মহেশপুর উপজেলা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২৩°২০′৪৫″ উত্তর ৮৮°৫৪′৪২″ পূর্ব / ২৩.৩৪৫৮৩° উত্তর ৮৮.৯১১৬৭° পূর্ব / 23.34583; 88.91167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
৫৩ নং লাইন: ৫৩ নং লাইন:
(৯) যাদবপুর ইউনিয়ন,
(৯) যাদবপুর ইউনিয়ন,
(১০) নাটিমা ইউনিয়ন,
(১০) নাটিমা ইউনিয়ন,
(১১)[[ মান্দারবাড়িয়া ইউনিয়ন]] এবং
(১১)[[মান্দারবাড়িয়া ইউনিয়ন]] এবং
(১২) আজমপুর ইউনিয়ন।
(১২) আজমপুর ইউনিয়ন।


৭৯ নং লাইন: ৭৯ নং লাইন:
বাসযোগে সড়ক পথে মহেশপুর উপজেলায় যাতায়াত করা যায়। সড়ক পথে মহেশপুর থেকে খালিশপুর হয়ে আঞ্চলিক মহাসড়কের সাথে যুক্ত। কোটচাঁদপুর স্টেশন হয়ে সারাদেশের সাথে মহেশপুর রেল পথে যুক্ত।
বাসযোগে সড়ক পথে মহেশপুর উপজেলায় যাতায়াত করা যায়। সড়ক পথে মহেশপুর থেকে খালিশপুর হয়ে আঞ্চলিক মহাসড়কের সাথে যুক্ত। কোটচাঁদপুর স্টেশন হয়ে সারাদেশের সাথে মহেশপুর রেল পথে যুক্ত।


নদ-নদী ও হাওড়র-বাওড়ঃ মহেশপুরের উল্লেখযোগ্য নদী -[[ ভৈরব, বেতনা নদী]] , [[ইছামতি]] , কোদলা এবং [[কপোতাক্ষ]] । এছাড়া কাজীরবেড় বাওড়, নস্তীর বাওড়, সস্তার বাওড়, [[পুড়াপাড়া বাওড় ওরফে কাঠগড়া বাওড়]] , জেলিয়া পোতা লক্ষির বিল জেলিয়া পোতা থেকে ভৈরবা খাল ইত্যাদি উল্লেখযোগ্য। পূর্বের কৃষি জমি চাষাবাদ হত এসকল নদ-নদী ও বাওড় কেন্দ্রিক। অথবা ক্যানাল কেটে বা খাল কেটে বিভিন্ন কৃষি আবাদী জমিতে সেচের ব্যবস্থা করা হত।
নদ-নদী ও হাওড়র-বাওড়ঃ মহেশপুরের উল্লেখযোগ্য নদী -[[ভৈরব, বেতনা নদী]] , [[ইছামতি]] , কোদলা এবং [[কপোতাক্ষ]] । এছাড়া কাজীরবেড় বাওড়, নস্তীর বাওড়, সস্তার বাওড়, [[পুড়াপাড়া বাওড় ওরফে কাঠগড়া বাওড়]] , জেলিয়া পোতা লক্ষির বিল জেলিয়া পোতা থেকে ভৈরবা খাল ইত্যাদি উল্লেখযোগ্য। পূর্বের কৃষি জমি চাষাবাদ হত এসকল নদ-নদী ও বাওড় কেন্দ্রিক। অথবা ক্যানাল কেটে বা খাল কেটে বিভিন্ন কৃষি আবাদী জমিতে সেচের ব্যবস্থা করা হত।


==দর্শনীয় স্থান==
==দর্শনীয় স্থান==
৯৩ নং লাইন: ৯৩ নং লাইন:
* মনসা মন্দির
* মনসা মন্দির
* [[কপোতাক্ষ নদ]]
* [[কপোতাক্ষ নদ]]
*[[ দত্তনগর কৃষি ফার্ম]]
*[[দত্তনগর কৃষি ফার্ম]]
*[[ পুড়াপাড়া ওরফে কাঠগড়া বাওড়]]
*[[পুড়াপাড়া ওরফে কাঠগড়া বাওড়]]


== আরও দেখুন ==
== আরও দেখুন ==

২০:৩১, ৮ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

মহেশপুর
উপজেলা
স্থানাঙ্ক: ২৩°২০′৪৫″ উত্তর ৮৮°৫৪′৪২″ পূর্ব / ২৩.৩৪৫৮৩° উত্তর ৮৮.৯১১৬৭° পূর্ব / 23.34583; 88.91167 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগখুলনা বিভাগ
জেলাঝিনাইদহ জেলা
সরকার
 • উপজেলা চেয়ারম্যানময়জদ্দীন হামীদ
আয়তন
 • মোট৪১৯.৫৩ বর্গকিমি (১৬১.৯৮ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট৩,৩২,৫১৪
 • জনঘনত্ব৭৯০/বর্গকিমি (২,১০০/বর্গমাইল)
সাক্ষরতার হার
 • মোট৫২.০৫%
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড৭৩৪০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রশাসনিক
বিভাগের কোড
৪০ ৪৪ ৭১
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

