ইসরায়েল–মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Md Arif bd (আলোচনা | অবদান)
Md Arif bd (আলোচনা | অবদান)
অনুবাদ
১৭ নং লাইন: ১৭ নং লাইন:


যুদ্ধের পর, "নতুন যুগে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে গভীরভাবে জড়িত ছিল, যা পূর্ববর্তী সময়ের স্বভাবের মনোভাবের বৈশিষ্ট্যের বিপরীতে ছিল। ট্রুমানের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রকে মুখোমুখি হতে হয়েছিল এবং এই অঞ্চলে আমেরিকার স্বার্থের মূল কারণগুলি প্রদান করে:
যুদ্ধের পর, "নতুন যুগে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে গভীরভাবে জড়িত ছিল, যা পূর্ববর্তী সময়ের স্বভাবের মনোভাবের বৈশিষ্ট্যের বিপরীতে ছিল। ট্রুমানের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রকে মুখোমুখি হতে হয়েছিল এবং এই অঞ্চলে আমেরিকার স্বার্থের মূল কারণগুলি প্রদান করে:


== ইজরাইল রাষ্ট্রের স্বীকৃতি ==
[[File:Recognition-telegram-l.jpg|thumb| ইজরায়েল রাষ্ট্রের স্বীকৃতিস্বরূপ টেলিগ্রাম, মে ১৯৪৮]]
মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের ইহুদি সম্প্রদায়ের সদস্যদের সক্রিয় সহযোগিতায় উত্সাহিত পূর্ববর্তী আমেরিকান রাষ্ট্রপতি, পাশাপাশি দেশের নাগরিক গ্রুপ, শ্রম ইউনিয়ন ও রাজনৈতিক দলগুলি ব্রিটেনের ১৯১৭ সালে বেলফোর ঘোষণায় জারিকৃত ইহুদি স্বদেশ ধারণাকে সমর্থন করেছিল, তারা আনুষ্ঠানিকভাবে অব্যাহত ছিল । রুজভেল্ট এবং ট্রুমান প্রশাসনের সময়, যুদ্ধ ও রাজ্য বিভাগগুলি একটি সোভিয়েত-আরব সংযোগ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তেল সরবরাহের সম্ভাব্য আরব সীমাবদ্ধতার সম্ভাবনার স্বীকৃতি দেয় এবং ইহুদিদের পক্ষে মার্কিন হস্তক্ষেপের বিরুদ্ধে পরামর্শ দেয়। ইউরোপে হোলোকাস্টের বেঁচে থাকা ব্যক্তিদের মধ্যে এই অঞ্চলের ক্রমাগত সংঘর্ষের সাথে এবং ২৯ নভেম্বর ১৯৪৭ এ মার্কিন সমর্থনের সাথে জাতিসংঘ সাধারণ পরিষদ রেজোলিউশন ১৮১ হিসাবে প্যালেস্টাইনের জাতিসংঘ বিভাজন পরিকল্পনা গৃহীত এবং বাস্তবায়ন করার প্রস্তাব দেয়। অর্থনৈতিক ইউনিয়ন সঙ্গে একটি পরিকল্পনা পরিকল্পনা। ভোটটি জোয়ানবাদী সমর্থকদের দ্বারা ব্যাপকভাবে লবিড হয়েছিল, যা পরে ট্রুমান নিজেকে পরে উল্লেখ করেছিলেন, এবং আরবদের দ্বারা প্রত্যাখ্যাত।

