বাংলা থিয়েটার: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
৬২ নং লাইন: ৬২ নং লাইন:
* [[মামুনুর রশীদ|মামুনুর রশিদ]]
* [[মামুনুর রশীদ|মামুনুর রশিদ]]
* [[আলী যাকের|আলী জাকের]]
* [[আলী যাকের|আলী জাকের]]
*[[এস এম সোলায়মান]]
*[[জিয়া হায়দার]]
*[[আতাউর রহমান]]


== উল্লেখযোগ্য থিয়েটার গ্রুপ: ভারত ==
== উল্লেখযোগ্য থিয়েটার গ্রুপ: ভারত ==
৭৪ নং লাইন: ৭৭ নং লাইন:
* নবশক্তি কোচবিহার, পশ্চিমবঙ্গ, ভারত
* নবশক্তি কোচবিহার, পশ্চিমবঙ্গ, ভারত
চার্বাক,কলকাতা
চার্বাক,কলকাতা

= উল্লেখযোগ্য থিয়েটার গ্রুপ: বাংলাদেশ =

* [[আরণ্যক নাট্যদল]]
* [[ঢাকা থিয়েটার]]
* [[ঢাকা পদাতিক]]
* [[থিয়েটার (আরামবাগ)]]
* [[থিয়েটার (তোপখানা)]]
* [[থিয়েটার (বেইলি রোড)]]
* [[তির্যক নাট্যদল]]
* [[নাগরিক নাট্য সম্প্রদায়]]
* [[নাট্যকেন্দ্র (নাট্যগোষ্ঠী)|নাট্যকেন্দ্র]]
* [[নাট্যচক্র]]
* [[পদাতিক নাট্য সংসদ]]
* [[লোকনাট্য দল]]
* [[শব্দাবলী গ্রুপ থিয়েটার]]
* থিয়েটার আর্ট ইউনিট
* মহাকাল নাট্য সম্প্রদায়
* প্রাচ্যনাট
* স্বপ্নদল
* প্রাঙ্গণেমোর
* অনুস্বর


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

০৬:৪১, ১০ মে ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

বাংলা ভাষায় অভিনীত থিয়েটারকেই প্রাথমিকভাবে বাংলা থিয়েটার বুঝায়। বাংলা থিয়েটার প্রধানত পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে সঞ্চালিত হয়। সম্ভবত এই শব্দটি কিছু হিন্দি থিয়েটারকেও বুঝাতে পারে যা বাঙালি জনগণের দ্বারা গৃহীত হয়েছে।

ব্রিটিশ শাসনের সময়ে বাংলা থিয়েটারের উৎপত্তি হয়েছে। ১৯ শতকের প্রথম দিকে ব্যক্তিগত বিনোদন হিসাবে এটি শুরু হয়েছিল।[১] স্বাধীনতার প্রাক্কালে, বাংলা থিয়েটারগুলি ব্রিটিশ রাজের অপছন্দের বিষয়গুলি প্রকাশের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর পশ্চিমবঙ্গে বামপন্থী আন্দোলন থিয়েটারকে সামাজিক সচেতনতার একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিল। থিয়েটার কিছু অনন্য বৈশিষ্ট্য এখনো যোগ করেছে এবং সেগুলির শক্তিশালী প্রভাব আছে। এই দলগুলো বাণিজ্যিক বাংলা থিয়েটার থেকে মতাদর্শগতভাবে নিজেদের পার্থক্য বজায় রেখেছে।

প্রকারভেদ

শ্রীজানসেনা গোষ্ঠীর দ্বারা পরিচালিত তোহর গাঁ ভি এক দিন

পশ্চিমবঙ্গের অনেক থিয়েটারগুলিকে বিস্তৃতভাবে কলকাতা ভিত্তিক থিয়েটার এবং গ্রামীণ থিয়েটারে ভাগ করা যায়। বাংলা ভাষাভাষী অঞ্চলের বাইরে, "বাংলা থিয়েটার" শব্দটি মূলত কলকাতা ভিত্তিক গোষ্ঠীকে বোঝায়, যেহেতু পল্লী থিয়েটার কম সুবিখ্যাত। দুই ধরনের থিয়েটারের ফর্ম এবং কন্টেন্ট অনুরূপ, কিন্তু কলকাতা-ভিত্তিক থিয়েটারগুলিতে ভাল তহবিল এবং অভিনেতা-অভিনেত্রী যুক্ত থাকে। এর প্রধান কারণ হল  একটি বৃহত্তর দর্শকের কাছে অভিনয়ের জন্য কলকাতায় গ্রামাঞ্চলে থেকে দক্ষ শিল্পীদের আগমন।

