রত্নপাথর: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Ferdous (আলোচনা | অবদান)
বিষয়শ্রেণী:রত্ন পাথর যোগ হটক্যাটের মাধ্যমে
১৩০ নং লাইন: ১৩০ নং লাইন:
[[বিষয়শ্রেণী:খনিজবিজ্ঞান]]
[[বিষয়শ্রেণী:খনিজবিজ্ঞান]]
[[বিষয়শ্রেণী:খনিজ পদার্থ]]
[[বিষয়শ্রেণী:খনিজ পদার্থ]]
[[বিষয়শ্রেণী:রত্ন পাথর]]

০৫:৩২, ২ এপ্রিল ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

ডায়মন্ড,নীলা, রুবি, পান্না ও নীলা স্ফটিক ক্লাস্টার।

রত্ন পাথর (জহর, মণি, রত্ন, বহুমূল্য পাথর বা আধা মূল্যবান পাথরনামেও পরিচিত) একটি খনিজ ক্রিস্টাল কেটে পালিশ করে অলংকার তৈরীতে ব্যবহৃত হয়। যাইহোক কিছু পাথর যেমন নীলকান্তমণি বা জৈব উপকরণ যা খনিজ নয় যেমন আম্বর, জেট ও মুক্তা ইত্যাদিকে রত্নপাথর হিসেবে প্রায়শই উল্লেখ করা হয়। অধিকাংশ রত্নপাথর কঠিন প্রকৃতির কিন্তু কিছু নরম খনিজ অলংকারে ব্যবহার করা হয়। কারণ তাদের দীপ্তি বা শারীরিক বৈশিষ্ট্য নান্দনিক মূল্য ফুটিয়ে তোলে। অসাধারণত্ব আরেকটি বৈশিষ্ট্য যা রত্নপাথরের মূল্য নির্ধারণ করে। অলংকার ছাড়াও প্রাচীনকাল থেকে নকশায় এবং ভাস্কর্যে রত্ন পাথর ব্যবহৃত হয়ে আসছে। যেমন পেয়ালায় গায়ে রত্ন পাথরের নকশা। রত্নপাথর নির্মাতাকে বলা হয় জহুরী, ল্যাপিডারি বা জেমকাটার। হীরক নিয়ে কাজ করা ব্যক্তিকে বলা হয় ডায়ম্যান্টায়ার।

এই ঐতিহ্যে কার্ল ফ্যাবার্জের ভাস্কর্য উল্লেখযোগ্য কাজ।

বৈশিষ্ট্য এবং সাইট

একটি নির্বাচন রত্ন পাথর নুড়ি দ্বারা গঠিত গড়াগড়ি কঠিন শিলা সঙ্গে ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম কণা, একটি আবর্তিত ড্রাম. সবচেয়ে বড় নুড়ি এখানে ৪০ মিমি (১.৬ ইঞ্চি) দীর্ঘ.

প্রাচ্যের প্রথাগত শ্রেণিভেদ যা প্রাচীন গ্রীকে ফিরিয়ে।নিয়ে যায় যেখানে মূল্যবান এবং অর্ধ মূল্যবান এর মধ্যে আলাদা করা হয়। অন্যান্য সংস্কৃতিতে এরকম শ্রেণীকরণ লক্ষ্য করা যায়। আধুনিককালে ব্যবহৃত মূল্যবান পাথরের মধ্যে আছে [হীরক|, হীরা]], রুবি, নীলকান্ত ও পান্না এবং অন্যান্য সকল অর্ধ মূল্যবান রত্নপাথর। এই পার্থক্য প্রাচীনকালে অসাধারণ পাথর সমূহের মানের পাশাপাশি তাদের দুষ্প্রাপ্যতা ফুটিয়ে তোলে। সব স্বচ্ছ সুক্ষ রঙের পাথর গুলো তাদের বিশুদ্ধতম অবস্থানে থাকে। শুধুমাত্র ব্যতিক্রম বর্ণহীন হীরক। এরা খুবই কঠিন। কাঠিন্য মাত্রায় এদের কাঠিন্য ৮ থেকে ১০। অন্যান্য পাথরকে তাদের রঙ, স্বচ্ছতা এবং কঠোরতা দিয়ে পৃথকীকরণ করা হয়। ঐতিহ্যবাহী পার্থক্য আধুনিক মূল্যের উপর প্রতিফলিত হয় না। উদাহরণস্বরূপ গারনেট তুলনামূলকভাবে, সবুজ গারনেটকে বলা হয় স্যাভোরাইট যা মধ্য মানের পান্নার তুলনায় অনেক মূল্যবান। অর্ধ মূল্যবান রত্নপাথরের জন্য শিল্প, ইতিহাস ও প্রত্নতত্ত্ব ইত্যাদি ক্ষেত্রে অবৈজ্ঞানিক টার্ম হার্ডস্টোন ব্যবহৃত হয়। বাণিজ্যিক প্রেক্ষাপটে মূল্যবান এবং আধা মূল্যবান শব্দাবলী ব্যবহার ভূল বার্তা দেয় যে কিছু পাথর অন্যান্য পাথরের তুলনায় খুবই মূল্যবান।

