ইসোয়াতিনি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
নতুন পৃষ্ঠা: {{কাজ চলছে}} এসওয়াটিনি (/ ɛswətiːnɪ /, সোয়াজী: ই-ওয়াটিনি [šswát'iːni]), আনুপ...
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:
{{কাজ চলছে}}
{{কাজ চলছে}}
এসওয়াটিনি (/ ɛswətiːnɪ /, সোয়াজী: ই-ওয়াটিনি [šswát'iːni]), আনুপাতিনি রাজ্যের আনুষ্ঠানিকভাবে (সোয়াজি: উম্বুসো ভাসওয়াটিনি) এবং সোয়াজিল্যান্ড নামেও পরিচিত, এটি দক্ষিণ আফ্রিকার একটি ল্যান্ডলাকড দেশ। এটি মোজাম্বিকের উত্তর-পূর্ব এবং দক্ষিণ আফ্রিকা সীমান্তে উত্তর, পশ্চিম ও দক্ষিণে অবস্থিত। দক্ষিণ থেকে ২00 কিলোমিটার (120 মাইল) দক্ষিণে এবং 130 কিলোমিটার (81 মাইল) পূর্ব থেকে পশ্চিমে, এসওয়াটিনি আফ্রিকার ক্ষুদ্রতম দেশগুলির মধ্যে অন্যতম নয়; এই সত্ত্বেও, তার জলবায়ু এবং স্থলচিত্র বিভিন্ন, একটি শীতল এবং পাহাড়ী উচ্চতম থেকে একটি গরম এবং শুষ্ক lowveld পর্যন্ত।
'''এসোয়াতিনি''' (/ ɛswətiːnɪ /, সোয়াজী: ই-ওয়াটিনি [šswát'iːni]) আনুষ্ঠানিকভাবে '''কিংডম অব এসোয়াতিনি''' (সোয়াজি: উম্বুসো ভাসওয়াটিনি) এবং সোয়াজিল্যান্ড নামেও পরিচিত। এটি [[দক্ষিণাঞ্চলীয় আফ্রিকা]]র একটি [[স্থলবেষ্টিত দেশ]]। দেশটির উত্তর-পূর্ব দিকে [[মোজাম্বিক]] এবং উত্তর, পশ্চিম ও দক্ষিণে [[দক্ষিণ আফ্রিকা]]র সঙ্গে সীমান্ত রয়েছে। দক্ষিণ থেকে উত্তরে ২০০ কিলোমিটার (১২০ মাইল) এবং পূর্ব থেকে পশ্চিমে ১৩০ কিলোমিটার (৮১ মাইল) বিস্তৃত এসোয়াতিনি [[আফ্রিকা]]র ক্ষুদ্রতম দেশগুলির মধ্যে অন্যতম নয়; এই সত্ত্বেও, তার জলবায়ু এবং স্থলচিত্র বিভিন্ন, একটি শীতল এবং পাহাড়ী উচ্চতম থেকে একটি গরম এবং শুষ্ক lowveld পর্যন্ত।

==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==
{{সূত্র তালিকা}}
{{সূত্র তালিকা}}

০৬:১৪, ১৭ জুন ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

এসোয়াতিনি (/ ɛswətiːnɪ /, সোয়াজী: ই-ওয়াটিনি [šswát'iːni]) আনুষ্ঠানিকভাবে কিংডম অব এসোয়াতিনি (সোয়াজি: উম্বুসো ভাসওয়াটিনি) এবং সোয়াজিল্যান্ড নামেও পরিচিত। এটি দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার একটি স্থলবেষ্টিত দেশ। দেশটির উত্তর-পূর্ব দিকে মোজাম্বিক এবং উত্তর, পশ্চিম ও দক্ষিণে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সীমান্ত রয়েছে। দক্ষিণ থেকে উত্তরে ২০০ কিলোমিটার (১২০ মাইল) এবং পূর্ব থেকে পশ্চিমে ১৩০ কিলোমিটার (৮১ মাইল) বিস্তৃত এসোয়াতিনি আফ্রিকার ক্ষুদ্রতম দেশগুলির মধ্যে অন্যতম নয়; এই সত্ত্বেও, তার জলবায়ু এবং স্থলচিত্র বিভিন্ন, একটি শীতল এবং পাহাড়ী উচ্চতম থেকে একটি গরম এবং শুষ্ক lowveld পর্যন্ত।

তথ্যসূত্র

বহিঃসংযোগ