সজীব ওয়াজেদ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
[অপরীক্ষিত সংশোধন][অপরীক্ষিত সংশোধন]
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Shudipta saptawarshi (আলোচনা | অবদান)
→‎ব্যক্তিগত জীবন: বিষয়বস্তু যোগ,ভাষার উন্নতি সাধন।
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Shudipta saptawarshi-এর সম্পাদিত সংস্করণ হতে Emu26-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত
ট্যাগ: পুনর্বহাল
৮৮ নং লাইন: ৮৮ নং লাইন:


== ব্যক্তিগত জীবন ==
== ব্যক্তিগত জীবন ==
জয় ২৬ অক্টোবর ২০০২ সালে মার্কিন নাগরিক [[ক্রিস্টিন অ্যান ওভারমাইন|ক্রিস্টিন অ্যান ওভারমাইনকে]] বিয়ে করেন। তাদের একটি কন্যা সন্তান রয়েছে। ব্যক্তিগতভাবে উনি কিছুটা স্থুলবুদ্ধি সম্পন্ন। ওনার বিখ্যাত উক্তি "বাংলাদেশে বেকারত্বের হার ০%" এখন সবার মুখে মুখে।এছাড়াও নানা সময়ে বিভিন্ন উদ্ভট মন্তব্য করে তিনি হাস্যরসের জন্ম দেন।প্রধানমন্ত্রীর আইটি উপদেষ্টা হিসেবে মাসে দুকোটি টাকা বেতন গ্রহণ করার খবর প্রকাশ হলে তিনি আওয়ামী লীগ সরকারের দুর্নীতির অংশিদার হিসেবে পরিচিত হয়ে ওঠেন।
জয় ২৬ অক্টোবর ২০০২ সালে মার্কিন নাগরিক [[ক্রিস্টিন অ্যান ওভারমাইন|ক্রিস্টিন অ্যান ওভারমাইনকে]] বিয়ে করেন। তাদের একটি কন্যা সন্তান রয়েছে। ব্যক্তিগতভাবে উনি একটু লুল টাইপের। ওনার বিখ্যাত উক্তি "বাংলাদেশে বেকারত্বের হার ০%" এখন সবার মুখে মুখে।


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৮:২২, ১ আগস্ট ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

সজীব ওয়াজেদ জয়
জয়
জন্ম (1971-07-27) ২৭ জুলাই ১৯৭১ (বয়স ৫২)
জাতীয়তাবাংলাদেশী
অন্যান্য নামজয়
নাগরিকত্ববাংলাদেশী
শিক্ষা
  • বিএসসি (কম্পিউটার ইঞ্জিনিয়ারিং)
  • এমএ (পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন)
মাতৃশিক্ষায়তন
আদি নিবাসরংপুর
দাম্পত্য সঙ্গীক্রিস্টিন ওয়াজেদ
সন্তানসোপিয়া রেহানা ওয়াজেদ
পিতা-মাতা

সজীব আহমেদ ওয়াজেদ (জন্মঃ ২৭ জুলাই ১৯৭১) হলেন একজন বাংলাদেশী আইসিটি পরামর্শক এবং রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের দৌহিত্র।[১]

প্রাথমিক জীবন

জয় ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে জন্ম নেন। তাঁর বাবা এম এ ওয়াজেদ মিয়া, একজন খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী এবং মা শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। ১৯৭৫ সালে তাঁর নানা শেখ মুজিবুর রহমান হত্যা হওয়ার পর জয় মায়ের সাথে জার্মানী-লন্ডন হয়ে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন। ফলে তাঁর শৈশব এবং কৈশোর কেটেছে ভারতে। নৈনিতালের সেন্ট জোসেফ কলেজ হতে স্নাতক করার পর যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অব টেক্সাস এ্যট আর্লিংটন থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক শেষ করেন। পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক-প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি স্হায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বাস করছেন।[২]

কর্মজীবন

২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি, জয়কে পিতৃভূমি রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ দেয়া হয়েছে।[২]

ব্যক্তিগত জীবন

জয় ২৬ অক্টোবর ২০০২ সালে মার্কিন নাগরিক ক্রিস্টিন অ্যান ওভারমাইনকে বিয়ে করেন। তাদের একটি কন্যা সন্তান রয়েছে। ব্যক্তিগতভাবে উনি একটু লুল টাইপের। ওনার বিখ্যাত উক্তি "বাংলাদেশে বেকারত্বের হার ০%" এখন সবার মুখে মুখে।

তথ্যসূত্র

  1. "২০০৭ সালের ইয়ং গ্লোবাল লিডার হিসেবে নির্বাচিত জয়"দ্য ডেইলি স্টার। জুলাই ০১, ২০০৭। সংগ্রহের তারিখ জুলাই ০৭, ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "সজীব ওয়াজেদ জয়"। priyo.com। সংগ্রহের তারিখ জুলাই ০৭, ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