আধুনিক কালে, বহুমূল্য পাথর দ্বারা চিহ্নিত করা হয়, gemologistsযারা বর্ণনা রত্ন এবং তাদের বৈশিষ্ট্য ব্যবহার করে প্রযুক্তিগত পরিভাষা নির্দিষ্ট করার ক্ষেত্রে gemology. প্রথম চরিত্রগত একটি gemologist ব্যবহার করে চিহ্নিত করতে একটি রত্ন পাথর হয় তার রাসায়নিক রচনা. উদাহরণস্বরূপ, শাড়ি তৈরি হয় কার্বন (C) এবং অমূল্য এর অ্যালুমিনিয়াম অক্সাইড (Al
2
O
3
). পরবর্তী অনেক রত্ন, স্ফটিক, যা দ্বারা শ্রেণীবদ্ধ করা হয় তাদের ক্রিস্টাল সিস্টেম যেমন কিউবিক বা trigonal বা monoclinic. আরেকটি টার্ম ব্যবহৃত হয়, অভ্যাস, ফর্ম, জহর সাধারণত পাওয়া যায়. উদাহরণস্বরূপ, ফুল আছে, যা একটি কিউবিক ক্রিস্টাল সিস্টেম, প্রায়ই হিসাবে পাওয়া octahedrons.

Gemstones মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়, বিভিন্ন গ্রুপ, প্রজাতিএবং বৈচিত্র্যের. উদাহরণস্বরূপ, রুবি লাল বিভিন্ন প্রজাতির corundum, যখন অন্য কোন রং এর corundum বিবেচনা করা হয় নীলা. অন্যান্য উদাহরণ আছে, পান্না (সবুজ), পান্না (নীল), লাল beryl (লাল), goshenite (বর্ণহীন), heliodor (হলুদ), এবং morganite (গোলাপী) করা হয়, যা সব ধরনের খনিজ প্রজাতির beryl.

রত্ন চিহ্নিত করা হয় পরিপ্রেক্ষিতে প্রতিসরাঙ্ক, বিচ্ছুরণ, নির্দিষ্ট মাধ্যাকর্ষণ, কঠোরতা, বিদারণ, ফাটল, এবং দীপ্তি. তারা প্রদর্শন করা হতে পারে pleochroism বা ডবল প্রতিসরণ. তারা থাকতে পারে আলোক বিকিরণ এবং একটি স্বতন্ত্র বিশোষণ বর্ণালি.

উপাদান বা সংক্রান্ত ত্রুটিগুলি মধ্যে একটি পাথর হতে পারে হিসেবে উপস্থিত যোগের.

Gemstones শ্রেণীবদ্ধ করা যেতে পারে তাদের পদ "জল". এটি একটি স্বীকৃত শূন্য মণি এর দীপ্তি, স্বচ্ছতা, বা "প্রতিভা".উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে খুবই স্বচ্ছ রত্ন হিসেবে বিবেচনা করা হয় "প্রথম জল", "দ্বিতীয়" বা "তৃতীয় জল" রত্ন হয় যারা একটি ক্ষুদ্রতর স্বচ্ছতা.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

মান

স্প্যানিশ পান্না ও স্বর্ণের দুল এ ভিক্টোরিয়া ও আলবার্ট যাদুঘর
Enamelled, স্বর্ণ, নীলা এবং পার্ল দুল, সম্পর্কে 1880, Pasquale Novissimo (1844-1914), ভী&একটি যাদুঘর নম্বর M. 36-1928

নেই কোন সার্বজনীনভাবে গ্রহণযোগ্য শূন্য সিস্টেমের জন্য gemstones. শাড়ি graded হয়, ব্যবহার করে একটি সিস্টেম উন্নত করে Gemological Institute of America (GIA) মধ্যে 1950. ঐতিহাসিকভাবে, সব বহুমূল্য পাথর graded হয় ব্যবহার করে, খালি চোখে. The GIA সিস্টেম অন্তর্ভুক্ত একটি প্রধান নতুনত্ব: প্রবর্তনের 10x বৃহত্তরীকরণ জন্য আদর্শ হিসেবে শূন্য স্বচ্ছতা. অন্যান্য gemstones এখনও graded ব্যবহার করে, খালি চোখে (অভিমানী 20/20 দৃষ্টি).উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