[[File:truman-bengurion.jpg|thumb|১৯৫১ সালের 8 মে প্রধানমন্ত্রী ড। ডেভিড বেন-গুরিয়ান (ডানে) এবং আব্বা ইবান (উপরে) নিয়ে রাষ্ট্রপতি ট্রুমান বৈঠক করেন]]
ম্যান্ডেট শেষ হওয়ার সাথে সাথে, ইহুদি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত বিতর্কিত ছিল, রাষ্ট্রপতি ট্রুমান, তার প্রচার উপদেষ্টা ক্লার্ক ক্লিফোর্ড, এবং উভয় রাজ্য বিভাগ ও প্রতিরক্ষা বিভাগের মধ্যে উল্লেখযোগ্য মতবিরোধের সাথে। তিউম্যান, যখন জায়ীয়বাদী কারণে সহানুভূতিশীল, তখন তিনি বিচলিত ব্যক্তিদের দুর্দশার অবসান সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন; যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জর্জ মার্শাল ভয় পেয়েছিলেন যে ইহুদি রাষ্ট্রের সমর্থন মার্কিন মুসলমানদের সাথে সম্পর্ক ক্ষতিগ্রস্ত করবে, মধ্য প্রাচ্যের তেলের প্রবেশাধিকার সীমিত করবে এবং এই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করবে। ১৯৪৮ সালের ১২ মে ট্রুমান ওভাল অফিসে রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি অব স্টেট মার্শাল, আন্ডার সেক্রেটারি অব স্টেট রবার্ট এ। লভেট, রাষ্ট্রপতি ক্লার্ক ক্লিফোর্ডের পরামর্শ এবং ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য কয়েকজনকে সাক্ষাত করেন। ক্লিফোর্ড পার্টিশন রেজোলিউশন অনুযায়ী নতুন ইহুদি রাষ্ট্র স্বীকৃতির পক্ষে যুক্তি দেন। মার্শাল ক্লিফোর্ডের আর্গুমেন্ট বিরোধিতা করে, যে তারা নির্বাচন বছরের মধ্যে দেশীয় রাজনৈতিক বিবেচনা উপর ভিত্তি করে ছিল। মার্শাল বলেছিলেন, যদি ট্রুমান ক্লিফোর্ডের পরামর্শ অনুসরণ করে এবং ইহুদি রাষ্ট্রকে স্বীকৃতি দেয়, তাহলে তিনি নির্বাচনে ট্রুমানের বিরুদ্ধে ভোট দেবেন। বৈঠকে ট্রুমান তার মতামত স্পষ্টভাবে উল্লেখ করেননি।

দুই দিন পরে, ১৪ মে ১৯৪৮ তারিখে, ট্রুমানের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বীকৃতিপ্রাপ্ত কোনও রূপ প্রসারিত করার জন্য প্রথম দেশ হয়ে ওঠে। এটি তেল আবিভ যাদুঘর এবং ডেভিড বেন-গুরিয়ান এ ইহুদি জনসভার কাউন্সিলের সমাবেশের কয়েক ঘণ্টার মধ্যে ঘটেছিল "ইরেজ ইসরাইলের ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা", যা ইসরাইলের রাষ্ট্র হিসাবে পরিচিত ছিল। ইসরাইলের রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণায় "ইরেজ-ইজরায়েল" শব্দটি হ'ল নতুন রাষ্ট্রের কোনও রেফারেন্স রয়েছে।

ইসরায়েলের অস্থায়ী সরকার থেকে ট্রুমানের যোগাযোগের পাঠ্য নিম্নরূপ ছিল:

{{quoe|আমার প্রিয় রাষ্ট্রপতি: আমার কাছে আপনাকে অবহিত করা হয়েছে যে ২৯ নভেম্বর ১৯৪৭ এর রায়ের প্রস্তাবে জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা অনুমোদিত সীমান্তের অভ্যন্তরে ইসরাইলের রাষ্ট্রকে একটি স্বাধীন প্রজাতন্ত্র হিসাবে ঘোষণা করা হয়েছে এবং একটি অস্থায়ী সরকারকে অনুমান করার জন্য অভিযুক্ত করা হয়েছে ইসরাইলের সীমান্তের অভ্যন্তরে আইন ও শৃঙ্খলা রক্ষার জন্য সরকারের অধিকার ও কর্তব্য, বহিরাগত আগ্রাসনের বিরুদ্ধে রাষ্ট্রকে রক্ষা করার জন্য, এবং আন্তর্জাতিক আইন অনুসারে ইসরাইলের বাধ্যবাধকতাগুলি বিশ্বের অন্যান্য জাতির কাছে ছড়িয়ে দেওয়ার জন্য। ওয়াশিংটন সময় ১৪ মে ১৯৪৮ সন্ধ্যা ৬ টা পরে এক মিনিটের মধ্যে স্বাধীনতা আইন কার্যকর হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিস্তিনের ইহুদি জনগণের মধ্যে গত ত্রিশ বছর ধরে সহানুভূতিশীল গভীর বন্ধনের সম্পূর্ণ জ্ঞানের সাথে আমাকে নতুন রাষ্ট্রের অস্থায়ী সরকার কর্তৃক অনুমোদিত করার অনুমতি দেওয়া হয়েছে বার্তাটি প্রকাশ করুন এবং আশা করুন যে আপনার সরকার চিনবে এবং ইসরায়েলকে জাতির সম্প্রদায়ের মধ্যে স্বাগত জানাবে।



