বিজ্ঞাপন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Zaheen (আলোচনা | অবদান)
Zaheen (আলোচনা | অবদান)
১২ নং লাইন: ১২ নং লাইন:


[[বিষয়শ্রেণী:বিজ্ঞাপন]]
[[বিষয়শ্রেণী:বিজ্ঞাপন]]
[[বিষয়শ্রেণী:যোগাযোগমূলক নকশানির্মাণ]]
[[বিষয়শ্রেণী:যোগাযোগমূলক নকশা প্রণয়ন]]
[[বিষয়শ্রেণী:চিত্রলৈখিক নকশা প্রণয়ন]]
[[বিষয়শ্রেণী:চিত্রলৈখিক নকশা প্রণয়ন]]
[[বিষয়শ্রেণী:বিপণন]]
[[বিষয়শ্রেণী:বিপণন]]

১৭:৪২, ১৩ জুন ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

জাপানের টোকিও শহরের শিন্‌জোকুয়ে বিলবোর্ড ও বিজ্ঞাপন

বিজ্ঞাপন হলো চিহ্নিত উদ্যোক্তা কর্তৃক অর্থের বিনিময়ে, ধারণা, পণ্য ও সেবার নৈর্ব্যক্তিক উপস্থাপনা ও প্রসার[১] বিজ্ঞাপন একটি একমুখী যোগাযোগ ব্যবস্থা। সাধারণত পণ্য ও সেবার প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য বিজ্ঞাপন প্রচারিত হয়, তবে এছাড়াও বিজ্ঞাপনের বিবিধ উদ্দেশ্য আছে।

সাধারণ নৌকার পাল বিজ্ঞাপনের মাধ্যম হিসাবে ব্যবহৃত হচ্ছে। ময়মনসিংহ, ২০১২

শব্দগত ব্যুৎপত্তি

ইংরেজি advertising শব্দটি ল্যাটিন advertre থেকে বিবর্তিত, যার অর্থ ছিল আবর্তিত করা বা ঘোরানো।[২] মতান্তরে প্রাচীন ফরাসি advertir (অর্থ: দেখানো) থেকে মধ্যযুগীয় ইংরেজি advertisen (অর্থ: জানানো) হয়ে advertising শব্দের উদ্ভব।[৩]

তথ্যসূত্র

  1. Principles of Marketing (10th Edition), Philip Kotler & Gary Armstrong, Pearson Prentice Hall (International Edition), আইএসবিএন ০-১৩-১২১২৭৬-১; প্রকাশকাল: ২০০৩-২০০৪। পরিদর্শনের তারিখ: নভেম্বর ১২, ২০১১ খ্রিস্টাব্দ।
  2. বাজারজাতকরণ ব্যবস্থাপনা, মো: জাহিদ হোসেন শিকদার, দেওয়ান জোবাইদা নাসরীন, মো: মঞ্জুরুল আলম; কাজী প্রকাশনী, ঢাকা থেকে প্রকাশিত। প্রকাশকাল: জানুয়ারি ২০০৬। পরিদর্শনের তারিখ: এপ্রিল ১৭, ২০১১ খ্রিস্টাব্দ।
  3. advertising ভুক্তি, American Heritage Dictionary, Third edition, Version 3.6a (PC version)। পরিদর্শনের তারিখ: ১২ নভেম্বর ২০১১ খ্রিস্টাব্দ।