একটি স্মৃতিসংক্রান্ত ডিভাইস, "চার Cs" (রঙ, কাট, স্বচ্ছতা এবং carats), চালু করা হয়েছে সাহায্য করার জন্য ভোক্তা বুঝতে কারণের ব্যবহার করতে গ্রেড একটি হীরা.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে সঙ্গে পরিমার্জন, এই শ্রেণীর উপযোগী হতে পারে বুঝতে শূন্য সব বহুমূল্য পাথর. চারটি মানদণ্ড বহন বিভিন্ন ওজন উপর নির্ভর করে কিনা, তারা প্রয়োগ করা হয়, রঙ্গিন gemstones বা বর্ণহীন হীরা. এ শাড়ি কাটা হয়, প্রাথমিক নির্ধারক মান দ্বারা অনুসরণ, স্বচ্ছতা এবং রঙ. শাড়ি বোঝানো হয়, ঝক্ঝক্, বিরতি নিচে হালকা মধ্যে তার সংবিধান রামধনু রং (dispersion), চপ মধ্যে এটি আপ উজ্জ্বল সামান্য টুকরা (সিন্টিলেশন), এবং এটি প্রদান করা, চোখের (প্রতিভা). তার কঠিন স্ফটিকের মতো ফর্ম, একটি হীরা হবে না, কেউ এই জিনিস; এটা প্রয়োজন সঠিক fashioning এবং এই বলা হয় "কাটা". এ gemstones আছে যে সহ রঙ রঙের শাড়ি, এটা বিশুদ্ধতা এবং সৌন্দর্য যে রং এর যে প্রাথমিক নির্ধারক মান.

শারীরিক বৈশিষ্ট্য যে একটি রঙ্গিন পাথর মূল্যবান হয়, রঙ, স্বচ্ছতা, একটি ক্ষুদ্রতর ব্যাপ্তি (পান্না সবসময় আছে, একটি সংখ্যা যোগের), কাটা, অস্বাভাবিক অপটিক্যাল ঘটনা মধ্যে পাথর যেমন রঙ শিথিল সরকারি বাধ্যবাধকতা দ্বারা (অসম বন্টন শোভা মধ্যে একটি মণি) এবং asteria (তারকা প্রভাব). গ্রীক, উদাহরণস্বরূপ, ব্যাপকভাবে মূল্যবান asteria gemstones, যা গণ্য করা হয়, হিসাবে শক্তিশালী প্রেম, charms, এবং Helen of Troy পরিচিত ছিল, আছে, ধৃত তারকা-corundum.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

সরাইয়া থেকে ডায়মন্ড, রুবি, নীলা, পান্না, মুক্তা (না, কঠোরভাবে বলতে, একটি রত্ন পাথর) ও উপলউদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে করা হয়েছে বলে মনে করা মূল্যবান. আপ আবিষ্কারের বাল্ক নীলা ব্রাজিল 19 শতকের মধ্যে, নীলা বলে মনে করা হয় একটি মূল্যবান পাথর হিসাবে ভাল ফিরে যাওয়া প্রাচীন গ্রীস. এমনকি গত শতাব্দীর মধ্যে কিছু পাথর যেমন পান্না, peridot এবং cat ' s eye (cymophane) জনপ্রিয় হয়েছে, এবং অত: পর, হিসাবে গণ্য করা হয়েছে মূল্যবান.

আজ, যেমন একটি পার্থক্য করা হয়, আর তৈরি করে রত্ন পাথর বাণিজ্য.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে অনেক বহুমূল্য পাথর ব্যবহার করা হয়, এমনকি সবচেয়ে ব্যয়বহুল গয়না উপর নির্ভর করে, ব্র্যান্ড নাম, ডিজাইনার, ফ্যাশন ট্রেন্ড, বাজারে সরবরাহ, চিকিত্সা, ইত্যাদি. যাইহোক, হীরা, রুবি, নীলকান্ত ও পান্না, এখনও একটি সুনাম আছে যে অতিক্রম যারা অন্যান্য বহুমূল্য পাথর.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

বিরল বা অস্বাভাবিক gemstones, সাধারণত বোঝানো যারা অন্তর্ভুক্ত, gemstones, যা ঘটে তাই কালেভদ্রে জহর মানের যে তারা সবে মাত্র পরিচিত ছাড়া connoisseurs অন্তর্ভুক্ত, andalusite, axinite, cassiterite, clinohumite এবং লাল beryl.

