বিষয়বস্তুতে চলুন

বাষ্প চাপ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

"Vapor pressure" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে
("Vapor pressure" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)
("Vapor pressure" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)
 
কঠিন পদার্থের খুব স্বল্প মানের বাষ্প চাপ পরিমাপ করা যায় [[কনুডসেন ইফিউশন সেল]] পদ্ধতি ব্যবহার করে।
 
== অ্যান্টোইন সমীকরণের সাহায্যে আনুমানিক হিসাব বাষ্প চাপ হিসাব ==
 [[অ্যান্টোইন সমীকরণ]]<ref name="frostburg">[http://antoine.frostburg.edu/chem/senese/101/liquids/faq/antoine-vapor-pressure.shtml What is the Antoine Equation?] </ref><ref name="Sinnot">{{cite book|author=Sinnot, R.K.|title=Chemical Engineering Design]|edition=4th|publisher=Butterworth-Heinemann|year=2005|page=331|isbn=0-7506-6538-6|url=https://books.google.com/books?id=DJaxUL3numgC&pg=PA331}}</ref> হল বাষ্প চাপ ও বিশুদ্ধ তরল বা কঠিন পদার্থের তাপমাত্রার মধ্যে সম্পর্কের একটি গাণিতিক ব্যাখ্যা। সমীকরণটির সাধারনরূপে নিম্নক্তভাবে লেখা হয়:
: <math>\log P = A-\frac{B}{C+T}</math>
এবং সমীকরণটিকে তাপমাত্রা নির্ণয়ের গাণিতিকরূপেও লেখা যায়:
: <math>T = \frac{B}{A-\log P} - C</math>
যেখানে: <math /> হল পরম বাষ্প চাপ একটি পদার্থের।
: &nbsp; &nbsp; <math /> হল ঐ পদার্থের তাপমাত্রা <br>
: &nbsp; &nbsp; <math />, <math /> এবং <math /> এখানে পদার্থ-নির্দিষ্ট সহগ সমূহ (অর্থাৎ, ধ্রুবক বা প্যারামিটার)
: &nbsp; &nbsp; <math /> সাধারণত হয়ে থাকে <math /> বা <math />
একটি সহজ ধরণের সমীকরণ যাতে মাত্র দুটি সহগ থাকে, কখনও কখনও ব্যবহার করা হয়:
: <math />
যা থেকে রুপান্তরিত করা যায়:
: <math />
একই পদার্থের উর্ধপাতন এবং বাষ্পীভবনের জন্য পৃথক ধরণের অ্যান্টোইন সহগ হয়েছে, যদি সেগুলো একটি মিশ্রণে থাকে। একটি নির্দিষ্ট যৌগের জন্য প্রতিটি প্যারামিটার গুচ্ছ শুধুমাত্র প্রযোজ্য একটি নির্দিষ্ট তাপমাত্রা পরিসীমার মধ্যে। সাধারণত তাপমাত্রার পরিসীমা নির্ধারন করা হয় সমীকরণের সঠিকতা অল্প কিছু থেকে ৮-১০ শতাংশ পর্যন্ত ঠিক বজায় রাখার জন্য। অনেকগুলো উদ্বায়ী পদার্থের জন্য, বিভিন্ন গুচ্ছ প্যারামিটার উপলব্ধ রয়েছে এবং যা ব্যবহার করা যায় ভিন্ন ভিন্ন তাপমাত্রার পরিসীমার মধ্যে। অ্যান্টোইন সমীকরণের একক গুচ্ছ প্যারামিটারের ব্যবহার করে যখন কোন যৌগের গলনাঙ্ক নির্ণয় করা হয় এটির ক্রিটিক্যাল তাপমাত্রায় তখন সঠিকতা হয় খুব নিম্ন। সঠিকতা আরও নিম্ন হয় যখন বাষ্প চাপ হয় ১০ টর (Torr) এর নিচে কারণ হল যন্ত্রপাতির সীমাবদ্ধতা যা ব্যবহার করে অ্যান্টোইন সমীকরণের প্যারামিটারের মান নির্ণয় করা হয়।
 
ওয়াগনার সমীকরণ<ref>{{উদ্ধৃতি|title=New vapour pressure measurements for argon and nitrogen and a new method for establishing rational vapour pressure equations|year=1973}}</ref> থেকে "সবচাইতে ভাল ফলাফল"<ref>Perry's Chemical Engineers' Handbook, 7th Ed. pp. 4–15</ref> নির্ণয়, করা যায় পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, কিন্তু এটি বেশ জটিল। এটি প্রকাশ করে কমে যাওয়া বাষ্প চাপ হল কমে যাবে তাপমাত্রার একটি ফাংশন।
 
== References ==