অ্যামাইটোসিস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
103.96.37.91-এর সম্পাদিত সংস্করণ হতে NahidSultanBot-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত
ট্যাগ: পুনর্বহাল
১ নং লাইন: ১ নং লাইন:
'''আ্যমাইটোসিস''' হল প্রাণী দেহে এক ধরনের ''কোষ বিভাজন'' যা প্রধানত নিম্ন শ্রেনির জীবে, এক কোষী প্রাণী, [[ব্যাক্টেরিয়া]], কিছু ঈষ্ট, [[অ্যামিবা]] ইত্যাদিতে, পরিদৃষ্ট হয়। এ বিভাজনে প্রথমে [[নিউক্লিয়াস]] বিভক্ত হয়ে দুটি অপত্য নিউক্লিয়াসের সৃষ্টি করে এবং পরে [[সাইটোপ্লাজম]] ক্রমান্বয়ে সংকুচিত হয়ে বিভক্ত হয়ে যায় এবং দুটি অপত্য কোষ সৃষ্টি হয়। এ ধরনের কোষ বিভাজনই সরলতম কোষ বিভাজন। একে প্রত্যক্ষ কোষ বিভাজনও (Direct Cell Division) আখ্যায়িত করা হয়। আদি কোষ এ প্রক্রিয়ায় বিভাজিত হয়। যে কোষ বিভাজন প্রক্রিয়ায় কোনো একটি মাতৃকোষ প্রযায় বা মাধ্যম ছড়াই তাকে অ্যামাইটোসিস বিভাজন বলে।
'''আ্যমাইটোসিস''' হল প্রাণী দেহে এক ধরনের ''কোষ বিভাজন'' যা প্রধানত নিম্ন শ্রেনির জীবে, এক কোষী প্রাণী, [[ব্যাক্টেরিয়া]], কিছু ঈষ্ট, [[অ্যামিবা]] ইত্যাদিতে, পরিদৃষ্ট হয়। এ বিভাজনে প্রথমে [[নিউক্লিয়াস]] বিভক্ত হয়ে দুটি অপত্য নিউক্লিয়াসের সৃষ্টি করে এবং পরে [[সাইটোপ্লাজম]] ক্রমান্বয়ে সংকুচিত হয়ে বিভক্ত হয়ে যায় এবং দুটি অপত্য কোষ সৃষ্টি হয়। এ ধরনের কোষ বিভাজনই সরলতম কোষ বিভাজন। একে প্রত্যক্ষ কোষ বিভাজনও (Direct Cell Division) আখ্যায়িত করা হয়। আদি কোষ এ প্রক্রিয়ায় বিভাজিত হয়।


এটি সাধারণত এককোষী প্রাণীর ক্ষেত্রে হয়।যেমন অ্যামিবা,ব্যাকটেরিয়া ইত্যাদি।
এটি সাধারণত এককোষী প্রাণীর ক্ষেত্রে হয়।যেমন অ্যামিবা,ব্যাকটেরিয়া ইত্যাদি।

১৬:২৮, ২৮ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

আ্যমাইটোসিস হল প্রাণী দেহে এক ধরনের কোষ বিভাজন যা প্রধানত নিম্ন শ্রেনির জীবে, এক কোষী প্রাণী, ব্যাক্টেরিয়া, কিছু ঈষ্ট, অ্যামিবা ইত্যাদিতে, পরিদৃষ্ট হয়। এ বিভাজনে প্রথমে নিউক্লিয়াস বিভক্ত হয়ে দুটি অপত্য নিউক্লিয়াসের সৃষ্টি করে এবং পরে সাইটোপ্লাজম ক্রমান্বয়ে সংকুচিত হয়ে বিভক্ত হয়ে যায় এবং দুটি অপত্য কোষ সৃষ্টি হয়। এ ধরনের কোষ বিভাজনই সরলতম কোষ বিভাজন। একে প্রত্যক্ষ কোষ বিভাজনও (Direct Cell Division) আখ্যায়িত করা হয়। আদি কোষ এ প্রক্রিয়ায় বিভাজিত হয়।

এটি সাধারণত এককোষী প্রাণীর ক্ষেত্রে হয়।যেমন অ্যামিবা,ব্যাকটেরিয়া ইত্যাদি।