মহেশপুর উপজেলা বাংলাদেশের ঝিনাইদহ জেলার একটি প্রশাসনিক এলাকা। মহেশপুর উপজেলার আয়তন ৪১৯.৫৩ বর্গ কিঃমিঃ। এই উপজেলার উত্তর দিকে কোটচাঁদপুর উপজেলা ও জীবননগর উপজেলা, দক্ষিণ দিকে চৌগাছা উপজেলা ও ভারতের পশ্চিমবঙ্গ, পূর্ব দিকে চৌগাছা উপজেলা এবং পশ্চিম দিকে ভারতের পশ্চিমবঙ্গ।

অবস্থান ও আয়তন

মহেশপুর উপজেলার আয়তন ৪১৯.৫৩ বর্গ কিঃমিঃ। এই উপজেলার উত্তর দিকে কোটচাঁদপুর উপজেলাজীবননগর উপজেলা, দক্ষিণ দিকে চৌগাছা উপজেলা ও ভারতের পশ্চিমবঙ্গ, পূর্ব দিকে চৌগাছা উপজেলা এবং পশ্চিম দিকে ভারতের পশ্চিমবঙ্গ

প্রশাসনিক এলাকা

মহেশপুর উপজেলা ১২ টি ইউনিয়ন নিয়ে গঠিত। ইউনিয়ন গুলির নাম হচ্ছে- (১) এসবিকে ইউনিয়ন, (২) ফতেপুর ইউনিয়ন, (৩) পান্তাপাড়া ইউনিয়ন, (৪) স্বরুপপুর ইউনিয়ন, (৫) শ্যামকুড় ইউনিয়ন, (৬) নেপা ইউনিয়ন, (৭) কাজিরবেড় ইউনিয়ন, (৮) বাঁশবাড়িয়া ইউনিয়ন, (৯) যাদবপুর ইউনিয়ন, (১০) নাটিমা ইউনিয়ন, (১১)মান্দারবাড়িয়া ইউনিয়ন এবং (১২) আজমপুর ইউনিয়ন।

মহেশপুর শহরটি ৯ টি ওয়ার্ড নিয়ে গঠিত। মহেশপুর থানা ১৯৮৩ সালে মহেশপুর উপজেলা হয়েছিল।

ইতিহাস

কপোতাক্ষ এর তীরে অবস্থিত মহেশপুর উপজেলার আদিনাম যোগীদহ। পরবর্তীতে ১১০৭ সালে হিন্দু দেবতা মহেশপুর ঠাকুরের মন্দির প্রতিষ্ঠিত হওয়ায় আদিনাম পরিবর্তিত হয়ে মহেশপুর হয়। কেউ কেউ বলেন রাজা মহেশ চন্দ্রের নামানুসারে এলাকার নাম মহেশপুর হয়। অন্য জনশ্রুতি হল ঐ অঞ্চলের রাজত্ব এক জেলে রাজার হস্তগত হলে তার ছেলে ‘‘মহেশ’’ এর নামানুষারে মহেশপুর নামকরণ হয়। মহেশপুর ভারতের বনগাঁও মহাকুমার একটি অন্যতম অংশ ছিল। ১৯৪৭ সালে মহেশপুর ঝিনাইদহ মহাকুমার অন্তর্গত হয়।

  1. '== প্রখ্যাত ব্যক্তিত্ব ==

যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা

বাসযোগে সড়ক পথে মহেশপুর উপজেলায় যাতায়াত করা যায়। সড়ক পথে মহেশপুর থেকে খালিশপুর হয়ে আঞ্চলিক মহাসড়কের সাথে যুক্ত। কোটচাঁদপুর স্টেশন হয়ে সারাদেশের সাথে মহেশপুর রেল পথে যুক্ত।

নদ-নদী ও হাওড়র-বাওড়ঃ মহেশপুরের উল্লেখযোগ্য নদী -ভৈরব, বেতনা নদী , ইছামতি , কোদলা এবং কপোতাক্ষ । এছাড়া কাজীরবেড় বাওড়, নস্তীর বাওড়, সস্তার বাওড়, পুড়াপাড়া বাওড় ওরফে কাঠগড়া বাওড় , জেলিয়া পোতা লক্ষির বিল জেলিয়া পোতা থেকে ভৈরবা খাল ইত্যাদি উল্লেখযোগ্য। পূর্বের কৃষি জমি চাষাবাদ হত এসকল নদ-নদী ও বাওড় কেন্দ্রিক। অথবা ক্যানাল কেটে বা খাল কেটে বিভিন্ন কৃষি আবাদী জমিতে সেচের ব্যবস্থা করা হত।

দর্শনীয় স্থান

আরও দেখুন

তথ্যসূত্র

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে মহেশপুর উপজেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ২৫ জানুয়ারী ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