এলিয়াহু ইস্টস্টিন

এজেন্ট, ইজরায়েলের অস্থায়ী সরকার

যুক্তরাষ্ট্রের স্বীকৃতির পাঠ্য নিম্নরূপঃ

{{quoe|এই সরকারকে জানানো হয়েছে যে ফিলিস্তিনে একটি ইহুদি রাষ্ট্র ঘোষণা করা হয়েছে এবং এর স্বতন্ত্র সরকার কর্তৃক স্বীকৃতির অনুরোধ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্র ইসরাইলের প্রকৃত কর্তৃত্ব হিসাবে অস্থায়ী সরকারকে স্বীকৃতি দেয়।

হ্যারি ট্রুম্যান

অনুমোদিত,

১৪ মে, ১৯৪৮

৬.১১

এই অপ্রত্যাশিত সিদ্ধান্তের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে মার্কিন প্রতিনিধি ওয়ারেন অস্টিনের দলটি বিকল্প বিকল্প ট্রাস্টি প্রস্তাবের উপর কাজ করছিল, তারপরে শীঘ্রই জাতিসংঘে তার কার্যালয়ে চলে যায় এবং বাড়ি চলে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের পদত্যাগ থেকে বিরত থাকার জন্য স্টেট মার্শালের সচিব জাতিসংঘে একটি স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাকে পাঠিয়েছিলেন। ৩১ শে জানুয়ারী ১৯৪৯ সালে ডি জুরি স্বীকৃতি লাভ করেন।

আমেরিকান রালফ বানচে জাতিসংঘের মধ্যস্থতার পর ১৯৪৯ সালের আর্মিসিস চুক্তিগুলি ১৯৪৮ সালের আরব ইসরায়েলি যুদ্ধ শেষ হয়। যুদ্ধবিরোধী প্রয়োগের সাথে সম্পর্কিত যুক্তরাষ্ট্রে ব্রিটেন ও ফ্রান্সের সাথে ১৯৫০ সালের ত্রিপক্ষীয় ঘোষণায় স্বাক্ষরিত হয়। এর মধ্যে, সীমান্ত ও যুদ্ধক্ষেত্রের লঙ্ঘন প্রতিরোধে তারা জাতিসংঘের অভ্যন্তরে এবং বাইরে পদক্ষেপ নিতে অঙ্গীকার করেছিল; এলাকায় শান্তি ও স্থিতিশীলতার জন্য তাদের অঙ্গীকার এবং তাদের ব্যবহার বা শক্তির হুমকির বিরোধী; এবং অঞ্চলের একটি অস্ত্র জাতি বিকাশ তাদের বিরোধী পুনরাবৃত্তি।

দ্রুত পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে, মধ্যপ্রাচ্যের মার্কিন নীতিটি সাধারণত আরব রাষ্ট্রগুলির স্বাধীনতা সমর্থনের দিকে পরিচালিত হয়; তৈল উৎপাদনকারী দেশগুলির উন্নয়নে সহায়তা প্রদান; গ্রীস, তুরস্ক, এবং ইরানে একটি পাদদেশ অর্জন থেকে সোভিয়েত প্রভাবকে প্রতিরোধ করা; এবং একটি অস্ত্র জাতি প্রতিরোধ এবং আরব-ইসরায়েলি সংঘাত একটি নিরপেক্ষ অবস্থান বজায় রাখা। মার্কিন নীতিনির্ধারকরা প্রাথমিকভাবে এই উদ্দেশ্যগুলি সমর্থন করার জন্য বৈদেশিক সাহায্য ব্যবহার করেছিলেন।

