বিষয়বস্তুতে চলুন

"পানশালা" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

তথ্য সংযোজন
(নতুন সংযোজন)
(তথ্য সংযোজন)
 
খরিদ্দাররা পানশালাতে বসে বা দাড়িয়ে থাকতে পারে এবং পরিষেবকরা তাদের সেবা দান করে।পানশালার আকার এবং উদ্দেশ্য উপর ভিত্তি করে, মদ পরিবেষক দ্বারা সেবা করা হয়,টেবিলে দেওয়া হয় অথবা দুটো সেবাই দেওয়া হয়।পশ্চাৎ পানশালা হচ্ছে পানশালার পিছনের দিকের তাক এবং বোতলগুলিকে পশ্চাৎ পানশালা বলে।কিছু প্রতিষ্ঠানে, পশ্চাৎ পানশালা কাঠের কাজকরা থাকে,খচিত কাঁচ, আয়না এবং লাইট দিয়ে সজ্জিত।
 
 
'''ইতিহাস'''
 
ইতিহাস জুড়ে সর্বসাধারনের জন্য বিভিন্ন নামে মদ্যপানীয় স্থান রয়েছে। যেহেতু আমেরিকার ঔপনিবেশিক যুগে তাদের অনান্য প্রতিষ্ঠানগুলো ছিলো দুর্বল তাই মদের দোকান ছিলো তাদের গুরুত্বপূর্ন অধিবেশন জায়গা। উনিশ শতকের দিকে কাজ করা লোকদের জন্য সেলুন ছিলো অবসর সময় কাটানোর জন্য গুরুত্বপূর্ন স্থান। আজকাল যদিও বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন নাম ব্যবহার করে যেমন ''মদের দোকান'অথবা 'সেলুন' অথবা যুক্তরাজ্যে 'পাভ' তবে যেসব সংস্থাপিত জায়গায় পরিবেষক প্রানীয় দ্রব্য মিশ্রন করে সাধারনত তাদেরকে "পানশালা''বলা হয়।
 
বিংশ শতাব্দীতে বিভিন্ন দেশে যেমন ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং আমেরিকা তে অ্যালকোহলিক পানীয় বিক্রি এবং পান করা নিষিদ্ধ করা হয়েছিলো। নিষিদ্ধের সময়ে আমেরিকায় অবৈধ বার গুলোকে বলা হতো "স্পিকিজিজ"," ব্লাইন্ড পিগ", "ব্লাইন্ড টাইগার"।
 
 
'''আইনী বিধিনিষেধ'''
বিভিন্ন আইন পানশালায় অপ্রাপ্তবয়ষ্কদের ঢুকতে বারন করে। যদিও এই অপ্রাপ্তবয়ষ্কদের ঢুকতে দেয়া ও হয়, যেমনটা পাবের ক্ষেত্রে দেখা যায় যেখনে খাবার পরিবেশনা করা হয়, তাদের পান করার অনুমতি দেয়া হয় না। কিছু বিচারব্যাবস্থায়, বারগুলোকে যেসব ভোক্তারা ইতিমধ্যে মাতাল হয়ে আছে তাদের পানীয় পরিবেশন করার অনুমতি দেয়া হয় না। বিভিন্ন শহরগুলোতে পানশালাগুলি কোথায় থাকবে এবং তারা কি ধরনের পানীয় পরিবেশনা করবে তার আইনগত বিধিনিষেধ আছে। কিছু বারের বিয়ার এবং ওয়াইন পরিবেশন করার অনুমতি থাকলেও ভারী পানীয় পরিবেশন করার অনুমতি নেই। কিছু বিচারব্যাবস্থায় যেসব কাস্টমার পানীয় কিনবে তাদের খাবার ও কিনতে হবে। কিছু বিচারব্যাবস্থায়, কাস্টমারদের কৃতকর্মের আইনগত দায় বার মালিকদের ও থাকে (মাতাল অবস্থায় গাড়ি চালাতে গিয়ে আহত হলে অথবা মারা গেলে এই দায় টা কার্যকর হয়)
১৫৫টি

সম্পাদনা