রাষ্ট্রভাষা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
আফতাব বট (আলোচনা | অবদান)
টেমপ্লেটে সংশোধন
আফতাব বট (আলোচনা | অবদান)
আইএসবিএন টেমপ্লেট যোগ
৬ নং লাইন: ৬ নং লাইন:
== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==
{{সূত্র তালিকা}}
{{সূত্র তালিকা}}
* ''Writing Systems of the World: Alphabets, Syllabaries, Pictograms'' (1990), ISBN 0-8048-1654-9 — lists official languages of the countries of the world, among other information.
* ''Writing Systems of the World: Alphabets, Syllabaries, Pictograms'' (1990), {{আইএসবিএন|0-8048-1654-9}} — lists official languages of the countries of the world, among other information.


== বহিঃসংযোগ ==
== বহিঃসংযোগ ==

২৩:১৭, ৭ জুলাই ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

রাষ্ট্রভাষা হল এমন একটি ভাষা যা কোনো নির্দিষ্ট দেশ বা রাষ্ট্র বা প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য একটি বিশেষ মর্যাদা দেয়া হয়। সাধারণত কোনো দেশের রাষ্ট্রভাষা ঐ দেশের সকল কোর্ট, সংসদসহ অন্যান্য সকল প্রতিষ্ঠানিক কাজে ব্যবহার করা হয়।[১] তবে এটি বাধ্যতামূলক নয় যে কোনো দেশের সর্বাধিক ব্যবহৃত ভাষাটিই কেবলমাত্র রাষ্ট্রভাষা হিসাবে নির্ধারণ করা যাবে। উদাহারণ হিসাবে নিউজিল্যান্ডের কথা বলা যেতে পারে, এই দেশের রাষ্ট্রভাষার নাম মাওরি ভাষা। মাওরি ভাষা আইন ১৯৮৭ এর উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।[২] কিন্তু সমগ্র নিউজিল্যান্ডের মাত্র ৫ভাগ মানুষ এই ভাষায় কথা বলে। দেশ ছাড়াও বিশেষ ধরনের প্রতিষ্ঠান যেমন জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রভাষা রয়েছে।

রাজনীতি

আরও দেখুন

তথ্যসূত্র

  1. "Official Language", Concise Oxford Companion to the English Language, Ed. Tom McArthur, Oxford University Press, 1998.
  2. Statistics New Zealand:Language spoken (total responses) for the 1996-2006 censuses (Table 16)

বহিঃসংযোগ