১৩:৩৯, ১ জুলাই ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

ইজরায়েল-মার্কিন সম্পর্ক ইজরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক বোঝায়। ১৯৬০ এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের খুব শক্তিশালী সমর্থক ছিল এবং ইজরায়েল ও জর্দান, লেবানন ও মিশরের মধ্যে ভাল সম্পর্ক উন্নয়নে অন্য আরব দেশগুলির বিশেষ করে সিরিয়া ও ইরান থেকে শত্রুতা বজায় রেখেছিল। মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সামগ্রিক নীতিতে সম্পর্কগুলি খুবই গুরুত্বপূর্ণ কারণ এবং কংগ্রেস একটি ঘনিষ্ঠ এবং সহায়ক সম্পর্ক রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে উল্লেখযোগ্য গুরুত্ব দিয়েছে। ১৯৮৫ সাল থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র ইস্রায়েলকে বার্ষিক প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে, ইসরাইল ১৯৭৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত আমেরিকান সাহায্যের সর্ববৃহৎ বার্ষিক প্রাপক এবং বিশ্বের বৃহত্তম সংযোজনকারী গ্রহনকারী (১২১ বিলিয়ন মার্কিন ডলার) দ্বিতীয় বিশ্ব যুদ্ধ। এই তহবিলের শতকরা চার ভাগ মার্কিন পণ্য ও পরিষেবাদি ক্রয় করতে ব্যয় করা হয়। সম্প্রতি, ২০১২ সালের অর্থ বছরে, মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরাইলকে বৈদেশিক সামরিক সহায়তায় ৩.১ বিলিয়ন ডলার প্রদান করেছিল। ইজরায়েল প্রায় ৪ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি লাভ করে। ইজরায়েলের কাছে প্রায় সব মার্কিন সহায়তা এখন সামরিক সহায়তার রূপে, অথচ অতীতে এটিও উল্লেখযোগ্য অর্থনৈতিক সহায়তা পেয়েছে। ইসরায়েলের জন্য দৃঢ় কংগ্রেসীয় সমর্থন ইসরায়েলে অন্যান্য দেশগুলিতে উপলব্ধ সুবিধাগুলি গ্রহণ করে না।

আর্থিক ও সামরিক সহায়তার পাশাপাশি, যুক্তরাষ্ট্রে ইসরায়েলকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ভিটো ক্ষমতা ৪২ বার ব্যবহার করে ইসরায়েলকে রাজনৈতিক সমর্থন প্রদান করে, যার মধ্যে ৮৩ বারের মধ্যে তার ভেটো কখনও কখনও হয়েছে ব্যবহার করা হয়েছে। ১৯৯১ থেকে ২০১১ সালের মধ্যে, ১৫ টি ভেটো মোট ২৪ টির মধ্যে ইসরাইলকে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়েছিল।

