বিষয়বস্তুতে চলুন

"কালীগঞ্জ উপজেলা, লালমনিরহাট" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

http://kaliganj.lalmonirhat.gov.bd/site/page/5c88b76c-18fd-11e7-9461-286ed488c766 - হতে কপি, সংশোধন
(সংশোধন)
(http://kaliganj.lalmonirhat.gov.bd/site/page/5c88b76c-18fd-11e7-9461-286ed488c766 - হতে কপি, সংশোধন)
 
==প্রশাসনিক এলাকা ==
পূর্বে কালীগঞ্জ থানা ফুরুনবাড়ী নামে অভিহিত ছিল। ভারতের [[কোচবিহার]] রাজ্যের সাথে সম্পর্ক যুক্ত থাকলেও মূলত রংপুর জেলার অধীনস্থ উত্তর সীমান্তে অবস্থান ছিল। শান্তি শৃঙ্খলা রক্ষার জন্য ঊনবিংশ শতাব্দির পূর্ব ভাগে বর্তমানের গোড়ল মৌজার ফুরুন বাড়ীতে একটি পুলিশ ফাড়ি স্থাপিত হয়েছিলো। ১৩০৪ বঙ্গাব্দে বেঙ্গল ডুয়ারস রেলপথ (বিডি আর) প্রতিষ্ঠিত হলে অপেক্ষাকৃত ভালো যোগাযোগের প্রয়োজনে ফুরুনবাড়ী পুলিশ ফাড়িটি কালীগঞ্জে স্থানান্তিত করা হয়।
 
১৭৯৩ খ্রীস্টাব্দে ১২ নং রেগুলেশন অনুযায়ী [[রংপুর]] জেলার ২১ টি থানা নিয়ে রংপুর জেলা সৃষ্টি হয় , তার মধ্যে কালীগঞ্জ হাতিবান্ধা ও আদিতমারী অঞ্চল নিয়ে ফুরুনবারি থানা গঠিত ছিল। বুকাননের সার্ভে রিপোর্টে (১৮০৬-১৬) সে সময়ে রংপুর জেলা (জলপাইগুড়িসহ) ২৪ টি থানায় বিভক্ত ছিল এবং ফুলবাড়িথানার আয়তন ছিল ১৮০ বর্গ মাইল । ধারনা করা হয় কালীগঞ্জ, হাতিবান্ধা এবং আদিত্মারি থানার বহু অংশ সে সময়ের ফুরুনবাড়ি সীমানার বাইরে ছিল । কারণ বর্তমানে উক্ত ৩ টি থানার সীমানা আদিতমারী - ৭৫ বর্গমাইল , কালীগঞ্জ- ৯২ বর্গমাইল এবং হাতিবান্ধা - ১১২ বর্গমাইল, মোট ২৭৯ বর্গমাইল ।
 
রংপুর জেলার ভবানিগঞ্জ (গাইবান্ধা), তিনটি থানার সমম্বয়ে [[গাইবান্ধা]], [[গোবিন্দগঞ্জ]] এবং [[সুন্দরগঞ্জ]]নিয়ে ১৮৫৭ সালে মহকুমা সৃষ্টি হয়। বাকি থানা গুলো জেলা-সদর মহকুমার অন্তর্ভুক্ত ছিল। ১৮৭৫ সালে সদর মহকুমাকে ২ টি মহকুমায় (রংপুর সদর ও নীলফামারী)বিভক্ত করলে নতুন ভাবে থানা বিন্যাসে ৫ টি থানা নিয়ে রংপুর সদর মহকুমার আয়তন দাড়ায় ১১৪১ বর্গমাইল। তখন বর্তমানে কালীগঞ্জ বা সে সময়ের ফুরুনবারির আয়তন হয় ২৩৫ বর্গমাইল। ১৯০১ সালের আদমশুমারি রিপোর্টে ফুরুনবাড়িথানা ১৮৭৫ সালে কালিগঞ্জে স্থানান্তরিত হওয়ার আগে তুশভান্দার জমিদারীর (দু আনা কাজিরহাট) তখন একটি বড় বন্দরে পরিনত হয়। সে সময়ের তিস্তা নদী কালীগঞ্জের পাশ দিয়ে প্রবাহিত হয়। পরবর্তীতে তিস্তা নদী সড়ে গিয়ে গঙ্গাচরার পাশ দিয়ে প্রবাহিত হয় । ১৯১৩ সালে হাতিবান্ধা থানা সৃষ্টির পূর্ব পর্যন্ত কালীগঞ্জ থানা রংপুর জেলার সর্ব উত্তরে অবস্থিত সীমান্তবর্তিত থানা হিসেবে পরিচিত ছিল । ১৯৮১ সালের ৯ ই এপ্রিল পর্যন্ত কালীগঞ্জ ১৬ টি ইউনিয়নের সমম্ব্যে একটি বিশাল থানা ছিল। ঐ সালের ১০ ই এপ্রিল ৮ টি ইউনিয়ন ভেঙ্গে আদিত্মারি থানার সৃষ্টি হয় । ১৯৮২ সালের ১৫ ই ডিসেম্বর কালীগঞ্জ থানা উপজেলায় উন্নীত হয়।
 
== ইতিহাস ==
 
== অর্থনীতি ==
অর্থনৈতিকঅর্থনীতির মেরুদন্ড কৃষি ।কৃষি। কৃষিজাত পণ্যের মধ্যে ধান.পাট, তামাক, ভুট্টা, গম, শাক-সবজি উল্লেখযোগ্যউল্লেখযোগ্য।
 
== সামাজিক সংগঠন ==
 
== কৃতী ব্যক্তিত্ব ==
* [[তমিজ উদ্দিন]], [[বীর বিক্রম]] - বীর মুক্তিযোদ্ধা;
* [[শেখ ফজলল করিম]] - সাহিত্যিক;
* [[শেখ রেয়াজউদ্দীন আহমদ]] - সাহিত্যিক।
২৮,৯৩৯টি

সম্পাদনা