বুর্কিনা ফাসো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
আফতাব বট (আলোচনা | অবদান)
টেমপ্লেটে সংশোধন
Zaheen (আলোচনা | অবদান)
৭৩ নং লাইন: ৭৩ নং লাইন:


== ভূগোল ==
== ভূগোল ==
===সীমানা===
বুর্কিনা ফাসো উত্তরে ও পশ্চিমে [[মালি]], উত্তর-পূর্বে [[নাইজার]], দক্ষিণ-পূর্বে [[বেনিন]] এবং দক্ষিণে [[কোত দিভোয়ার]], [[ঘানা]] এবং [[টোগো]] দ্বারা সীমাবদ্ধ। এটি একটি [[ভূমিবেষ্টিত রাষ্ট্র]]।
===ভূমিরূপ ও মৃত্তিকা===
দেশটি একটি বিস্তৃত [[মালভূমি]]র উপর অবস্থিত, যা দক্ষিণ দিকে হালকা ঢালু হয়ে গিয়েছে। মালভূমিটির গভীরে রয়েছে [[কেলাসিত শিলা]]র স্তর, যাকে উপরে আবৃত করে রেখেছে লাল ও লৌহসমৃদ্ধ ল্যাটেরাইটিক (lateritic) শিলাস্তর। দেশের দক্ষিণ-পশ্চিমে কিছু [[বেলেপাথরের শিলা]] দিয়ে গঠিত মালভূমি রয়েছে। [[বানফোরা প্রবণভূমি]] (Banfora Escarpment) যাদের সীমানা নির্ধারণ করেছে। এটি দক্ষিণমুখী এবং প্রায় ৫০০ ফুট বা ১৫০ মিটার উঁচু। বুর্কিনা ফাসোর বেশির ভাগ মাটি অনুর্বর।
===নদনদী ও জলাশয়===
মালভূমিটিকে গভীরে চিরে দেশটির তিনটি প্রধান নদী প্রবাহিত হচ্ছে - মুওঁ বা কালো ভল্টা, নাজিনোঁ বা লাল ভোল্টা এবং নাকাম্বে বা শ্বেত ভোল্টা। এই তিনটি নদীই দক্ষিণে ঘানাতে গিয়ে মিলিত হয়ে [[ভোল্টা নদী]] গঠন করেছে। ভোল্টা নদীর আরেকটি উপনদী [[ওতি নদী]] বুর্কিনা ফাসোর দক্ষিণ-পূর্বে উৎপত্তি লাভ করেছে। ঋতুভেদে নদীগুলির জলপ্রবাহে ব্যাপক তারতম্য ঘটে। শুস্ক মৌসুমে অনেক নদীই পুরোপুরি শুকিয়ে যায়।
===জলবায়ু===

===উদ্ভিদ ও প্রাণী==


== অর্থনীতি ==
== অর্থনীতি ==

০৮:১৫, ৮ এপ্রিল ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

বুর্কিনা ফাসো
বুর্কিনা ফাসোর জাতীয় পতাকা
পতাকা
নীতিবাক্য: "Unité, Progrès, Justice"  (ফরাসি)
"Unity, Progress, Justice"  (ইংরেজি)
"একতা, অগ্রগতি, সুবিচার"  (বাংলা)
জাতীয় সঙ্গীত: Une Seule Nuit  (ফরাসি)
One Single Night  (ইংরেজি)
উনে সেউলে নুইট (বাংলা)
বুর্কিনা ফাসোর অবস্থান
রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
উয়াগাদুগু
সরকারি ভাষাফরাসি
জাতীয়তাসূচক বিশেষণবুর্কিনাবে
সরকারSemi-presidential প্রজাতন্ত্র
Blaise Compaoré
Tertius Zongo
স্বাধীনতা 
• তারিখ
৫ই আগষ্ট ১৯৬০
• পানি (%)
০.১%
জনসংখ্যা
• ২০০৯ আনুমানিক
১৫,৭৫৭,০০০[১] (৬৬তম)
• ১৯৯৬ আদমশুমারি
১০,৩১২,৬৬৯
জিডিপি (পিপিপি)২০০৯ আনুমানিক
• মোট
$১৮.৭১৯ বিলিয়ন[২] (১৭৭তম)
• মাথাপিছু
$১,৩০৩.০৭ (১৬৩তম)
জিনি (২০০৩)৩৯.৫
মাধ্যম
মানব উন্নয়ন সূচক (২০০৭)বৃদ্ধি ০.৩৭২
ত্রুটি: মানব উন্নয়ন সূচক-এর মান অকার্যকর · ১৭৪তম
মুদ্রাWest African CFA franc[৩] (XOF)
সময় অঞ্চলGMT
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
not observed
কলিং কোড২২৬
ইন্টারনেট টিএলডি.bf
  1. The data here is an estimation for the year 2005 produced by the International Monetary Fund in April 2005.

