বিষয়বস্তুতে চলুন

"ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

সম্পাদনা সারাংশ নেই
(সংশোধন)
|Electorate =১৪,৭৫,১১২<ref name=turnout>{{ওয়েব উদ্ধৃতি|ইউআরএল=http://eci.nic.in/eci_main1/GE2014/PC_WISE_TURNOUT.htm |শিরোনাম=Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019 |কর্ম=West Bengal |প্রকাশক=Election Commission of India |সংগ্রহের-তারিখ=6 May 2019 |url-status=dead |আর্কাইভের-ইউআরএল=https://web.archive.org/web/20140702210941/http://eci.nic.in/eci_main1/GE2014/PC_WISE_TURNOUT.htm |আর্কাইভের-তারিখ=8 May 2014 }}</ref>
}}
'''ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র'''টি [[পশ্চিমবঙ্গ]] রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৬২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি [[ঝাড়গ্রাম জেলা]] প্রতিনিধিত্ব করে এবং [[আসানসোলঝাড়গ্রাম]] শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।
 
ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রটি ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর জেলা অংশ জুড়ে বিস্তৃত।
লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল- [[গোপীবল্লভপুর বিধানসভা কেন্দ্র়়]], [[ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র]], [[নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র]], [[বিনপুর বিধানসভা কেন্দ্র]], [[গড়বেতা বিধানসভা কেন্দ্র]], [[শালবনী বিধানসভা কেন্দ্র]] ও [[বান্দোয়ান বিধানসভা কেন্দ্র]]
===গোপীবল্লভপুর বিধানসভা কেন্দ্র়়===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় গোপীবল্লভপুরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।
 
===ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ঝাড়গ্রাম শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।
===নয়াগ্রাম বিধানসভা কেন্দ্র===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ঝাড়গ্রামে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।
===বিনপুর বিধানসভা কেন্দ্র===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় [[বিনপুর]] শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।
===গড়বেতা বিধানসভা কেন্দ্র===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় গড়বেতা শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।
 
===শালবনী বিধানসভা কেন্দ্র===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় শালবনী শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।
===বান্দোয়ান বিধানসভা কেন্দ্র===
এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি পশ্চিম বর্ধমানঝাড়গ্রাম জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় বান্দোয়ানে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।
 
==ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র বিজয়ী বর্তমান ও প্রাক্তন এমপিদের তালিকা==