দ্বিপাক্ষিক সম্পর্কগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে অর্থনৈতিক ও সামরিক শক্তির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের উপর নির্ভরশীল একটি ক্ষুদ্র কিন্তু সামরিকভাবে শক্তিশালী ইজরায়েলকে সংযুক্ত করে একটি অস্বাভাবিক অংশীদারিত্বের জন্য ১৯৪৮ সালে ইহুদি স্বদেশের সৃষ্টির জন্য সহানুভূতি ও সমর্থনের প্রাথমিক মার্কিন নীতি থেকে উদ্ভূত হয়েছে। রাশিয়া এর উদ্দেশ্য সহ অঞ্চলের অন্যান্য প্রতিযোগিতামূলক স্বার্থকে ভারসাম্যহীন করার চেষ্টা করছে। অন্যরা বজায় রাখে যে ইজরায়েল একটি কৌশলগত সহযোগী, এবং ইজরায়েলের সাথে মার্কিন সম্পর্ক মধ্য প্রাচ্যের মার্কিন উপস্থিতিকে শক্তিশালী করে। ইজরায়েল মধ্যপ্রাচ্যের মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি মূল প্রধান ন্যাটো জোটের অন্যতম। মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলকে এমন কৌশলগত সহযোগী হিসাবে দেখে কেন ব্যাখ্যা করেছিলেন যে ইহুদি রাষ্ট্র দ্বারা প্রস্তাবিত অঞ্চলটিতে সামরিক বাহিনী একা সামরিক বাহিনীকে সমর্থন করেছে বলে ব্যাখ্যা করার সময় বিলম্বিত রিপাবলিকান সেনেটর জেসি হেল্মস "মধ্য প্রাচ্যের আমেরিকা বিমান বাহক" মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর ইজরায়েলকে অনুমোদন দেয় এমন সাহায্য। বর্তমানে, বৃহত্তর মধ্য প্রাচ্যের সাতটি প্রধান ন্যাটো জোট রয়েছে।

ইতিহাস

জেরুজালেমে প্রথম আমেরিকান দূতাবাস১৮৫৭

আমেরিকার ইহুদীদের মধ্যে জিয়াইনিজমের সমর্থন সর্বনিম্ন ছিল, আমেরিকার জ্যোনিস্ট ফেডারেশনে লুই ব্র্যান্ডেসের জড়িত না হওয়া পর্যন্ত, ১৯১২ সালে শুরু হয়েছিল এবং ১৯১৪ সালে জেনারেল জায়িয়নস্ট অ্যাফেয়ার্সের অস্থায়ী নির্বাহী কমিটির প্রতিষ্ঠা হয়েছিল; ইহুদিবাদী সংগঠন কর্তৃক এটি "ক্ষমতাসীন বিষয়গুলির সাথে মোকাবিলা করার জন্য, ভাল সময় না আসা পর্যন্ত" ক্ষমতাপ্রাপ্ত ছিল।

ইউরোপে ইহুদিদের দুর্দশার প্রতি সহানুভূতিশীল উড্রো উইলসন যখন ১৯১২ সালে বারাকোর ঘোষণাকে "স্বীকৃত" করার জন্য আনুষ্ঠানিকভাবে সমর্থন করেননি তবে জিয়ানিজমের আনুষ্ঠানিকভাবে সমর্থন করেন তবে মার্কিন কংগ্রেস লজ-ফিশ রেজোলিউশনটি পাস করে, ১৯২১ সালের ২১ সেপ্টেম্বর "যৌথ জনগণের জাতীয় গৃহের প্যালেস্টাইনের প্রতিষ্ঠার" সমর্থনকে সমর্থন করে প্রথম যৌথ প্রস্তাবটি। একই দিন, ফিলিস্তিনের ম্যান্ডেট জাতিসংঘের পরিষদের কাউন্সিল দ্বারা অনুমোদিত হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, মার্কিন পররাষ্ট্র নীতি সিদ্ধান্তগুলি প্রায়ই যুদ্ধের দাবিগুলির দ্বারা নির্ধারিত গতিশীল পদক্ষেপ এবং সমাধানগুলি ছিল, তবে ১৯২৪ সালের মে মাসে বিলিটমোর সম্মেলনে, জিওনিস্ট আন্দোলনটি ঐতিহ্যগত জ্যোনিস্ট নীতি এবং এর লক্ষ্যগুলি থেকে মৌলিক প্রস্থান করে। ফিলিস্তিনে একটি ইহুদি "জাতীয় বাড়ি" প্রতিষ্ঠার দিকে পূর্ববর্তী বিবৃতিটি চলে গেছে; এই নতুন নীতির সাথে প্রতিস্থাপিত হয়েছিল যে, "অন্য ফিলিস্তিনকে ইহুদী কমনওয়েলথ হিসাবে প্রতিষ্ঠিত করা" আমেরিকা যুক্তরাষ্ট্রের সহযোগিতায় ব্রিটেন নয়। ১৯৪৪ সালে কংগ্রেসের দুইটি প্রচেষ্টা প্যালেস্তাইনের ইহুদী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য মার্কিন সরকার সমর্থনের ঘোষণার রায় পাস করার জন্য যুদ্ধ ও রাষ্ট্র বিভাগের বিরোধিতা করেছিল, কারণ ইহুদি রাষ্ট্র গঠনের যুদ্ধবিগ্রহ ও আরব বিরোধী দলগুলোর বিরোধিতা ছিল। রেজুলেশন স্থায়ীভাবে বাদ দেওয়া হয়।