জহর দাম দ্বিধা করতে পারেন প্রচন্ডভাবে (যেমন যারা হিসাবে tanzanite বছর ধরে) বা হতে পারে বেশ স্থিতিশীল (যেমন যারা শাড়ি). সাধারণভাবে প্রতি ক্যারেট দাম বড় পাথর যারা বেশী হয়, ছোট পাথর, কিন্তু জনপ্রিয়তার নির্দিষ্ট আকারের পাথর প্রভাবিত করতে পারে দাম. সাধারণত দাম থেকে বিস্তৃত হতে পারে মার্কিন$1/ক্যারেট জন্য একটি স্বাভাবিক নীলা করতে US$20,000–50,000 জন্য একটি সংগ্রাহকের এর তিন ক্যারেট পায়রা-রক্তের প্রায় "নিখুঁত" রুবি.

মান

আছে একটি সংখ্যা,উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে ল্যাবরেটরিজ, যা গ্রেড এবং রিপোর্ট প্রদান gemstones.

  • Gemological Institute of America (GIA), প্রধান প্রদানকারী শিক্ষা সেবা ও ডায়মন্ড শূন্য রিপোর্ট. এবং এছাড়াও Colourstone রিপোর্ট.
  • আন্তর্জাতিক Gemological ইনস্টিটিউট (IGI), স্বাধীন পরীক্ষাগার জন্য শূন্য এবং মূল্যায়ন শাড়ি, গয়না এবং রঙ্গিন পাথর.
  • Hoge রা ' দ, জীবপ্রযুক্তি Diamant (এইচআরডি এন্টওয়ার্প), ডায়মন্ড, উচ্চ পরিষদ, বেলজিয়াম-ইউরোপ প্রাচীনতম এক ল্যাবরেটরিজ. তার প্রধান স্টেকহোল্ডারদের হয় এন্টওয়ার্প ওয়ার্ল্ড ডায়মন্ড সেন্টার.
  • আমেরিকান Gemological সোসাইটি (AGS) হয় না হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত কিংবা হিসাবে পুরানো হিসাবে GIA.
  • আমেরিকান জহর বাণিজ্য পরীক্ষাগার অংশ, যা আমেরিকান জহর ট্রেড এসোসিয়েশন (AGTA) একটি বাণিজ্য প্রতিষ্ঠানের গহনা ও ব্যবসায়ী রঙীন পাথর.
  • আমেরিকান Gemological ল্যাবরেটরিজ (AGL) মালিকানাধীন ক্রিস্টোফার P. স্মিথ.
  • ইউরোপীয় Gemological ল্যাবরেটরি (EGL) প্রতিষ্ঠিত 1974 সালে লোক Margel মধ্যে বেলজিয়াম.
  • Gemmological সমিতির সকল জাপান (GAAJ-ZENHOKYO), Zenhokyo, জাপান, সক্রিয় gemological গবেষণা.
  • জহর এবং গয়না ইনস্টিটিউট অব থাইল্যান্ড (সরকারী সংস্থা) বা এলেবেলে, থাইল্যান্ড এর জন্য ন্যাশনাল ইনস্টিটিউট gemological গবেষণা এবং জহর টেস্টিং, ব্যাংকক
  • Gemmology ইনস্টিটিউট, দক্ষিণ আফ্রিকা, আফ্রিকা এর প্রিমিয়াম জহর পরীক্ষাগার.
  • এশিয়ান ইনস্টিটিউট, Gemmological বিজ্ঞান (AIGS), প্রাচীনতম gemological ইনস্টিটিউট, দক্ষিণ পূর্ব এশিয়া, জড়িত gemological শিক্ষা এবং জহর টেস্টিং.
  • সুইস Gemmological ইনস্টিটিউট (SSEF) দ্বারা প্রতিষ্ঠিত হেনরি Hänni উপর মনোযোগ নিবদ্ধ করে, রঙ্গিন gemstones এবং সনাক্তকারী, প্রাকৃতিক মুক্তো.
  • Gübelin জহর ল্যাব, প্রথাগত সুইস ল্যাব দ্বারা প্রতিষ্ঠিত এডুয়ার্ড Gübelin.

