হানাফী (মাযহাব): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ধ্বংসপ্রবণতা হিসাবে চিহ্নিত 202.191.122.75 (আলাপ)-এর করা 1টি সম্পাদনা বাতিল করে InternetArchiveBot-এর করা সর্বশেষ সংস্করণে ফেরত। (টুইং)
ট্যাগ: পূর্বাবস্থায় ফেরত
১২ নং লাইন: ১২ নং লাইন:
* [[ফতোয়ায়ে আলমগীরী]] (ফতোয়ায়ে হিন্দিয়া)
* [[ফতোয়ায়ে আলমগীরী]] (ফতোয়ায়ে হিন্দিয়া)


== সমালোচনা ==
<br />
কেউ কেউ দাবি করে, প্রচলিত হানাফি মাযহাবের সাথে ইমাম আবু হানীফার কোনো সম্পর্ক নাই। মাযহাবের মতগুলো ইমামের পরে তৈরি করা হয়েছে।<ref>{{বই উদ্ধৃতি|ইউআরএল=|শিরোনাম=হানাফি ফিকহের ইতিহাস ও পরিচয়|লেখক=মুফতি মাউলানা আব্দুর রউফ}}</ref>


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==

০৪:০৭, ৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

হানাফি (আরবি: الحنفي) হল সুন্নি সম্প্রদায়ের মধ্যে একটি মাযহাব। এই মাযহাব অবলম্বী মানুষেরা ইমাম আবু হানিফার অনুসারী। ইমাম আবু হানিফার দুই ভক্ত আবু ইউসুফ ও মুহাম্মাদ আল সায়বানীর অধীনে এই মতবাদ ছড়িয়ে পড়ে। বহু মুসলিম দেশে এই মাযহাব প্রচলিত। ইমাম আবু হানিফার বাস ছিল বাগদাদ শহরে। সৌদি আরবের উত্তরে যে সব দেশে স্থলপথে ইসলাম প্রবেশ করেছিল সে সব দেশে এই মাযহাব প্রচলিত।

বিস্তার

সুদান, মিশর, জর্দান, সিরিয়া, ইরাক, তুরস্ক, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বাংলাদেশ, উজবেকিস্তান , আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরগিজিস্তান এবং তুর্কমেনিস্তানে এই মাযহাবের অনুসারী মানুষ আছেন।

মাযহাবের কিতাব

সমালোচনা

কেউ কেউ দাবি করে, প্রচলিত হানাফি মাযহাবের সাথে ইমাম আবু হানীফার কোনো সম্পর্ক নাই। মাযহাবের মতগুলো ইমামের পরে তৈরি করা হয়েছে।[১]

তথ্যসূত্র

  1. মুফতি মাউলানা আব্দুর রউফ। হানাফি ফিকহের ইতিহাস ও পরিচয় 

বহিঃসংযোগ