বিষয়বস্তুতে চলুন

উপন্যাস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

→‎শীর্ষ: প্রতিটি শব্দের ইংরেজি অনুবাদ দেয়ার দরকার নেই। ইংরেজি জানতে ইংরেজি উইকিতে যান।
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
(→‎শীর্ষ: প্রতিটি শব্দের ইংরেজি অনুবাদ দেয়ার দরকার নেই। ইংরেজি জানতে ইংরেজি উইকিতে যান।)
{{সাহিত্য}}
'''উপন্যাস''' (Novel) হলো গদ্যে লেখা দীর্ঘাবয়ব বর্ণনাত্মক কথাসাহিত্য। [[কবিতা]], [[নাটক]] ও [[ছোটগল্প|ছোটগল্পের]] ন্যায় উপন্যাস [[সাহিত্য|সাহিত্যের]] একটি বিশেষ শাখা। আধুনিক সাহিত্যে এটি তুলনামূলকভাবে নতুন আঙ্গিক। যিনি উপন্যাস রচনা করেন তিনি [[ঔপন্যাসিক]]।<ref name=":0">{{ওয়েব উদ্ধৃতি|url=http://www.manobkantha.com/2014/05/26/174623.html|title=উপন্যাস|access-date=2017-01-30}}</ref>
 
উপন্যাস লেখার নির্দিষ্ট নিয়ম বা কাঠামো নেই। তবে সচরাচর এগুলো ছোটগল্পের তুলনায় বৃহদাকার হয়ে থাকে। অধিকন্তু উপন্যাসের আখ্যানভাগ ও চরিত্রের বিস্তার লক্ষিত হয়। হ্রস্ব দৈর্ঘ্যের উপন্যাসকে অনু-উপন্যাস বা ইংরেজীতে নভেলা (Novella) বলা হয়ে থাকে।উপন্যাসেথাকে। উপন্যাসে পরিবেশ (milieu), বর্ণনা, প্লটরূপরেখা, চরিত্র, সংলাপ ইত্যাদি যখন মানুষের জীবনের কাহিনীকে সুন্দর ও স্বার্থকভাবে ফুটিয়ে তুলে তার মধ্যে জীবনের কোনো অর্থ বা ভাষ্য প্রকাশ করা হয়। জীবনের এই রূপায়ণ উপন্যাসের মাধ্যমে পাঠকের কাছে বাস্তব বলে প্রতীয়মান হয়। নাটক, রাজাবলি (chronicleধারাবিবরণী), কাব্য ইত্যাদি থেকে উপাদান গ্রহণ করে উপন্যাস রচনারও প্রথা রয়েছে। বস্তুত: উপন্যাসের রূপ অত্যন্ত নমনীয় ও মিশ্র। তাই এর নানা রূপভেদ চোখে পড়ে।
 
সাহিত্যের বিভিন্ন শাখার মধ্যে উপন্যাস সর্বাধুনিক এবং সর্বাপেক্ষা জনপ্রিয় শাখা। অষ্টাদশ শতাব্দীর [[ইংল্যান্ড|ইংল্যান্ডে]] প্রথম আধুনিক উপন্যাস রচিত হয়।<ref name=":0" /> ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝিভাগে বাংলা ভাষায় প্রথম উপন্যাসের প্রবর্তন হয়। ইংরেজি ভাষায় [[ড্যানিয়েল ডিফো]] ও বাংলা ভাষায় [[বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়]] উপন্যাস ধারার প্রথম সার্থক রূপকার। তারপর থেকেই বিভিন্ন দেশে এই ধারার বিচিত্র ও বহুমুখী বিস্তার লক্ষ্য করা যায়।