প্রতিটি পরীক্ষাগার আছে তার নিজস্ব পদ্ধতি নির্ণয় করতে gemstones. একটি পাথর বলা যেতে পারে, "গোলাপী" দ্বারা এক ল্যাব, যখন অন্য ল্যাব কল এটা "padparadscha". এক ল্যাব শেষ করা যাবে একটি পাথর হয় না, যখন অন্য ল্যাব হতে পারে যে এই উপসংহারে আসা, এটা তাপ-চিকিত্সা.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে কমানোর জন্য যেমন পার্থক্য, সাত সবচেয়ে সম্মানিত ল্যাবস AGTA-GTL (নিউ ইয়র্ক), CISGEM (Milano), GAAJ-ZENHOKYO (টোকিও), GIA (Carlsbad), এলেবেলে (ব্যাংকক), Gübelin (লুসার্ন) এবং SSEF (বাসেল), প্রতিষ্ঠিত হয়েছে, পরীক্ষাগার, ম্যানুয়াল Harmonisation কমিটি (LMHC) জন্য, প্রমিতকরণ কথন প্রতিবেদন প্রচারের নির্দিষ্ট বিশ্লেষণাত্মক পদ্ধতি এবং ব্যাখ্যা ফলাফল. মূল উৎপত্তি দেশ আছে কখনও কখনও কঠিন হয়েছে, তা নির্ধারণ করার কারণে ধ্রুবক আবিষ্কারের নতুন উৎস অবস্থানে. নির্ণয় একটি "আদি এর দেশ" এইভাবে অনেক বেশী কঠিন নির্ধারণের অন্যান্য দিক, একটি জহর (যেমন কাটা, স্বচ্ছতা, ইত্যাদি.).উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

জহর ব্যবসায়ী সচেতন মধ্যে পার্থক্য জহর ল্যাবরেটরিজ হবে এবং ব্যবহার করতে গোলযোগ থেকে প্রাপ্ত সেরা সম্ভব সার্টিফিকেট.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

কাটা এবং মসৃণ

একটি ডায়মন্ড কর্তনকারী মধ্যে আমস্টারডাম মধ্যে নেদারল্যান্ডস , 2012 সালে

কয়েক বহুমূল্য পাথর ব্যবহার করা হয় হিসাবে রত্ন ক্রিস্টাল বা অন্যান্য ফর্ম, যা তারা খুঁজে পাওয়া যায়. সবচেয়ে যাইহোক, হয় কাটা এবং পালিশ ব্যবহারের জন্য হিসাবে গয়না. ছবি বাম থেকে একটি গ্রামীণ বাণিজ্যিক কাটিয়া অপারেশন, থাইল্যান্ড. এই ছোট কারখানা মধ্যেও হাজার হাজার carats এর নীলকান্তমণি বার্ষিক. দুই প্রধান শ্রেণীবিভাগেরও হয় পাথর কাটা হিসাবে মসৃণ, গম্বুজ আকৃতির পাথর বলা cabochonsএবং পাথর হয়, যা দিয়ে কাটা একটি faceting মেশিন মসৃণতা দ্বারা ছোট ফ্ল্যাট উইন্ডোজ বলা মতকে নিয়মিত সময় অন্তর, এ সঠিক কোণ.

পাথর হয়, যা অস্বচ্ছ বা আধা-অস্বচ্ছ যেমন উপল, ফিরোজা, varisciteইত্যাদি. সাধারণত হিসাবে কাটা cabochons. এই রত্ন করার জন্য ডিজাইন করা হয় প্রদর্শন স্টোন এর রঙ বা পৃষ্ঠ বৈশিষ্ট্য হিসাবে, উপল এবং তারকা sapphires. হয়রান চাকার এবং মসৃণতা এজেন্ট ব্যবহার করা হয়, কর্ণপীড়াদায়ক শব্দ, আকৃতি এবং পালিশ, মসৃণ গম্বুজ আকৃতির পাথর.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

রত্ন করা হয়, যা স্বচ্ছ সাধারণত বহুমুখী, একটি পদ্ধতি, যা দেখায়, অপটিক্যাল বৈশিষ্ট্য, পাথর এর ভিতর থেকে তার শ্রেষ্ঠ সুবিধা maximizing দ্বারা প্রতিফলিত আলো যা দ্বারা অনুভূত হয় ভিউয়ার হিসাবে ঝক্ঝক্. আছে অনেক সাধারণভাবে ব্যবহৃত আকার জন্য বহুমুখী পাথর. এই মতকে কাটা হবে, এ সঠিক কোণ, যা উপর নির্ভর করে, অপটিক্যাল বৈশিষ্ট্য মণি. যদি কোণ খুব খাড়া বা খুব অগভীর, হালকা মাধ্যমে পাস হবে, এবং করা যাবে না, ফেরত প্রতিফলিত দিকে ভিউয়ার. এই faceting মেশিন রাখা ব্যবহৃত হয় পাথর সম্মুখের একটি ফ্ল্যাট ভাঁজ জন্য কাটা এবং মসৃণতা, ফ্ল্যাট মতকে.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে খুব কমই কিছু cutters ব্যবহার বিশেষ বাঁকা laps কাটা এবং পালিশ বাঁকা মতকে.

