বিষয়বস্তুতে চলুন

ওয়াই-ফাই: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

সম্পাদনা সারাংশ নেই
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
'''ওয়াই-ফাই''' হল ওয়াই ফাই অ্যালায়েন্সের বাণিজ্য-চিহ্ন বা [[ট্রেডমার্ক]]। [[আই ই ই ই ৮০২.১১]] আদর্শের তারহীন স্থানীয় এলাকা নেটওয়ার্ক বা ওয়্যারলেস [[লোকাল এরিয়া নেটওয়ার্ক]] ([[ডব্লিউ এল এ এন]]) ডিভাইস ব্র্যান্ড করার জন্য উৎপাদনকারীরা এই বাণিজ্য-চিহ্ন ব্যবহার করে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহৃত ডব্লিউ এল এ এন ক্লাশ হল আই ই ই ই ৮০২.১১। ওয়াই ফাই শব্দটি প্রায়ই আই ই ই ই ৮০২.১১ এর প্রতিশব্দ হিসেবে ব্যবহৃত হয়। <ref>[http://www.webopedia.com/TERM/W/Wi_Fi.html ওয়াই ফাই]</ref><ref>[http://www.techpluto.com/wifi-info/ ওয়াই ফাই ও এর অগ্রগতি]</ref>
 
ওয়াই ফাই এলায়েন্স হল একটি বিশ্বব্যপী প্রতিষ্ঠানের দল যা ডব্লিউ এল এ এন প্রযুক্তি বিস্তার করে এবং ইন্টেরোপেরাবিলিটির আদর্শ সমন্বিত ডিভাইসকে প্রত্যয়ন করে। ইন্টেরোপেরাবিলিটি হল [[তথ্য বিনিময় ও ব্যবহার করার ক্ষমতা]]। অনেক সময় খরচ কমানোর জন্য সকল ৮০২.১১-উপযোগী ডিভাইস ওয়াই ফাই এলায়েন্স প্রত্যয়নের জন্য দেয়া হয় না। কোন ডিভাইসে ওয়াই ফাই লাগানো থাকে মানে এই না যে ডিভাইসটি ওয়াই ফাই সমর্থন করে না।
 
সাধারণত সকল [[ল্যাপটপ]], [[পেরিফেরাল ডিভাইস]], [[প্রিন্টার]], [[স্মার্ট ফোন]], [[এম পি থ্রী প্লেয়ার]], [[ভিডিও গেম কনসোল]] এবং [[ব্যক্তিগত কম্পিউটার|ব্যক্তিগত কম্পিউটারে]] ব্যবহার করা যায়।
 
== ইতিহাস ==
১৯৮৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিকম নিয়ন্ত্রক ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) কর্তৃক বেনামে বর্ণমালার কয়েকটি ব্যান্ড খোলার জন্য অনুমতি দেয় যা ওয়াই-ফাই নামে পরিচিত । যেখানে সরকারি লাইসেন্সের প্রয়োজন ছাড়াই ব্যবহার করতে অনুমতি দেয়া হয়েছিল । ঐ সময় এই পদক্ষেপ সম্পর্কে খুব কম লোকই জানত ; এছাড়া হ্যাম-রেডিও চ্যানেলটি ছিল লাইসেন্সহীন একটি বর্ণালী। কিন্তু এফসিসির কর্মচারী, মাইকেল মার্কাস ছিল স্বপ্নদর্শী প্রকৌশলী যিনি শিল্প, বৈজ্ঞানিক ও চিকিৎসা ব্যান্ড থেকে তিন ভাগের এক ভাগ স্পেকট্রাম গ্রহণ করেন এবং যোগাযোগ উদ্যোক্তাদের কাছে তাদেরকে ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিয়েছিলেন।
৪৫টি

সম্পাদনা