দ্বিতীয় দিয়েগো দে আলমাগ্রো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Suvray (আলোচনা | অবদান)
নিবন্ধের সূত্রপাত!
(কোনও পার্থক্য নেই)

১১:৩৭, ১৩ জুন ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

দ্বিতীয় দিয়েগো ডে আলমাগ্রো (জন্ম: ১৫২০ - মৃত্যু: ১৬ সেপ্টেম্বর, ১৫৪২) স্পেনীয় অভিযাত্রী ফ্রান্সিসকো পিজারো’র হত্যাকারী ছিলেন। এল মজো নামে পরিচিত দিয়েগো ডে আলমাগ্রো নিজ পিতা জনপ্রিয় দিয়েগো ডে আলমাগ্রো’র সন্তান ও স্থানীয় পানামীয় ইন্ডিয়ান ছিলেন।

১৫৩১ সালে এল মজো স্বীয় পিতার সাথে সংঘবদ্ধ দল নিয়ে পেরুতে যান। তাঁরা ইনকা সাম্রাজ্যের উত্তরাংশে পৌঁছেন। বাবার সাথে একত্রে ১০০ স্পেনীয় সৈনিকের নেতৃত্ব দেন। অন্যদিকে, দলীয় নেতা ফ্রান্সিসকো পিজারো দক্ষিণাংশের দিকে চলে যান। কাজামারকার যুদ্ধে মাত্র ১৬৭জন স্পেনীয় সৈনিককে নিয়ে ৫,০০০ আদিবাসীর নেতা সাপা ইনকা আতাহুয়াল্পাকে আটক করেন। প্রকৃতপক্ষে আতাহুয়াল্পার ৮০,০০০ সৈনিক ছিল। কিন্তু তাঁরা সতর্ক না থাকায় ৫,০০০ লোক নিয়েই এ যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। ১৫৩৩ সালে এল মজো ও তাঁর বাবা দিয়েগো কাজামারকায় পৌঁছেন। কিন্তু আটককৃতদের কাছ থেকে কোন সোনা-দানা পাননি ও ইনকাদের হত্যা করার হুমকি দিতে থাকেন। ২৬ জুলাই তাঁদের হুমকি বাস্তবে পরিণত হয়।

আলমাগ্রো পিজারো’র সাথে একত্রে কাজকো যান ও ইনকাদের রাজধানী দখল করে নেন। ১৫৩৫ সালে তিনি দক্ষিণ দিকে চলে যান। অন্যদিকে পিজারো সিয়াদাদ ডে লস রেয়েসের (রাজাদের শহর, বর্তমানের লিমা) সন্ধান পান। ১৫৩৬ সালে ১,০০,০০০ ইনকা যোদ্ধাদের নিয়ে ম্যানকো ইনকা কাজকো পুণরায় দখল করে নেন। আলমাগ্রো দক্ষিণে ফিরে আসেন। তাঁদেরকে পিঁছু হটিয়ে ১৫৩৭ সালে কাজকোর ক্ষমতায় আসেন।