রঙ

প্রায় 300 বৈচিত্র হীরা রঙ বিকশিত এ অররা প্রদর্শন এ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, লন্ডন.

রঙ কোন উপাদানের কারণে হয়, প্রকৃতি, আলো নিজেই. দিবালোক, প্রায়ই বলা হয়, সাদা আলো আসলে সব রঙের বর্ণালী মিলিত. যখন আলো স্ট্রাইক একটি উপাদান অধিকাংশ, আলো শোষিত হয়, যখন একটি ছোট পরিমাণ, একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি বা তরঙ্গদৈর্ঘ্য প্রতিফলিত হয়. যে অংশ প্রতিফলিত হয় ছুঁয়েছে চোখের হিসাবে অনুভূত রঙ. একটি রুবি লাল প্রদর্শিত হবে, কারণ, এটা শোষণ অন্য সব রং সাদা আলো (সবুজ এবং নীল) যখন অনুধ্যায়ী, লাল.

একটি উপাদান, যা বেশিরভাগই একই প্রদর্শিত করতে পারেন, বিভিন্ন রং. উদাহরণস্বরূপ, রুবি এবং নীলকান্তমণি আছে একই প্রাথমিক রাসায়নিক রচনা (উভয় corundum), কিন্তু প্রদর্শনী, বিভিন্ন রং, কারণ অমেধ্য. এমনকি একই নামে রত্ন পাথর ঘটতে পারে বিভিন্ন রং: sapphires শো, বিভিন্ন প্রস্রবণসমূহে-বিভিন্ন নীল ও গোলাপী এবং "অভিনব sapphires" প্রদর্শনী একটি সম্পূর্ণ পরিসীমা অন্যান্য রং থেকে হলুদ থেকে কমলা-গোলাপী, আধুনিক বলা হয়,"padparadscha নীলা".

এই পার্থক্য রঙ উপর ভিত্তি করে পারমাণবিক গঠন পাথর. যদিও বিভিন্ন পাথর, আনুষ্ঠানিকভাবে একই রাসায়নিক রচনা আছে এবং কাঠামো, তারা ঠিক একই নয়. এখন প্রতি এবং তারপর একটি পরমাণু দ্বারা প্রতিস্থাপিত হয়, একটি সম্পূর্ণ ভিন্ন পরমাণু, কখনও কখনও হিসাবে কয়েক, একটি মিলিয়ন এক হিসাবে পরমাণু. এই তথাকথিত অমেধ্য যথেষ্ট শুষে নির্দিষ্ট রং এবং ছেড়ে অন্য রং নির্বিকার.

উদাহরণস্বরূপ , আফ্রিকান,যা বর্ণহীন তার বিশুদ্ধ মিনারেল ফর্ম হয়ে, পান্না সঙ্গে ক্রোমিয়াম অমেধ্য. যদি ম্যাঙ্গানিজ যোগ করা হয়, পরিবর্তে ক্রোমিয়াম, beryl হয়ে গোলাপী morganite. সঙ্গে লোহা হয়ে যায় পান্না.

কিছু রত্ন পাথর চিকিত্সা ব্যবহার করতে, যে এই অমেধ্য করা যেতে পারে, "কাজে ব্যবহৃত", এইভাবে রঙ পরিবর্তন মণি.

চিকিত্সা

Gemstones প্রায়ই চিকিত্সা উন্নত করতে, রং বা স্বচ্ছতা, পাথর. ধরনের উপর নির্ভর করে এবং পরিমাণে চিকিত্সা, তারা প্রভাবিত করতে পারে মান পাথর. কিছু চিকিত্সা ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কারণ এর ফলে জহর স্থিতিশীল অন্যরা গ্রহণ করা হয় সবচেয়ে বেশি, কারণ জহর রং হয় পরিবর্তনশীল এবং মে প্রত্যাবর্তন মূল সুর.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

তাপ

তাপ উন্নত করতে পারেন, রত্ন পাথর, রং বা স্বচ্ছতা. গরম করার প্রক্রিয়া, ভাল হয়েছে বলে জানা জহর miners এবং cutters, শতাব্দীর পর শতাব্দী ধরে এবং অনেক ধরনের পাথর গরম একটি সাধারণ অভ্যাস. সবচেয়ে পীত দ্বারা তৈরি করা হয়, গরম, নীলা, এবং আংশিক হিটিং সঙ্গে একটি শক্তিশালী গ্রেডিয়েন্ট ফলাফল ametrine—একটি পাথর আংশিক নীলা এবং আংশিক পীত. অনেক পান্না আলোড়িত হয়, মুছে ফেলার জন্য হলুদ টোন পরিবর্তন এবং সবুজ রঙ মধ্যে আরো আকাঙ্খিত নীল বা উন্নত তার বিদ্যমান নীল রঙ করার জন্য একটি অধিকতর পবিত্রতার নীল.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