এছাড়াও বাংলা লোক থিয়েটারগুলিও রয়েছে। এই সব লোক থিয়েটারগুলিতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে কথিত বাংলা ভাষার অনেক উপভাষা  উচ্চারিত হয়। বৃহত্তর বাংলা থিয়েটার কলকাতায় কথিত উপভাষা ব্যবহার করে আর বাংলা লোক থিয়েটারগুলি অন্যান্য  উপভাষায় অভিনয় করা হয়ে থাকে।

বাংলার পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের গ্রামাঞ্চলে বাণিজ্যিকভাবে চালানো যাত্রা নামে আরেকটি বাঙালি বা বাংলা থিয়েটার রয়েছে। যাত্রার সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি প্রথাগত বাদ্যযন্ত্রের বিস্তৃত ব্যবহার ও অতি-অভিনব। বর্তমানে গল্পগুলির সংকটের জন্য যাত্রার আধুনিকীকরণ করা হয়েছে। অনেক জনপ্রিয় বাঙালি চলচ্চিত্র শিল্পীরা যাত্রায় অংশ নেয়।

হিন্দী থিয়েটার যা বাঙ্গালী জনগণের দ্বারা গৃহীত হয়, ১৯৯৫ সালে শ্যামনান্দ্র জালানের অধীনে অনামিকা দিয়ে শুরু করে উষা গাঙ্গুলী পরিচালিত রংগাকারমী (১৯৭৬) এবং পাদটিক (১৯৭২) পদাতিক দ্বারা প্রযোজনা করা হয়েছে।[২][৩]

সঙ্গীত

১৯ শতকের শেষের দিকে এবং ২০ তম শতাব্দীতে থিয়েটারগুলির নিজস্ব বাংলা সঙ্গীত ছিল। এই থিয়েটার সঙ্গীত বিষয়ে গিরিশচন্দ্র ঘোষ অগ্রণী ছিল; তার আগে বাংলা থিয়েটারের যুগে থিয়েটার সঙ্গীতের ভিত্তি স্থাপন হয়েছিল, এবং তার মৃত্যুর পর বাংলা থিয়েটার সঙ্গীত আরো পরীক্ষামূলক হয়ে ওঠে। গিরিশ চন্দ্রের যুগে, সমস্ত স্তর-নাটকগুলিতে কিছু প্রথাগত বাংলা সংগীত, এবং নৃত্য-গায়ক, যেগুলি নাটকগুলি শুরু হওয়ার আগে এবং নাটকের মধ্যে ব্যবহার করা হত। পৌরাণিক নাটকগুলির মধ্যে কীর্তনাঙ্গের গান থাকবে, মহাকাব্যগুলিতে খ্যামটার মতো আদিবাসী শৈলী অন্তর্ভুক্ত হবে, এবং কমেডি এবং নাটকীয় নাটকগুলির মধ্যে প্রায়ই নিধু বাবু দ্বারা টপ্পা গানগুলি অন্তর্ভুক্ত হয়।

উল্লেখযোগ্য ব্যক্তি: ভারত

উল্লেখযোগ্য ব্যক্তি: বাংলাদেশ

উল্লেখযোগ্য থিয়েটার গ্রুপ: ভারত

চার্বাক,কলকাতা

উল্লেখযোগ্য থিয়েটার গ্রুপ: বাংলাদেশ

তথ্যসূত্র

  1. Kundu, Pranay K. Development of Stage and Theatre Music in Bengal. Published in Banerjee, Jayasri (ed.), The Music of Bengal. Baroda: Indian Musicological Society, 1987.
  2. Dharwadker, Aparna Bhargava (২০০৫)। Theatres of Independence: Drama, Theory, and Urban Performance in India Since 1947। University of Iowa Press। পৃষ্ঠা 440। আইএসবিএন 0-87745-961-4 
  3. Ahuja, Chaman (২৯ অক্টোবর ১৯৯৭)। "Calcutta,home to Hindi Theatre"The Hindu। ২৫ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা – Centre for the Study of Culture and Society Media Archive-এর মাধ্যমে।  একের অধিক |কর্ম= এবং |সংবাদপত্র= উল্লেখ করা হয়েছে (সাহায্য)একের অধিক |work= এবং |newspaper= উল্লেখ করা হয়েছে (সাহায্য)

আরও পড়ুন

  • Bengali stage, 1795-1873, by Brajendra Nath Banerjee. Published by Ranjan Pub. House, 1943.
  • Bengali theatre, by Kironmoy Raha. Published by National Book Trust, India, 1978.
  • The story of the Calcutta theatres, 1753-1980, by Sushil Kumar Mukherjee. Published by K.P. Bagchi, 1982.
  • The Bengali Drama: Its Origin and Development, by P. Guha-Thakurta. Published by Routledge, 2001. আইএসবিএন ০-৪১৫-২৪৫০৪-৪. Excerpts