যুদ্ধের পর, "নতুন যুগে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে গভীরভাবে জড়িত ছিল, যা পূর্ববর্তী সময়ের স্বভাবের মনোভাবের বৈশিষ্ট্যের বিপরীতে ছিল। ট্রুমানের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রকে মুখোমুখি হতে হয়েছিল এবং এই অঞ্চলে আমেরিকার স্বার্থের মূল কারণগুলি প্রদান করে:


ইজরাইল রাষ্ট্রের স্বীকৃতি

ইজরায়েল রাষ্ট্রের স্বীকৃতিস্বরূপ টেলিগ্রাম, মে ১৯৪৮

মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের ইহুদি সম্প্রদায়ের সদস্যদের সক্রিয় সহযোগিতায় উত্সাহিত পূর্ববর্তী আমেরিকান রাষ্ট্রপতি, পাশাপাশি দেশের নাগরিক গ্রুপ, শ্রম ইউনিয়ন ও রাজনৈতিক দলগুলি ব্রিটেনের ১৯১৭ সালে বেলফোর ঘোষণায় জারিকৃত ইহুদি স্বদেশ ধারণাকে সমর্থন করেছিল, তারা আনুষ্ঠানিকভাবে অব্যাহত ছিল । রুজভেল্ট এবং ট্রুমান প্রশাসনের সময়, যুদ্ধ ও রাজ্য বিভাগগুলি একটি সোভিয়েত-আরব সংযোগ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তেল সরবরাহের সম্ভাব্য আরব সীমাবদ্ধতার সম্ভাবনার স্বীকৃতি দেয় এবং ইহুদিদের পক্ষে মার্কিন হস্তক্ষেপের বিরুদ্ধে পরামর্শ দেয়। ইউরোপে হোলোকাস্টের বেঁচে থাকা ব্যক্তিদের মধ্যে এই অঞ্চলের ক্রমাগত সংঘর্ষের সাথে এবং ২৯ নভেম্বর ১৯৪৭ এ মার্কিন সমর্থনের সাথে জাতিসংঘ সাধারণ পরিষদ রেজোলিউশন ১৮১ হিসাবে প্যালেস্টাইনের জাতিসংঘ বিভাজন পরিকল্পনা গৃহীত এবং বাস্তবায়ন করার প্রস্তাব দেয়। অর্থনৈতিক ইউনিয়ন সঙ্গে একটি পরিকল্পনা পরিকল্পনা। ভোটটি জোয়ানবাদী সমর্থকদের দ্বারা ব্যাপকভাবে লবিড হয়েছিল, যা পরে ট্রুমান নিজেকে পরে উল্লেখ করেছিলেন, এবং আরবদের দ্বারা প্রত্যাখ্যাত।

১৯৫১ সালের 8 মে প্রধানমন্ত্রী ড। ডেভিড বেন-গুরিয়ান (ডানে) এবং আব্বা ইবান (উপরে) নিয়ে রাষ্ট্রপতি ট্রুমান বৈঠক করেন