প্রায় সব tanzanite আলোড়িত হয়, কম তাপমাত্রার দূর করার জন্য ব্রাউন undertones এবং আরো একটি আকাঙ্খিত নীল/রক্তবর্ণ রঙ.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে একটি উল্লেখযোগ্য অংশ সব নীলা এবং রুবি সঙ্গে চিকিত্সা করা হয় বিভিন্ন ধরনের তাপ চিকিত্সা উন্নত করার জন্য, উভয় রঙ এবং স্বচ্ছতা.

যখন গয়না ধারণকারী শাড়ি আলোড়িত হয় (মেরামত) ডায়মন্ড রক্ষা করা উচিত সঙ্গে বোরিক অ্যাসিড; অন্যথায় হীরা (যা বিশুদ্ধ কার্বন) হতে পারে পুড়িয়ে ফেলা পৃষ্ঠের উপর বা এমনকি সম্পূর্ণভাবে পুড়িয়ে ফেলা. যখন গয়না ধারণকারী sapphires বা অমূল্য গরম করা হয়, এটি করা উচিত হবে না, লেপা সঙ্গে boracic অ্যাসিড বা অন্য কোন পদার্থ, যেমন এই করতে পারেন খোদাই করা আবরণ; তারা হতে হবে না, "সুরক্ষিত" একটি হীরা মত.

বিকিরণ

কার্যত সব নীল পোখরাজ, উভয় হালকা এবং গাঢ় নীল ছায়া গো, যেমন "লন্ডন" নীল হয়েছে উদ্ভাসিত পরিবর্তন করতে, রঙ সাদা থেকে নীল. সবচেয়ে greened কোয়ার্টজ (Oro Verde) এছাড়াও উদ্ভাসিত অর্জন হলুদ-সবুজ রং. শাড়ি হয়, উদ্ভাসিত উত্পাদন করতে অভিনব-রঙ শাড়ি (যা স্বাভাবিকভাবেই ঘটবে, যদিও খুব কমই, জহর মানের).

ওয়াক্সিং/oiling

পান্না ধারণকারী প্রাকৃতিক ফাটল হয়, কখনও কখনও ভরা, মোম বা তেল থেকে তাদের ছদ্মবেশ. এই মোম বা তেল হয়, রঙ্গিন করতে, পান্না প্রদর্শিত ভাল রঙ হিসাবে ভাল হিসাবে স্বচ্ছতা. ফিরোজা হয়, এছাড়াও সাধারণত চিকিত্সা একটি অনুরূপ পদ্ধতিতে.

ফাটল ভরাট

ফাটল ভর্তি করা হয়েছে ব্যবহার সঙ্গে বিভিন্ন gemstones যেমন হীরা, emeralds এবং sapphires. 2006 সালে "গ্লাস ভরা অমূল্য" পেয়েছি প্রচার. অমূল্য 10 ওভার carats (2 গ্রাম) সঙ্গে বড় হাড় ভেঙ্গে সঙ্গে ভরা ছিল, সীসা কাচ, এইভাবে নাটকীয়ভাবে উন্নতি চেহারা (বড় অমূল্য বিশেষ). যেমন চিকিত্সা করা হয় মোটামুটি সহজ সনাক্ত করতে.

সিনথেটিক এবং কৃত্রিম পাথর

এটা গুরুত্বপূর্ণ মধ্যে পার্থক্য করার জন্য সিন্থেটিক বহুমূল্য পাথর, এবং অনুকরণ বা কৃত্রিম রত্ন.

কৃত্রিম রত্ন শারীরিকভাবে হয়, দৃষ্টিশক্তি এবং রাসায়নিকভাবে অভিন্ন প্রাকৃতিক পাথর, কিন্তু সালে নির্মিত হয়, নিয়ন্ত্রিত অবস্থার মধ্যে একটি পরীক্ষাগার. অনুকরণ বা কৃত্রিম পাথর হয়, রাসায়নিকভাবে ভিন্ন চেয়ে প্রাকৃতিক পাথর, কিন্তু হতে পারে, দৃষ্টিশক্তি, এটা অনুরূপ; তারা হতে পারে, কাচ, প্লাস্টিক, রজন বা অন্যান্য যৌগ.

