নোয়া ওয়েবস্টার: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Addbot (আলোচনা | অবদান)
বট: আন্তঃউইকি সংযোগ সরিয়ে নেওয়া হয়েছে, যা এখন উইকিউপাত্ত ...
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
১ নং লাইন: ১ নং লাইন:
[[চিত্র:Noah Webster engraving.jpg|thumb|right|নোয়া ওয়েবস্টার]]
[[চিত্র:Noah Webster engraving.jpg|thumb|right|নোয়া ওয়েবস্টার]]


'''নোয়া ওয়েবস্টার''' (Noah Webster) ([[১৬ই অক্টোবর]], [[১৭৫৮]] – [[২৮শে এপ্রিল]], [[১৮৪৩]]) মার্কিন অভিধানলেখক, পাঠ্যপুস্তক লেখক, বানান সংস্কারক, রাজনৈতিক লেখক ও সম্পাদক। তাঁকে "Father of American Scholarship and Education" বলে ডাকা হয়েছে। তাঁর নীল রঙের বাধাই করা বইগুলো পাঁচ প্রজন্মের মার্কিন শিশুদের কীভাবে বানান করতে ও পড়তে হয় তা শেখায়। আমেরিকাতে তাঁর নাম ও "dictionary" শব্দটি সমার্থক হয়ে গিয়েছে। [[মেরিয়াম-ওয়েবস্টার]] ডিক্শনারি, যা প্রথম ১৯২৮ সালে ''[[An American Dictionary of the English Language]]'' নামে প্রকাশিত হয়, তাঁর নাম অমর করে রেখেছে।
'''নোয়া ওয়েবস্টার''' (Noah Webster) ([[১৬ই অক্টোবর]], [[১৭৫৮]] – [[২৮শে এপ্রিল]], [[১৮৪৩]]) মার্কিন অভিধানলেখক, পাঠ্যপুস্তক লেখক, বানান সংস্কারক, রাজনৈতিক লেখক ও সম্পাদক। তাকে "Father of American Scholarship and Education" বলে ডাকা হয়েছে। তার নীল রঙের বাধাই করা বইগুলো পাঁচ প্রজন্মের মার্কিন শিশুদের কীভাবে বানান করতে ও পড়তে হয় তা শেখায়। আমেরিকাতে তার নাম ও "dictionary" শব্দটি সমার্থক হয়ে গিয়েছে। [[মেরিয়াম-ওয়েবস্টার]] ডিক্শনারি, যা প্রথম ১৯২৮ সালে ''[[An American Dictionary of the English Language]]'' নামে প্রকাশিত হয়, তার নাম অমর করে রেখেছে।


[[বিষয়শ্রেণী:মার্কিন অভিধানকার]]
[[বিষয়শ্রেণী:মার্কিন অভিধানকার]]

০৩:৫১, ১২ অক্টোবর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

নোয়া ওয়েবস্টার

নোয়া ওয়েবস্টার (Noah Webster) (১৬ই অক্টোবর, ১৭৫৮২৮শে এপ্রিল, ১৮৪৩) মার্কিন অভিধানলেখক, পাঠ্যপুস্তক লেখক, বানান সংস্কারক, রাজনৈতিক লেখক ও সম্পাদক। তাকে "Father of American Scholarship and Education" বলে ডাকা হয়েছে। তার নীল রঙের বাধাই করা বইগুলো পাঁচ প্রজন্মের মার্কিন শিশুদের কীভাবে বানান করতে ও পড়তে হয় তা শেখায়। আমেরিকাতে তার নাম ও "dictionary" শব্দটি সমার্থক হয়ে গিয়েছে। মেরিয়াম-ওয়েবস্টার ডিক্শনারি, যা প্রথম ১৯২৮ সালে An American Dictionary of the English Language নামে প্রকাশিত হয়, তার নাম অমর করে রেখেছে।