বিষয়বস্তুতে চলুন

"চেলো" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

আধুনিক ব্যবহার
(ইতিহাস)
(আধুনিক ব্যবহার)
চেলো-আকৃতির বাদ্যযন্ত্রসহ বেহালা পরিবারের বাদ্যযন্ত্রসমূহ আনুমানিক ১৫০০ সালে বিকাশ লাভ করে। এই বাদ্যযন্ত্র পরিবার ভায়োলা দা গাম্বা পরিবার থেকে ভিন্ন। ধারণা করা হয় বেহালা পরিবার আনুমানিক ১৫৩০ সালে উত্তর ইতালিতে প্রথম পাওয়া যায়। সেখানে তিন আকৃতির বাদ্যযন্ত্র পাওয়া যায়, যেগুলোকে বর্তমান সময়ে বেহালা, ভায়োলা ও চেলো নামে ডাকা হয়। একটি বহুল প্রচলিত ভুল ধারণা হল, চেলো ভায়োলা দা গাম্বা থেকে উৎপত্তি লাভ করে, কিন্তু মূলত তা নয় বরং চেলো ভায়োলা দা গাম্বার পাশাপাশি অর্ধ-শতাব্দী ধরে বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত বিদ্যমান সবচেয়ে প্রাচীন চেলো তৈরি করেছিলেন আন্দ্রেয়া আমাতি।
 
==আধুনিক ব্যবহার==
===ঐকতান-বাদকদল===
চেলো একটি আদর্শ [[ঐকতান-বাদকদল|সিমফনি অর্কেস্ট্রার]] অংশ। ঐকতান-বাদকদলে সাধারণত ৮ থেকে ১২ জন চেলোবাদক থাকে। একটি আদর্শ ঐকতান-বাদকদলে চেলো অংশ মঞ্চের বামে (শ্রোতাদের ডানে) সামনে এবং বেহালা অংশের বিপরীতে বসে থাকে। কিছু ক্ষেত্রে, ঐকতান-বাদকদলে বা [[সঙ্গীত পরিচালক]] বেহালা ও চেলো অংশে একে অপরের সাথে পরিবর্তন করে থাকেন। প্রধান বাদক সবসময় শ্রোতাদের সবচেয়ে কাছে বসেন।
 
===একক===
অসংখ্য চেলো কনসার্টে ঐকতান-বাদকদলে একক চেলো ব্যবহৃত হয়, তন্মধ্যে উল্লেখযোগ্য হল ভিভালদির ২৫, বোচ্চেরিনির ১২, হেইডনের তিনটি, সি. প. ই. বাখের তিনটি, সেন্ট-সান্সের দুটি, দ্ভোরাকের দুটি এবং রবার্ট শুলমান, লালো ও এলগারের একটি করে একক।
 
==তথ্যসূত্র==