ম্যান্ডেট শেষ হওয়ার সাথে সাথে, ইহুদি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত বিতর্কিত ছিল, রাষ্ট্রপতি ট্রুমান, তার প্রচার উপদেষ্টা ক্লার্ক ক্লিফোর্ড, এবং উভয় রাজ্য বিভাগ ও প্রতিরক্ষা বিভাগের মধ্যে উল্লেখযোগ্য মতবিরোধের সাথে। তিউম্যান, যখন জায়ীয়বাদী কারণে সহানুভূতিশীল, তখন তিনি বিচলিত ব্যক্তিদের দুর্দশার অবসান সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন; যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জর্জ মার্শাল ভয় পেয়েছিলেন যে ইহুদি রাষ্ট্রের সমর্থন মার্কিন মুসলমানদের সাথে সম্পর্ক ক্ষতিগ্রস্ত করবে, মধ্য প্রাচ্যের তেলের প্রবেশাধিকার সীমিত করবে এবং এই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করবে। ১৯৪৮ সালের ১২ মে ট্রুমান ওভাল অফিসে রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি অব স্টেট মার্শাল, আন্ডার সেক্রেটারি অব স্টেট রবার্ট এ। লভেট, রাষ্ট্রপতি ক্লার্ক ক্লিফোর্ডের পরামর্শ এবং ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য কয়েকজনকে সাক্ষাত করেন। ক্লিফোর্ড পার্টিশন রেজোলিউশন অনুযায়ী নতুন ইহুদি রাষ্ট্র স্বীকৃতির পক্ষে যুক্তি দেন। মার্শাল ক্লিফোর্ডের আর্গুমেন্ট বিরোধিতা করে, যে তারা নির্বাচন বছরের মধ্যে দেশীয় রাজনৈতিক বিবেচনা উপর ভিত্তি করে ছিল। মার্শাল বলেছিলেন, যদি ট্রুমান ক্লিফোর্ডের পরামর্শ অনুসরণ করে এবং ইহুদি রাষ্ট্রকে স্বীকৃতি দেয়, তাহলে তিনি নির্বাচনে ট্রুমানের বিরুদ্ধে ভোট দেবেন। বৈঠকে ট্রুমান তার মতামত স্পষ্টভাবে উল্লেখ করেননি।

দুই দিন পরে, ১৪ মে ১৯৪৮ তারিখে, ট্রুমানের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বীকৃতিপ্রাপ্ত কোনও রূপ প্রসারিত করার জন্য প্রথম দেশ হয়ে ওঠে। এটি তেল আবিভ যাদুঘর এবং ডেভিড বেন-গুরিয়ান এ ইহুদি জনসভার কাউন্সিলের সমাবেশের কয়েক ঘণ্টার মধ্যে ঘটেছিল "ইরেজ ইসরাইলের ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা", যা ইসরাইলের রাষ্ট্র হিসাবে পরিচিত ছিল। ইসরাইলের রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণায় "ইরেজ-ইজরায়েল" শব্দটি হ'ল নতুন রাষ্ট্রের কোনও রেফারেন্স রয়েছে।

ইসরায়েলের অস্থায়ী সরকার থেকে ট্রুমানের যোগাযোগের পাঠ্য নিম্নরূপ ছিল:

{{quoe|আমার প্রিয় রাষ্ট্রপতি: আমার কাছে আপনাকে অবহিত করা হয়েছে যে ২৯ নভেম্বর ১৯৪৭ এর রায়ের প্রস্তাবে জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা অনুমোদিত সীমান্তের অভ্যন্তরে ইসরাইলের রাষ্ট্রকে একটি স্বাধীন প্রজাতন্ত্র হিসাবে ঘোষণা করা হয়েছে এবং একটি অস্থায়ী সরকারকে অনুমান করার জন্য অভিযুক্ত করা হয়েছে ইসরাইলের সীমান্তের অভ্যন্তরে আইন ও শৃঙ্খলা রক্ষার জন্য সরকারের অধিকার ও কর্তব্য, বহিরাগত আগ্রাসনের বিরুদ্ধে রাষ্ট্রকে রক্ষা করার জন্য, এবং আন্তর্জাতিক আইন অনুসারে ইসরাইলের বাধ্যবাধকতাগুলি বিশ্বের অন্যান্য জাতির কাছে ছড়িয়ে দেওয়ার জন্য। ওয়াশিংটন সময় ১৪ মে ১৯৪৮ সন্ধ্যা ৬ টা পরে এক মিনিটের মধ্যে স্বাধীনতা আইন কার্যকর হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিস্তিনের ইহুদি জনগণের মধ্যে গত ত্রিশ বছর ধরে সহানুভূতিশীল গভীর বন্ধনের সম্পূর্ণ জ্ঞানের সাথে আমাকে নতুন রাষ্ট্রের অস্থায়ী সরকার কর্তৃক অনুমোদিত করার অনুমতি দেওয়া হয়েছে বার্তাটি প্রকাশ করুন এবং আশা করুন যে আপনার সরকার চিনবে এবং ইসরায়েলকে জাতির সম্প্রদায়ের মধ্যে স্বাগত জানাবে।


