"মোশি" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
(103.199.155.240-এর সম্পাদিত সংস্করণ হতে NahidSultanBot-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত)
ট্যাগ: পুনর্বহাল
(বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।)
[[চিত্র:Edwin Long 002.jpg|right|thumb|250px| [[নীলনদ|নীলনদের]] কূলে স্নানরতা [[ফেরাউন]] [[রেমেসিস]]কন্যা [[বাত্য]] ([[Batya]]) ভেসে আসা শিশু মূছাকে তুলে নিলো ( ১৮৮৬ সালে [[Edwin Long|এডুয়ার্ড লং]] এর আঁকা )]]
 
হিব্রু বাইবেল অনুসারে '''মুসা''' মিশরে [[লিবাইট]] নামের ইসরাইলি গোত্রে জন্মগ্রহনজন্মগ্রহণ করেছিলেন । তার পিতার নাম [[আমরাম]] আর মায়ের নাম [[জোশিবেদ]] । তখন মিশরের সম্রাট ছিল [[ফেরাউন]] [[রামেসিস]] । কয়েকজন জ্যোতিষী গণনা করে [[রামেসিস]]কে বলেছিলেন , [[ইহুদি]] পরিবারের মধ্যে এমন এক সন্তান জন্মগ্রহণ করবে যে ভবিষ্যতে মিসরের পক্ষে বিপজ্জনক হয়ে উঠতে পারে । তাই [[ফেরাউন]] আদেশ দিলেন কোনো [[ইহুদি]] পরিবারে সন্তান জন্মগ্রহণ করলেই যেন তাকে হত্যা করা হয়।
 
ফলে শিশু '''মুসা''' জন্মের পর মা [[জোশিবেদ]] সকলের চোখের আড়ালে সম্পূর্ণ গোপনে শিশুসন্তানকে বড় করে তুলতে লাগলেন । এভাবে তিন মাস যাওয়ার পর সন্তানকে গোপন রাখা আর সম্ভব পর হচ্ছিল না তখন [[আমরাম]] এবং [[জোশিবেদ]] শিশু মুসাকে একটা ছোট ঝুড়িতে করে নীল নদে ভাসিয়ে দিল । নদীর পাড় ধরে শিশুবাহী ঝুড়িটিকে অনুসরণ করে চললেন মুসা বোন [[মিরিয়াম]] । ঝুড়িটি গিয়ে পৌছল এমন একটি ঘাটে যেখানে ফারাও রাজকন্যা [[বাত্য]] ([[Batya]]) স্নান করছিল । ফুটফুটে সুন্দর একটা বাচ্চাকে একা পড়ে থাকতে দেখে তার মায়া হলো । তাকে তুলে নিয়ে এলো রাজপ্রাসাদে । সেটা দেখতে পেল মিরিয়াম । মিরিয়াম রাজকণ্যার কাছে গিয়ে জানতে চাইলো বাচ্চাটার লালন পালনের জন্য তার কোন [[হিব্রু]] মহিলা প্রয়োজন হবে কিনা , রাজকন্যা বাত্য সম্মত হলে [[জোশিবেদ]]কেই '''মুসা'''র ধাত্রী হিসেবে নিযু্ক্ত হল । নিজের পরিচয় গোপন করে রাজপ্রাসাদে মুসাকে দেখাশোনা করতে থাকে জোশিবেদ । ফারাও রাজ প্রাসাদে বড় হতে থাকে '''মূছা''' ।
১,৭৭,৩৮৩টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা