ভূপেন্দ্রকিশোর রক্ষিত রায়: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
৩৫ নং লাইন: ৩৫ নং লাইন:


[[বিষয়শ্রেণী:অনুশীলন সমিতি]]
[[বিষয়শ্রেণী:অনুশীলন সমিতি]]
[[বিষয়শ্রেণী:বাঙালি বিপ্লবী]]
[[বিষয়শ্রেণী:বাংলাদেশী বিপ্লবী]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় বিপ্লবী]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় বিপ্লবী]]
[[বিষয়শ্রেণী:ভারতের স্বাধীনতা আন্দোলন]]
[[বিষয়শ্রেণী:ভারতের স্বাধীনতা আন্দোলন]]

১৬:০৭, ৮ এপ্রিল ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

ভূপেন্দ্রকিশোর রক্ষিত রায়
জন্ম
আন্দোলনব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলন

ভূপেন্দ্রকিশোর রক্ষিত রায় (বিশ শতক) ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী। তিনি ছিলেন একজন রাজনীতিবিদ ও লেখক। তিনি ফরোয়ার্ড ব্লকপন্থী রাজনৈতিক নেতা এবং পশ্চিমবঙ্গের রাজ্য সভার সদস্য ছিলেন।

জীবনী

তিনি ময়মনসিংহ শহরে জন্মগ্রহণ করেন।[১] তিনি অল্প বয়সেই বিপ্লবী 'বেঙ্গল ভলান্টিয়ার্স' দলের সভ্য হন এবং সেই দলের বিশিষ্ট ব্যক্তি হয়ে উঠেন। ১৯৩০ সনের গ্রীষ্মকালে বিপ্লবী বিনয়কৃষ্ণ বসু তার সঙ্গে সাক্ষাত করেন এবং তিনি বিনয় বসুকে ব্রিটিশবিরোধী সশস্ত্র রাজনীতিতে দীক্ষা দেন।[২]

রচনাবলী

তিনি ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রাম ও রাজনৈতিক ধারার বিবর্তনের উপর কতিপয় মূল্যবান গ্রন্থ রচনা করেন। তার রচিত ভারতের সশস্ত্র বিপ্লবী আন্দোলনের পটভূমিতে রচিত গ্রন্থ হচ্ছে যে পতাকা মাটিতে নামেনি এবং ভারতীয় রাজনীতির রূপরেখা

তথ্যসূত্র

  1. দরজি আবদুল ওয়াহাব, ময়মনসিংহের চরিতাভিধান, ময়মনসিংহ জেলা দ্বিশতবার্ষিকী উদযাপন কর্তৃপক্ষ, ময়মনসিংহ, বাংলাদেশ, এপ্রিল ১৯৮৯, পৃষ্ঠা ৩৬৩।
  2. "মাতৃভূমির জন্য বিনয়কৃষ্ণ বসু"http://archive.samakal.net। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ অক্টোবর ২০১৫  |প্রকাশক= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

বহিঃসংযোগ