চাঁপাইনবাবগঞ্জ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
হটক্যাটের মাধ্যমে বিষয়শ্রেণী:বাংলাদেশের শহর যোগ
১ নং লাইন: ১ নং লাইন:


'''চাঁপাইনবাবগঞ্জ''' হল পশ্চিম বাংলাদেশের [[চাঁপাইনবাবগঞ্জ জেলা]]র একটি শহর। এটি চাঁপাইনবাবগঞ্জ জেলা ও সদর উপজেলার প্রশাসনিক সদরদপ্তর। এর মোট আয়তন ৩২‌.৯০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা জন, যা চাঁপাইনবাবগঞ্জকে বাংলাদেশের ২১তম জনবহুল শহরে পরিনত করেছে। জেলায় প্রচুর আম পাওয়া যায় বলে এবং এখানে দেশের সবচেয়ে বড় আমের বাজার বসে বলে একে আমের শহর বলা হয়ে থাকে। চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও রেলপথে রাজশাহী, ঢাকাসহ অন্যান্য শহরের সাথে সংযুক্ত।
'''চাঁপাইনবাবগঞ্জ''' হল পশ্চিম বাংলাদেশের [[চাঁপাইনবাবগঞ্জ জেলা]]র একটি শহর। এটি চাঁপাইনবাবগঞ্জ জেলা ও সদর উপজেলার প্রশাসনিক সদরদপ্তর। এর মোট আয়তন ৩২‌.৯০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা জন, যা চাঁপাইনবাবগঞ্জকে বাংলাদেশের ২১তম জনবহুল শহরে পরিনত করেছে।<ref name="আদমশুমারি২০১১">{{প্রতিবেদন উদ্ধৃতি| তারিখ= মার্চ ২০১৪ |শিরোনাম=Population & Housing Census-2011 |অনূদিত-শিরোনাম=আদমশুমারি ও গৃহগণনা-২০১১ |ভাষা =ইংরেজি |ইউআরএল= http://203.112.218.65:8008/WebTestApplication/userfiles/Image/National%20Reports/Population%20%20Housing%20Census%202011.pdf |প্রকাশক=[[বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো]] |বিন্যাস=পিডিএফ |অবস্থান= ঢাকা |ধারাবাহিক=জাতীয় প্রতিবেদন |খণ্ড =ভলিউম ৩: Urban Area Rport, 2011 |অধ্যায়=23: Area, Household, Population and Literacy Rate of the Cities, 2011 |পাতা=XI |সংগ্রহের-তারিখ =২১ ফেব্রুয়ারি ২০১৭}}</ref> জেলায় প্রচুর আম পাওয়া যায় বলে এবং এখানে দেশের সবচেয়ে বড় আমের বাজার বসে বলে একে আমের শহর বলা হয়ে থাকে। চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও রেলপথে রাজশাহী, ঢাকাসহ অন্যান্য শহরের সাথে সংযুক্ত।


== ইতিহাস ==
== ইতিহাস ==

০৭:৪৭, ২৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

চাঁপাইনবাবগঞ্জ হল পশ্চিম বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার একটি শহর। এটি চাঁপাইনবাবগঞ্জ জেলা ও সদর উপজেলার প্রশাসনিক সদরদপ্তর। এর মোট আয়তন ৩২‌.৯০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা জন, যা চাঁপাইনবাবগঞ্জকে বাংলাদেশের ২১তম জনবহুল শহরে পরিনত করেছে।[১] জেলায় প্রচুর আম পাওয়া যায় বলে এবং এখানে দেশের সবচেয়ে বড় আমের বাজার বসে বলে একে আমের শহর বলা হয়ে থাকে। চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও রেলপথে রাজশাহী, ঢাকাসহ অন্যান্য শহরের সাথে সংযুক্ত।

ইতিহাস

২০০১ সালের ১লা আগস্ট সরকারিভাবে নবাবগঞ্জের নাম পরিবর্তন করে চাঁপাইনবাবগঞ্জ করা। পূর্বে এই এলাকা নবাবগঞ্জ নামে পরিচিত ছিল। চাঁপাইনবাবগঞ্জ নামকরণ সম্পর্কে জানা যায়, প্রাক-ব্রিটিশ আমলে এ অঞ্চল ছিল মুর্শিদাবাদের নবাবদের বিহারভূমি এবং এর অবস্থান ছিল বর্তমান সদর উপজেলার দাউদপুর মৌজায়। নবাবরা তাঁদের পাত্র-মিত্র ও পরিষদ নিয়ে এখানে শিকার করতে আসতেন বলে এ স্থানের নাম হয় নবাবগঞ্জ। চাঁপাইনবাবগঞ্জ নামের ইতিবৃত্ত নবাব আমলে মহেশপুর গ্রামে চম্পাবতী মতান্তরে ‘চম্পারানী বা চম্পাবাঈ’ নামে এক সুন্দরী বাঈজী বাস করতেন। তাঁর নৃত্যের খ্যাতি আশেপাশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং তিনি নবাবের প্রিয়পাত্রী হয়ে ওঠেন। তাঁর নামানুসারে এই জায়গার নাম ‘চাঁপাই”। এ অঞ্চলে রাজা লখিন্দরের বাসভূমি ছিল। লখিন্দরের রাজধানীর নাম ছিল চম্পক। চম্পক নাম থেকেই চাঁপাই। ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর (১৮৮৫-১৯৬৯ খ্রি) বাঙলা সাহিত্যের কথা গ্রন্থের প্রথম খন্ডে বর্ণিত লাউসেনের শত্রুরা জামুতিনগর দিয়ে গৌড়ে প্রবেশ করে। বর্তমান ভোলাহাট উপজেলার জামবাড়িয়া পূর্বে জামুতিনগর নামে পরিচিত ছিল। এসবের ওপর ভিত্তি করে কোনো কোনো গবেষক চাঁপাইকে বেহুলার শ্বশুরবাড়ি চম্পকনগর বলে স্থির করেছেন এবং মত দিয়েছেন যে, চম্পক নাম থেকেই চাঁপাই নামের উৎপত্তি হয়েছে ।

জনসংখ্যা

তথ্যসূত্র

  1. "23: Area, Household, Population and Literacy Rate of the Cities, 2011"। Population & Housing Census-2011 [আদমশুমারি ও গৃহগণনা-২০১১] (পিডিএফ) (প্রতিবেদন)। জাতীয় প্রতিবেদন (ইংরেজি ভাষায়)। ভলিউম ৩: Urban Area Rport, 2011। ঢাকা: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। মার্চ ২০১৪। পৃষ্ঠা XI। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৭