বিষয়বস্তুতে চলুন

"পানশালা" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

তথ্য সংযোজন
(তথ্য সংযোজন)
(তথ্য সংযোজন)
 
আজকাল অস্ট্রেলিয়ার প্রধান শহরগুলিতে একটি মহা এবং বিচিত্র বারের দৃশ্য রয়েছে যেখনে বিশ্বজনীন সমাজের প্রতিটি পর্যায়ের জন্য বিভিন্ন পরিবেশ, ধরন এবং খাওয়ার রীতি রয়েছে।
 
'''কানাডা'''
 
আমেরিকা এবং কানাডা উভয় দেশে প্রকাশ্যে মদপান শুরু হয়েছিলো ঔপনিবেশিক পানশালা প্রতিষ্ঠার সাথে সাথে। যখন যুক্তরাজ্যে এই শব্দটি ' পাবলিক হাউস' নামে পরিবর্তিত হয় তখন আমেরিকা এবং কানডাতে 'পাভ' এর পরিবর্তে 'টাবার্ন' নামে ব্যাবহৃত হতে শুরু করে। প্রকাশ্যে মদ্যপান প্রতিষ্ঠান গুলো বন্ধ করা হয়েছিলো অ্যালকোহল নিষিদ্ধকরনের মাধ্যেমে যা ছিলো প্রাদেশিক বিচার ব্যাবস্থা। ১৯২০ দশকের দিকে নিষিদ্ধকরন আইন বিভিন প্রদেশে পরিবর্তিত হয়েছিলো। অ্যালকোহল পান সবার জন্য অনুমতি ছিলো না, শুধু মাত্র প্রাপ্ত বয়স্ক পুরুষদের (আইন দ্বারা নির্ধারিত) জন্য অনুমতি ছিলো।
 
২য় বিশ্বযুদ্ধের পর থেকে এক মিলিয়ন কানাডিয়ান লোক প্রকাশ্যে মদপানে যোগ দেয় এবং যুক্তরাজ্যে চাকর- চাকরানী দ্বারা পরিচর্যা করা হতো এবং কানাডাতে এটি একটি প্রচলিত সংস্কৃতি ছিলো। এই সংস্কৃতিতে অন্তভূক্ত ছিলো ডার্ক বিয়ার এবং পূর্নপরিমান বিয়ার, যৌনকর্ম এবং গেমস (ডার্ট, স্নুকার অথবা পুল) খেলার জন্য "পাভ" ছিলো সামাজিক একত্রিকরনের জায়গা। পানশালা তুমুল জনপ্রিয় হয় ১৯৬০ দশক এবং ১৯৭০ দশকের দিকে বিশেষ করে শ্রমিক শ্রেনীর জন্য। কানাডিয়ান পানশালাত যেখানে লম্বা লম্বা চেয়ার এবং টেবিল সাজানো থাকতো এবং এই শব পানশালা উত্তর কানাডার প্রত্যন্ত এলাকায় পাওয়া যায়। খরিদ্দার এই সব পানশালাতে বড় গেলনের এক চতুর্থাংশ বিয়ার ক্রয় করতো এবং সস্তা " বার ব্রেড্ন" নামে কানাডিয়ান শস্যবিশেষ মদ পান করতো। কিছু প্রদেশে পানশালা গুলোতে নারী পুরুষের আলাদা প্রবেশধিকার ছিলো। এমনকি বড় শহর গুলোতে যেমন টরেন্টো তে ১৯৭০ দশকের শুরুর দিকে আলাদা প্রবেশের ব্যাবস্থা ছিলো।
 
 
 
'''ইতালি'''
১৫৫টি

সম্পাদনা