প্রেম: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
১০৭ নং লাইন: ১০৭ নং লাইন:


== সাহিত্যে ==
== সাহিত্যে ==
প্রধানত শিল্পাঙ্গনে, বিশেষ করে সাহিত্য এবং উপন্যাসে একটি প্রধানতম ও গুরুত্বপূর্ণ আকর্ষক বিষয় হিসেবে প্রেমের ব্যবহার দেখা যায়। এছাড়াও এর উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে কিশোর কিশোরীদের রূপকথার গল্প ও নারীদের উপন্যাসসমূহে, যেমন কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়,সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, মহাকবি কালিদাস এর মহাকাব্যে [[উইলিয়াম শেক্সপিয়র।]] এর মত জগদ্বিখ্যাত রচয়িতাদের সাহিত্যকর্মে।
প্রধানত শিল্পাঙ্গনে, বিশেষ করে সাহিত্য এবং উপন্যাসে একটি প্রধানতম ও গুরুত্বপূর্ণ আকর্ষক বিষয় হিসেবে প্রেমের ব্যবহার দেখা যায়। এছাড়াও এর উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে কিশোর কিশোরীদের রূপকথার গল্প ও নারীদের উপন্যাসসমূহে, যেমন কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, মহাকবি কালিদাস এর মহাকাব্যে এবং [[উইলিয়াম শেক্সপিয়র।]] এর মত জগদ্বিখ্যাত রচয়িতাদের সাহিত্যকর্মে।
<!-- [[File:DickseeRomeoandJuliet.jpg|thumb|upright|Archetypal lovers [[Romeo and Juliet]] portrayed by [[Frank Bernard Dicksee|Frank Dicksee]]]]
<!-- [[File:DickseeRomeoandJuliet.jpg|thumb|upright|Archetypal lovers [[Romeo and Juliet]] portrayed by [[Frank Bernard Dicksee|Frank Dicksee]]]]



১৭:৪৯, ২৩ জুলাই ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

ফ্রাংক ডিকসি’র তুলিতে রোমিও অ্যান্ড জুলিয়েটের প্রেমের চিত্রায়ণ।

প্রেম (ইংরেজি: Romance, রোমান্স) হল অন্য কোন ব্যক্তির প্রতি কোন ভালোবাসার অনুভূতি, বা কোন দৃঢ় আকর্ষণ, এবং এসকল বিষয়ের ফলে সৃষ্ট আবেগ-অনুভূতি প্রকাশের উদ্দেশ্যে কোন ব্যক্তি কর্তৃক বিয়ের নিমিত্তে বিবাহপূর্ব সম্পর্ক গঠনকারী আচরণাবলি প্রকাশের পদক্ষেপ গ্রহণ করা।

যদিও প্রেমাত্মক ভালোবাসার আবেগ-অনূভূতিগুলো ব্যাপকভাবে যৌন আকর্ষণের সঙ্গে সম্পর্কিত, তবুও শারীরিক সম্ভোগের আশা ব্যতিরেকেও প্রেমানুভূতির অস্তিত্ব থাকতে পারে এবং পরবর্তীকালে তা সেভাবে প্রকাশিতও হতে পারে। ঐতিহাসিকভাবে প্রেম নামক পরিভাষাটি মধ্যযুগের অভিজাত নারীদের প্রতি নাইট সৈনিকদের প্রেমাবেগীয় মতবাদ হতে এসেছে যা মধ্যযুগের শিভালরিক প্রেমের সাহিত্যের মাধ্যমে সৃষ্টি হয়েছে।

সাধারণ সংজ্ঞা

প্রেম হল ভালোবাসার সাথে সম্পর্কিত একটি উত্তেজনাপূর্ণ ও রহস্যময় অনুভূতি। এটি হল কোন ব্যক্তির প্রতি যৌন আকর্ষণের সাথে সম্পর্কিত কোন আবেগীয় আকর্ষণ হতে উদ্বুদ্ধ একটি বহিঃপ্রকাশমূলক ও আনন্দঘন অনুভূতি। গ্রিক চারটি আকর্ষণের মধ্যে এটি আগেপ, ফিলিয়া কিংবা স্টরজ-এর তুলনায় ইরোসের সঙ্গে অধিক সামঞ্জস্যপূর্ণ। মনোবিজ্ঞানী চার্লস লিন্ডহোমের সংজ্ঞানুযায়ী প্রেম হল "একটি প্রবল আকর্ষণ যা কোন যৌন-আবেদনময় দৃষ্টিকোণ হতে কাওকে আদর্শ হিসেবে তুলে ধরে, এবং যাতে তা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী হওয়ার মনোবাসনাও অন্তর্ভুক্ত থাকে।"[১] কোন সম্পর্কের ক্ষেত্রে এতে অপর ব্যক্তির প্রতি একইসাথে শক্তিশালী মানসিক এবং যৌন আকর্ষণ কাজ করে। প্রেমের সম্পর্কে যৌনতার তুলনায় ব্যক্তিগত আবেগ-অনুভূতি অধিক গুরুত্বের অধিকারী হয়।

অধিকাংশ ক্ষেত্রেই সম্পর্কসমূহের সূচনাপর্বে প্রেমের অনুভূতি অধিকতর দৃঢ়ভাবে কাজ করে। তখন এর সঙ্গে এমন এক অনিশ্চয়তা এবং দুশ্চিন্তা অনুভূত হয়[২] যে এ ভালোবাসা হয়তো আর কখনো ফিরে নাও আসতে পারে।


ঐতিহাসিক ব্যবহার

ভালোবাসার জনপ্রিয়করণ

প্রকারভেদ

দর্শনে

প্লেটো

রেনে জিরার্ড

আর্থার স্কোপেনহাওয়ার

অন্যান্য দার্শনিক

সাহিত্যে

প্রধানত শিল্পাঙ্গনে, বিশেষ করে সাহিত্য এবং উপন্যাসে একটি প্রধানতম ও গুরুত্বপূর্ণ আকর্ষক বিষয় হিসেবে প্রেমের ব্যবহার দেখা যায়। এছাড়াও এর উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে কিশোর কিশোরীদের রূপকথার গল্প ও নারীদের উপন্যাসসমূহে, যেমন কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, মহাকবি কালিদাস এর মহাকাব্যে এবং উইলিয়াম শেক্সপিয়র। এর মত জগদ্বিখ্যাত রচয়িতাদের সাহিত্যকর্মে।

মনোবিজ্ঞান

মনমিলনের কাঠামো

প্রেম-ভালোবাসার সংজ্ঞা/প্রয়োগ

প্রগাঢ় ও সাক্ষাতে প্রেম

ভালবাসার ত্রিভূজ তত্ত্ব

প্রেম-ভালোবাসার আত্ম-বিশ্লেষণ তত্ত্ব

মনোযোগী সম্পর্ক

সম্পর্কের আচরণ

মনোবিজ্ঞান

আরও দেখুন

তথ্যসূত্র

  1. Smith, D. J. (2001). Romance, parenthood, and gender in a modern African society. Ethnology, 129-151.
  2. Serena Gordon of HealthDay (মার্চ ২৫, ২০০৯)। "Romantic Love: Study disputes notion that passion can't be part of long-term relationships"US News। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৪, ২০১৩...In the early stages of a relationship, everything's uncertain, and there's a lot of anxiety...