নৈরঞ্জনা ঘোষ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
৩৫ নং লাইন: ৩৫ নং লাইন:
[[বিষয়শ্রেণী:২১শ শতাব্দীর ভারতীয় লেখিকা]]
[[বিষয়শ্রেণী:২১শ শতাব্দীর ভারতীয় লেখিকা]]
[[বিষয়শ্রেণী:কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী]]
[[বিষয়শ্রেণী:কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী]]
[[বিষয়শ্রেণী:ভারতীয় টেলিভিশন উপস্থাপক]]

১৩:৩৪, ১৭ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

নৈরঞ্জনা ঘোষ
নিউজ টাইমে নৈরঞ্জনা ঘোষ
জন্ম১৩ ফেব্রুয়ারি
জাতীয়তাভারতীয়
শিক্ষাসেন্ট জেভিয়ার'স কলেজ, কলকাতা
পেশাসাংবাদিক
উপাধিসাংবাদিক, সংবাদ উপস্থাপক

নৈরঞ্জনা ঘোষ হলেন একজন ভারতীয় সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক। ২০০৪ সালে ক্যারিয়ার শুরু করার পর থেকে এপর্যন্ত তিনি স্টার আনন্দ (বর্তমানে এবিপি আনন্দ), কলকাতা টিভি এবং নিউজ টাইমের সাথে কাজ করেছেন। প্রাইম টাইম সংবাদ উপস্থাপক হিসাবে তিনি বিভিন্ন সংবাদ কাহিনী নিয়ে আলোচনার আয়োজন ও বিতর্ক সৃষ্টি করেছেন এবং ভারতীয় উপমহাদেশের বিভিন্ন রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক গল্পের বিস্তৃত বিবরণে ব্যাপকভাবে রিপোর্ট করেছেন। ২০০৭ সালে তিনি ভারতের কলকাতার টেলি সিনে পুরস্কারে "সেরা সংবাদ উপস্থাপক" বিভাগে মনোনয়ন পেয়েছিলেন।

প্রারম্ভিক জীবন

নৈরঞ্জনা ঘোষ ১৩ই ফেব্রুয়ারি তারিখে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেছেন। তিনি তার জন্মভূমি কলকাতাতেই তার শৈশব অতিবাহিত করেছেন।

শিক্ষা

নৈরঞ্জনা কলকাতার লোরেটো স্কুল এবং কলকাতার মডার্ন হাই স্কুল ফর গার্লস হতে তাঁর স্কুল জীবনের শিক্ষা সম্পন্ন করেছেন। তিনি কলকাতার সেন্ট জেভিয়ার'স কলেজ থেকে ইংরেজি সাহিত্য বিভাগে ডিগ্রি নিয়ে স্নাতক সম্পন্ন করেছেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতাগণ যোগাযোগ বিভাগে স্নাতকোত্তর এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ বিভাগে স্নাতকোত্তর ডিপ্লোমা সম্পন্ন করেছেন।

পেশা

নৈরঞ্জনা ২০০৪ সালের ডিসেম্বর মাসে স্টার আনন্দে (বর্তমানে এবিপি আনন্দ) একজন সাংবাদিক ও সংবাদ উপস্থাপক হিসাবে তাঁর ক্যারিয়ার শুরু করেছিলেন। তিনি ২০০৫ সালের জুন মাসে চ্যানেলটি উদ্বোধন করার সময় চ্যানেলটির সাথে সংযুক্ত ছিলেন। পরবর্তীতে তিনি কলকাতা টিভিতে জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক এবং সাংবাদিক হিসাবে যোগদান করেছিলেন। এখানেও, তিনিই চ্যানেলটির প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন চ্যানেলে যোগদান করেছেন এবং বিভিন্ন সংবাদের গল্পের রিপোর্ট করার পাশাপাশি বিতর্ক এবং আলোচনামূলক অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। তার জনপ্রিয় অনুষ্ঠানগুলোর মধ্যে জিরো আওয়ার, স্টেডিয়াম, কলকাতা লাইভ, আটটার খবর অন্যতম ছিল। চ্যানেলটি চালু করার প্রচারণার প্রচার মুখ হওয়া ছাড়াও তিনি উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থাপনার দায়িত্ব পালন এবং চ্যানেলের সংবাদ নীতিমালা তৈরি করেছেন। নিউজ টাইম নৈরঞ্জনার কাছ থেকে অনেক সৃজনশীল ধারণা গ্রহণ করেছিল।

পুরস্কার এবং সম্মাননা

নৈরঞ্জনা ২০০৭ সালে ভারতের কলকাতা টেলি সিনে পুরস্কারে "সেরা সংবাদ উপস্থাপক" বিভাগে পুরস্কার জয়লাভ করেন। ২০০৭ সালে, কলকাতা টিভি তাকে "বাংলার মুখ" (বাংলার মুখ) উপাধি দিয়ে ভূষিত করেছিল। ২০০৮ সালে তিনি দিয়েগো আরমান্দো মারাদোনার কলকাতা সফরের একচেটিয়া সাক্ষাৎকার গ্রহণ করেছিলেন। নৈরঞ্জনা নিউজ টাইমের জন্য সাবেক ভারতীয় টেস্ট অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর সাথে মিলিত হয়ে ২০১১ ক্রিকেট বিশ্বকাপের বিশ্লেষণাত্মক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। নৈরঞ্জনা ২৪ ঘণ্টা চলমান ৩টি নিউজ চ্যানেলের প্রতিষ্ঠাকালীন সদস্য হয়ে একটি বিরল কীর্তি অর্জন করেছেন।

তথ্যসূত্র

  • "Nairanjana Ghosh Profile"। Kolkata: Kolkata TV। ৩১ মে ২০০৯। ১ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ সেপ্টেম্বর ২০১১