এলিয়াহু ইস্টস্টিন

এজেন্ট, ইজরায়েলের অস্থায়ী সরকার

যুক্তরাষ্ট্রের স্বীকৃতির পাঠ্য নিম্নরূপঃ

{{quoe|এই সরকারকে জানানো হয়েছে যে ফিলিস্তিনে একটি ইহুদি রাষ্ট্র ঘোষণা করা হয়েছে এবং এর স্বতন্ত্র সরকার কর্তৃক স্বীকৃতির অনুরোধ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্র ইসরাইলের প্রকৃত কর্তৃত্ব হিসাবে অস্থায়ী সরকারকে স্বীকৃতি দেয়।

হ্যারি ট্রুম্যান 

অনুমোদিত,

১৪ মে, ১৯৪৮

৬.১১

এই অপ্রত্যাশিত সিদ্ধান্তের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে মার্কিন প্রতিনিধি ওয়ারেন অস্টিনের দলটি বিকল্প বিকল্প ট্রাস্টি প্রস্তাবের উপর কাজ করছিল, তারপরে শীঘ্রই জাতিসংঘে তার কার্যালয়ে চলে যায় এবং বাড়ি চলে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের পদত্যাগ থেকে বিরত থাকার জন্য স্টেট মার্শালের সচিব জাতিসংঘে একটি স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাকে পাঠিয়েছিলেন। ৩১ শে জানুয়ারী ১৯৪৯ সালে ডি জুরি স্বীকৃতি লাভ করেন।

আমেরিকান রালফ বানচে জাতিসংঘের মধ্যস্থতার পর ১৯৪৯ সালের আর্মিসিস চুক্তিগুলি ১৯৪৮ সালের আরব ইসরায়েলি যুদ্ধ শেষ হয়। যুদ্ধবিরোধী প্রয়োগের সাথে সম্পর্কিত যুক্তরাষ্ট্রে ব্রিটেন ও ফ্রান্সের সাথে ১৯৫০ সালের ত্রিপক্ষীয় ঘোষণায় স্বাক্ষরিত হয়। এর মধ্যে, সীমান্ত ও যুদ্ধক্ষেত্রের লঙ্ঘন প্রতিরোধে তারা জাতিসংঘের অভ্যন্তরে এবং বাইরে পদক্ষেপ নিতে অঙ্গীকার করেছিল; এলাকায় শান্তি ও স্থিতিশীলতার জন্য তাদের অঙ্গীকার এবং তাদের ব্যবহার বা শক্তির হুমকির বিরোধী; এবং অঞ্চলের একটি অস্ত্র জাতি বিকাশ তাদের বিরোধী পুনরাবৃত্তি।

দ্রুত পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে, মধ্যপ্রাচ্যের মার্কিন নীতিটি সাধারণত আরব রাষ্ট্রগুলির স্বাধীনতা সমর্থনের দিকে পরিচালিত হয়; তৈল উৎপাদনকারী দেশগুলির উন্নয়নে সহায়তা প্রদান; গ্রীস, তুরস্ক, এবং ইরানে একটি পাদদেশ অর্জন থেকে সোভিয়েত প্রভাবকে প্রতিরোধ করা; এবং একটি অস্ত্র জাতি প্রতিরোধ এবং আরব-ইসরায়েলি সংঘাত একটি নিরপেক্ষ অবস্থান বজায় রাখা। মার্কিন নীতিনির্ধারকরা প্রাথমিকভাবে এই উদ্দেশ্যগুলি সমর্থন করার জন্য বৈদেশিক সাহায্য ব্যবহার করেছিলেন।