বুর্কিনা ফাসো (ফরাসি, মোরে, ও দিউলা ভাষায়: Burkina Faso) আফ্রিকা মহাদেশের পশ্চিমভাগে অবস্থিত একটি রাষ্ট্র। এটি পূর্বে আপার ভোল্টা (ইংরেজি: Upper Volta) নামে পরিচিত ছিল। ১৯৬০ সালে স্বাধীনতা অর্জনের আগ পর্যন্ত এটি একটি ফরাসি উপনিবেশ ছিল। ১৯৮৫ সালে দেশটির নাম বদলে রাখা হয় বুর্কিনা ফাসো, যার অর্থ "নৈতিক জাতির দেশ"। এর উত্তরে ও পশ্চিমে মালি, পূর্বে নাইজার, এবং দক্ষিণে বেনিন, টোগো, ঘানাআইভরি কোস্টউয়াগাদুগু (ফরাসি Ouagadougou উয়াগাদুগু, মোরে ভাষায় উয়াগ্যড্যগ্য) দেশের বৃহত্তম শহর ও রাজধানী।

বুর্কিনা ফাসো আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশগুলির একটি। প্রতি বছর এই দেশের হাজার হাজার লোক পার্শ্ববর্তী দেশগুলিতে, যেমন ঘানা বা আইভরি কোস্টে কাজ খুঁজতে বিশেষ করে মৌসুমী কৃষিকাজের জন্য পাড়ি জমায়।

বুর্কিনা ফাসো পশ্চিম আফ্রিকার মধ্যস্থলে অবস্থিত খরাপ্রবণ তৃণভূমি নিয়ে গঠিত। এই স্থলবেষ্টিত দেশটির উত্তরাংশে সাহারা মরুভূমি এবং দক্ষিণে ক্রান্তীয় অতিবৃষ্টি অরণ্য। বুর্কিনাবে জাতির লোকেরা দেশের প্রধান জনগোষ্ঠী এবং এরা মূলত দেশের ঘনবসতিপূর্ণ দক্ষিণ ভাগে বাস করে। মাটির মান খারাপ এবং প্রচুর খরা হলেও এরা মূলত কৃষিকাজেই নিজেদের নিয়োজিত রাখে।

বুরকিনা ফাসোর মোসসি জাতির লোকেরা বহু শতাব্দী আগে এখানে যে রাজ্য স্থাপন করেছিল, তা ছিল আফ্রিকার সবচেয়ে প্রাচীন রাজ্যগুলির একটি। ১৯৬০ সালে স্বাধীনতা লাভের পর দেশটিতে বারংবার সামরিক কু ঘটে এবং সামরিক শাসন চলে। ১৯৯১ সালে নতুন সংবিধান পাস হবার পর দেশটিতে বর্তমানে গণতন্ত্র বিদ্যমান।

ইতিহাস

রাজনীতি

প্রশাসনিক অঞ্চলসমূহ

ভূগোল

সীমানা

বুর্কিনা ফাসো উত্তরে ও পশ্চিমে মালি, উত্তর-পূর্বে নাইজার, দক্ষিণ-পূর্বে বেনিন এবং দক্ষিণে কোত দিভোয়ার, ঘানা এবং টোগো দ্বারা সীমাবদ্ধ। এটি একটি ভূমিবেষ্টিত রাষ্ট্র

ভূমিরূপ ও মৃত্তিকা

দেশটি একটি বিস্তৃত মালভূমির উপর অবস্থিত, যা দক্ষিণ দিকে হালকা ঢালু হয়ে গিয়েছে। মালভূমিটির গভীরে রয়েছে কেলাসিত শিলার স্তর, যাকে উপরে আবৃত করে রেখেছে লাল ও লৌহসমৃদ্ধ ল্যাটেরাইটিক (lateritic) শিলাস্তর। দেশের দক্ষিণ-পশ্চিমে কিছু বেলেপাথরের শিলা দিয়ে গঠিত মালভূমি রয়েছে। বানফোরা প্রবণভূমি (Banfora Escarpment) যাদের সীমানা নির্ধারণ করেছে। এটি দক্ষিণমুখী এবং প্রায় ৫০০ ফুট বা ১৫০ মিটার উঁচু। বুর্কিনা ফাসোর বেশির ভাগ মাটি অনুর্বর।

নদনদী ও জলাশয়

মালভূমিটিকে গভীরে চিরে দেশটির তিনটি প্রধান নদী প্রবাহিত হচ্ছে - মুওঁ বা কালো ভল্টা, নাজিনোঁ বা লাল ভোল্টা এবং নাকাম্বে বা শ্বেত ভোল্টা। এই তিনটি নদীই দক্ষিণে ঘানাতে গিয়ে মিলিত হয়ে ভোল্টা নদী গঠন করেছে। ভোল্টা নদীর আরেকটি উপনদী ওতি নদী বুর্কিনা ফাসোর দক্ষিণ-পূর্বে উৎপত্তি লাভ করেছে। ঋতুভেদে নদীগুলির জলপ্রবাহে ব্যাপক তারতম্য ঘটে। শুস্ক মৌসুমে অনেক নদীই পুরোপুরি শুকিয়ে যায়।

জলবায়ু

=উদ্ভিদ ও প্রাণী

অর্থনীতি

জনসংখ্যা

সংস্কৃতি

আরও দেখুন

তথ্যসূত্র

  1. Department of Economic and Social Affairs Population Division (2009). "World Population Prospects, Table A.1" (PDF). 2008 revision. United Nations. Retrieved on 2009-03-12.
  2. "Burkina Faso"। International Monetary Fund। সংগ্রহের তারিখ ২০০৯-১০-০১ 
  3. CFA Franc BCEAO. Codes: XOF / 952 ISO 4217 currency names and code elements. ISO. Retrieved 2009-05-08.

বহিঃসংযোগ