঁধের কারণে সৃষ্ট হ্রদটি দাদিংশান (চীনা: 大顶山; ফিনিন: Dàdǐng Shān; আক্ষরিক: "Big Topped Mountain") জলাধার নামে পরিচিত।[৪]

সংহুয়া নদী আরো উত্তর দিকে জিয়ামুসি শহরের পাশ দিয়ে প্রবাহিত হয়ে ছোট খিংআন পর্বতমালার দক্ষিণ দিক দিয়ে হেইলুংচিয়াং প্রদেশের তংজিয়াং-এর কাছে আমুর নদীর সাথে মিশেছে।

শীত ঋতুতে, নভেম্বর হতে মার্চ পর্যন্ত, সংহুয়া নদী জমে বরফে রূপ নেয়, এসময় নদীর বেশিরভাগ অংশই তুষার আবৃত থাকে। বসন্তে তাপমাত্রা বাড়ার কারণে বরফ গলতে থাকে। এ সময় সংহুয়াতে বছরের যেকোন সময়ের চেয়ে বেশি পানি প্রবাহ দেখা যায়।

চীনের চিলিন, হারবিন ও জিয়ামুসি শহর সংহুয়া নদীর তীরে অবস্থিত। হারবিন শহর পর্যন্ত এই নদীতে মধ্যম সারীর নৌযান চলাচল করতে পারে। এছাড়াও ছোট নৌযান দিয়ে চিলিন এবং নেন নদীপথে কিকিহার পর্যন্ত যাতায়াত করা যায়।

দূষণ

২০০৫ সালের নভেম্বরে সংহুয়া নদীতে বেনজিনের দূষণ ঘটে। দূষণের ফলে হারবিনে পানি সরবরাহ কার্যক্রম বন্ধ রাখতে হয়েছিল।[৫] বেনজিনের দূষণ চীন-রাশিয়া সীমান্তে আমুর নদী পর্যন্ত দীর্ঘ ৮০ কিলোমিটার (৫০ মাইল) ছড়িয়ে পড়েছিল।[৬] ২০১০ সালের ২৮ জুলাই, বন্যায় চিলিন শহরের দুইটি রাসায়নিক কারখানা থেকে কয়েক হাজার ব্যারেল রাসায়নিক তরল নদীতে ভেসে যায়। এই রাসায়নিক দ্রব্যের মধ্যে ১৭০ কিলোগ্রাম (৩৭০ পা) ট্রাইমিথাইলসিলাইল ক্লোরাইড ও হেক্সামিথাইল ডাইসিলক্সেনের মত বিস্ফোরক পদার্থও ছিল।[৭][৮] ২০১৬ সালে সংহুয়া নদীতে মৃদু বন্যার কারণে চিলিন শহরের নদী তীরবর্তী এলাকাগুলি নিমজ্জিত হয়েছিল।

আরো দেখুন

তথ্যসূত্র

  1. ), National Geographic Society (U.S (২০০৮)। National Geographic Atlas of China, p. 36আইএসবিএন 9781426201363 
  2. Amur river basin at Rivers Network
  3. National Conditions: Main Rivers accessed October 21, 2010.
  4. "Dadingzishan reservoir – will it have a happy future?"Transrivers। China Daily। ২০১২-০৪-১০। সংগ্রহের তারিখ ২০১৯-১০-১৭ 
  5. "Water pollution in China alarming, CCTV.com" 
  6. China By Organisation for Economic Co-operation and Development, p.245। ২০০৭। আইএসবিএন 9789264031159 
  7. Khabarovsk Region prevents poisoned Sungari water from reaching Amur, Jul 30, 2010, Moscow Time
  8. (রুশ ভাষায়)Defence lines were opened in attempt to intercept the barrels with chemicals, RIA Novosti, 30.07.2010

বহিঃসংযোগ