চিত্রনাট্য: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Tamim Hossain Pabel (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পাদনা
Tamim Hossain Pabel-এর সম্পাদিত সংস্করণ হতে NahidSultanBot-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত
ট্যাগ: পুনর্বহাল
১ নং লাইন: ১ নং লাইন:
'Tamim Hossain Pabel.''চিত্রনাট্য''' বলতে কোন [[চলচ্চিত্র|চলচ্চিত্রের]] পরিকল্পনার পাণ্ডুলিপিকে বোঝায়। এটি কোন [[গল্প]] বা [[উপন্যাস]] অনুসরণে তৈরি হতে পারে, কিংবা মৌলিক-ও হতে পারে। মূলত ক্যামেরার সঙ্গে কাজ করার জন্য চিত্রনাট্য লেখা হয়। তাই ক্যামেরায় ছবি বা শট গ্রহণ করার কথা মাথায় রেখে চিত্রনাট্য তৈরি করা হয়। সে জন্য চিত্রনাট্যে দৃশ্য বিভাজন থাকে। থাকে সংলাপ ও বিভিন্ন বর্ণনা। তাছাড়া স্থান, সময়, চরিত্র ও ঘরের বাইরে বা ভিতরে কিনা সেটাও উল্লেখ থাকে। এছাড়া চিত্রনাট্যে চরিত্রের আচরণ, অভিব্যক্তি, সংলাপ ও চলাফেরা সম্পর্কে লেখা হয়।
'''চিত্রনাট্য''' বলতে কোন [[চলচ্চিত্র|চলচ্চিত্রের]] পরিকল্পনার পাণ্ডুলিপিকে বোঝায়। এটি কোন [[গল্প]] বা [[উপন্যাস]] অনুসরণে তৈরি হতে পারে, কিংবা মৌলিক-ও হতে পারে। মূলত ক্যামেরার সঙ্গে কাজ করার জন্য চিত্রনাট্য লেখা হয়। তাই ক্যামেরায় ছবি বা শট গ্রহণ করার কথা মাথায় রেখে চিত্রনাট্য তৈরি করা হয়। সে জন্য চিত্রনাট্যে দৃশ্য বিভাজন থাকে। থাকে সংলাপ ও বিভিন্ন বর্ণনা। তাছাড়া স্থান, সময়, চরিত্র ও ঘরের বাইরে বা ভিতরে কিনা সেটাও উল্লেখ থাকে। এছাড়া চিত্রনাট্যে চরিত্রের আচরণ, অভিব্যক্তি, সংলাপ ও চলাফেরা সম্পর্কে লেখা হয়।
চিত্রনাট্যের প্রথমে একটা গল্প সংক্ষেপ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। তবে বেশির ভাগ সময় পরিচালকরা গল্প সংক্ষেপ চান।
চিত্রনাট্যের প্রথমে একটা গল্প সংক্ষেপ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। তবে বেশির ভাগ সময় পরিচালকরা গল্প সংক্ষেপ চান।
চিত্রনাট্য সাধারণত চলচ্চিত্র, ভিডিও গেম বা টেলিভিশন অনুষ্ঠানের জন্য লেখা হয়।
চিত্রনাট্য সাধারণত চলচ্চিত্র, ভিডিও গেম বা টেলিভিশন অনুষ্ঠানের জন্য লেখা হয়।

১৮:৫৯, ১৬ জানুয়ারি ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

চিত্রনাট্য বলতে কোন চলচ্চিত্রের পরিকল্পনার পাণ্ডুলিপিকে বোঝায়। এটি কোন গল্প বা উপন্যাস অনুসরণে তৈরি হতে পারে, কিংবা মৌলিক-ও হতে পারে। মূলত ক্যামেরার সঙ্গে কাজ করার জন্য চিত্রনাট্য লেখা হয়। তাই ক্যামেরায় ছবি বা শট গ্রহণ করার কথা মাথায় রেখে চিত্রনাট্য তৈরি করা হয়। সে জন্য চিত্রনাট্যে দৃশ্য বিভাজন থাকে। থাকে সংলাপ ও বিভিন্ন বর্ণনা। তাছাড়া স্থান, সময়, চরিত্র ও ঘরের বাইরে বা ভিতরে কিনা সেটাও উল্লেখ থাকে। এছাড়া চিত্রনাট্যে চরিত্রের আচরণ, অভিব্যক্তি, সংলাপ ও চলাফেরা সম্পর্কে লেখা হয়। চিত্রনাট্যের প্রথমে একটা গল্প সংক্ষেপ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। তবে বেশির ভাগ সময় পরিচালকরা গল্প সংক্ষেপ চান। চিত্রনাট্য সাধারণত চলচ্চিত্র, ভিডিও গেম বা টেলিভিশন অনুষ্ঠানের জন্য লেখা হয়। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র সাধারণত ১২০ পৃষ্ঠার হয় এবং এতে গড়পড়তা দৃশ্য থাকে ৮০টি। একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র সাধারণ ২ ঘণ্টা থেকে আড়াই ঘণ্টা দৈর্ঘ্যের হয়ে থাকে।