ভরকেন্দ্র: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
বানান সংশোধন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা উচ্চতর মোবাইল সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
{{Dead end}}
{{Dead end}}
== সংজ্ঞা ==
== সংজ্ঞা ==
কোন বস্তুর প্রতিটি কনার উপর ক্রিয়াশীল মাধ্যাকর্ষণ বলের লব্ধি ঐ বস্তুর যে বিন্দু দিয়ে যায় তাকেই বা সেই বিন্দু কেই ঐ বস্তুর ভরকেন্দ্র বলে।
কোন বস্তুর প্রতিটি কনার উপর ক্রিয়াশীল [[মাধ্যাকর্ষণ]] বলের লব্ধি ঐ বস্তুর যে বিন্দু দিয়ে যায় তাকেই বা সেই বিন্দু কেই ঐ বস্তুর ভরকেন্দ্র বলে।
সেন্ট্রিয়ড বা কেন্দ্র এবং ভরকেন্দ্র মুলত একই। তবে বিভিন্ন জ্যামিতিক ক্ষেত্র যেমনঃ ত্রিভুজ, আয়তক্ষেত্র ইত্যাদির বেলায় বলা হয় সেন্ট্রিয়ড বা কেন্দ্র। পক্ষান্তরে শারীরিক গঠন আছে ওজন আছে অথবা সহজ কথায় বাস্তবিক আকার আছে যেমনঃ বই, তক্তা, রড, ইট ইত্যাদির ক্ষেত্রে ভরকেন্দ্র কথাটি ব্যবহার করা হয়।
সেন্ট্রিয়ড বা [[কেন্দ্র] এবং ভরকেন্দ্র মুলত একই। তবে বিভিন্ন জ্যামিতিক ক্ষেত্র যেমনঃ ত্রিভুজ, আয়তক্ষেত্র ইত্যাদির বেলায় বলা হয় সেন্ট্রিয়ড বা কেন্দ্র। পক্ষান্তরে শারীরিক গঠন আছে [[ওজন]] আছে অথবা সহজ কথায় বাস্তবিক আকার আছে যেমনঃ বই, তক্তা, রড, ইট ইত্যাদির ক্ষেত্রে ভরকেন্দ্র কথাটি ব্যবহার করা হয়।
<ref>Poarg, Hashib (2010)। সহজ ভাষায় বলবিদ্যা। পৃ 147।</ref>
<ref>Poarg, Hashib (2010)। সহজ ভাষায় বলবিদ্যা। পৃ 147।</ref>



১২:৪০, ২৭ জানুয়ারি ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

সংজ্ঞা

কোন বস্তুর প্রতিটি কনার উপর ক্রিয়াশীল মাধ্যাকর্ষণ বলের লব্ধি ঐ বস্তুর যে বিন্দু দিয়ে যায় তাকেই বা সেই বিন্দু কেই ঐ বস্তুর ভরকেন্দ্র বলে। সেন্ট্রিয়ড বা [[কেন্দ্র] এবং ভরকেন্দ্র মুলত একই। তবে বিভিন্ন জ্যামিতিক ক্ষেত্র যেমনঃ ত্রিভুজ, আয়তক্ষেত্র ইত্যাদির বেলায় বলা হয় সেন্ট্রিয়ড বা কেন্দ্র। পক্ষান্তরে শারীরিক গঠন আছে ওজন আছে অথবা সহজ কথায় বাস্তবিক আকার আছে যেমনঃ বই, তক্তা, রড, ইট ইত্যাদির ক্ষেত্রে ভরকেন্দ্র কথাটি ব্যবহার করা হয়। [১]

তথ্যসূত্র

  1. Poarg, Hashib (2010)। সহজ ভাষায় বলবিদ্যা। পৃ 147।