বিষয়বস্তুতে চলুন

জন নক্স: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
(বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।)
(বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।)
১৫৫০ সালের শেষ দিকে, নক্সকে নিউক্যাসল সেন্ট নিকোলাস চার্চের প্রচারক নিযুক্ত করা হয়। পরের বছর তাকে রাজার ভজনা ছয় রাজকীয় চ্যাপ্লিনের এক নিযুক্ত করা হয়। ১৫ অক্টোবর ১৫৫১ তারিখে, নর্থবারল্যান্ডের ১ম ডিউক জন ডুডলি তরুণ সাম্রাজ্যের নতুন শাসক হয়ে ডুম অফ সামারসেটকে উৎখাত করেছিলেন। নক্স অল সান্টস ডে এর একটি বক্তৃতাতে অভ্যুত্থান ডি'তেতকে নিন্দা করেছিলেন। ১৫২৫ সালের জুনে ডুডলি নিউক্যাসল পরিদর্শন করেন এবং তার প্রচার শুনেছিলেন, তিনি অগ্নিশিখা প্রচারক সম্পর্কে মিশ্র অনুভূতি করেছিলেন, কিন্তু তিনি নক্সকে সম্ভাব্য সম্পদ হিসাবে দেখেছিলেন। নক্সকে আদালতের সামনে প্রচার করার জন্য লন্ডনে আসতে বলা হয়েছিল। তাঁর প্রথম বক্তৃতায় তিনি সাধারণ কিতাবের দ্বিতীয় সংস্করণের পরিবর্তনের পক্ষে মতামত দেন। Liturgy ধর্মপ্রচারক সময় হাঁটু গেঁথে পূজা প্রয়োজন। নক্স এবং অন্যান্য চ্যাপলাইন এই মূর্তিপূজা বলে মনে করা হয়। এটি একটি বিতর্ক সৃষ্টি করে যেখানে অনুশীলন রক্ষা করার জন্য আর্চবিশপ ক্রমানারকে ডাকা হয়। শেষ ফলাফলটি এমন একটি আপস ছিল যা বিখ্যাত ব্ল্যাক রুব্রিক, যা ঘোষণা করেছিল যে হাঁটু গেড়ে কোনও অভিপ্রায় না করা, দ্বিতীয় সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছিল।
 
এর পরপরই, ডুডলি, যিনি নক্সকে একটি দরকারী রাজনৈতিক হাতিয়ার হিসাবে দেখেছিলেন, তাকে রচেস্টারের বিশপিক প্রস্তাব করেছিলেন। নক্স অস্বীকার করেন, এবং তিনি নিউক্যাসল ফিরে।১৫ ফেব্রুয়ারীফেব্রুয়ারি ১৫৫৩ খ্রিস্টাব্দে ক্র্যানমারকে লন্ডনের বিশপ স্ট্রিটের নিকোলাস রিডলে কর্তৃপক্ষের অধীনে লন্ডনে ব্রেড রাস্তার অল হলোসের ভিকার হিসাবে নক্স নিয়োগ করার আদেশ দেওয়া হয়েছিল। লেন্টের সময় কিং ও কোর্টের সামনে একটি বক্তৃতা দেওয়ার জন্য নক্স লন্ডনে ফিরে আসেন এবং তিনি আবার নিয়োগের পদ প্রত্যাখ্যান করতে অস্বীকার করেন। নক্সকে তখন বাকিংহ্যামশায়ারে প্রচার করার কথা বলা হয়েছিল এবং ৬ জুলাই এডওয়ার্ডের মৃত্যুর আগ পর্যন্ত তিনি সেখানে ছিলেন।এডওয়ার্ডের উত্তরাধিকারী, মেরি টুডর, ইংল্যান্ডে রোমান ক্যাথলিক ধর্ম পুনর্নির্মাণ করেছিলেন এবং সমস্ত গীর্জার মধ্যে ভর পুনরুদ্ধার করেছিলেন। প্রোটেস্ট্যান্ট প্রচারকদের জন্য দেশটি আর নিরাপদ না থাকায়, বন্ধুদের পরামর্শে ১৫৫৪ সালের জানুয়ারিতে নক্স মহাদেশের জন্য চলে যায়। তার ফ্লাইটের প্রাক্কালে তিনি লিখেছিলেন:
 
কখনও কখনও আমি এটা অসম্ভব মনে করেছিলাম, যাতে স্কটল্যান্ডের রাজত্ব থেকে আমার স্নেহ মুছে ফেলতে পারতাম, যে কোন দেশ বা জাতি আমার সমান প্রিয় হতে পারে। কিন্তু ঈশ্বর আমার বিবেককে রেকর্ড করতে বলেন যে স্কটল্যান্ডের সমস্যাগুলির চেয়ে ইংল্যান্ডের রাজ্যে বিদ্যমান (এবং উপস্থিত হওয়ার) সমস্যাগুলি আমার হৃদয়ের চেয়ে দ্বিগুণ দ্বিগুণ।
১,৯৬,০১৪টি

সম্পাদনা