উদাহরণ কৃত্রিম বা ইমিটেশন পাথর অন্তর্ভুক্ত, কিউবিক zirconiaগঠিত zirconium অক্সাইড এবং কৃত্রিম moissaniteকরা হয়, যা উভয় ডায়মন্ড simulants. এই অনৈতিক নকল কপি চেহারা এবং রঙ এর রিয়েল স্টোন, কিন্তু এদের কেউই তাদের রাসায়নিক কিংবা শারীরিক বৈশিষ্ট্য. Moissanite আসলে একটি উচ্চ প্রতিসরাঙ্ক চেয়ে হীরা এবং যখন উপস্থাপন পাশে একটি equivalently আকারের এবং কাটা হীরা হবে, আরো আছে, "আগুন" আর হীরা.

কৃত্রিম, সভ্য বা ল্যাব তৈরি বহুমূল্য পাথর হয় না, অনৈতিক নকল. উদাহরণস্বরূপ, হীরা, রুবি, নীলকান্ত ও পান্না নির্মিত হয়েছে মধ্যে ল্যাবস ভোগদখল অভিন্ন রাসায়নিক এবং শারীরিক বৈশিষ্ট্য প্রাকৃতিকভাবে বিভিন্ন. কৃত্রিম (ল্যাব নির্মিত) corundumসহ, রুবি এবং নীলকান্তমণি, খুবই সাধারণ, এবং খরচ অনেক কম প্রাকৃতিক পাথর. ছোট সিন্থেটিক শাড়ি নির্মিত হয়েছে বড় পরিমাণে হিসাবে, শিল্প ,, abrasives, যদিও বড়, মণি-মানের সিন্থেটিক শাড়ি পাওয়া হয়ে উঠছে একাধিক carats.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

কিনা একটি রত্ন পাথর একটি প্রাকৃতিক পাথর বা ল্যাব-এ নির্মিত, (কৃত্রিম), শারীরিক বৈশিষ্ট্য একই. ল্যাব-নির্মিত পাথর আছে ঝোঁক, একটি আরো প্রাণবন্ত রঙ হিসাবে, তাদের অমেধ্য না হয় উপস্থাপন একটি ল্যাব এবং না পরিবর্তন, স্বচ্ছতা, বা রং এর পাথর, যদি না, যোগ ইচ্ছাকৃতভাবে জন্য একটি নির্দিষ্ট উদ্দেশ্য.[তথ্যসূত্র প্রয়োজন]

অত্যন্ত বিরল, gemstones

Grandidierite, Painite, Jeremejevite, Serendibite, Taaffeite, Musgravite, Poudretteite, Chambersite, লাল, আফ্রিকান, Hibonite, Zektzerite

নিম্নলিখিত একটি তালিকা অত্যন্ত বিরল, gemstones.উদ্ধৃতি ত্রুটি: শুরুর <ref> ট্যাগটি সঠিক নয় বা ভুল নামে রয়েছে

  • Painite আবিষ্কৃত হয় 1956 সালে Ohngaing মিয়ানমারে. খনিজ নামে নামকরণ করা হয় সম্মানে ব্রিটিশ gemologist আর্থার চার্লস ডেভি ব্যথা. 2005 সালে painite দ্বারা বর্ণনা করা হয়েছিল বিশ্ব গীনিস বুক অফ রেকর্ডস হিসাবে বিরল ঘটনা জহর খনিজ পৃথিবীতে.
  • Hibonite আবিষ্কৃত হয় 1956 সালে মাদাগাস্কারে. এটা নামে নামকরণ করা হয় পরে আবিষ্কারক ফরাসি ভূতত্ত্ববিদ পল Hibon. জহর মানের Hibonite হয়েছে শুধুমাত্র অন্তর্ভুক্ত করা হয়েছে মিয়ানমার.
  • লাল beryl বা bixbite সালে আবিষ্কৃত হয় কাছাকাছি একটি এলাকা, বীবর, উটাহ 1904 সালে এবং পরে নামকরণ আমেরিকান mineralogist মেনার্ড Bixby.
  • Jeremejevite সালে আবিষ্কৃত হয় 1883 সালে রাশিয়া এবং নামকরণ, তার আবিষ্কারক, Pawel Wladimirowich Jeremejew (1830-1899).
  • Chambersite আবিষ্কৃত হয় 1957 সালে মধ্যে চেম্বার কাউন্টি, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং নামকরণ আমানত এর অবস্থান.
  • Taaffeite আবিষ্কৃত হয় 1945 সালে. এটা নামে নামকরণ করা হয় পরে, আবিষ্কারক, আইরিশ gemologist গণনা এডওয়ার্ড চার্লস রিচার্ড Taaffe.
  • Musgravite সালে আবিষ্কৃত হয় 1967 সালে Musgrave পর্বত, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং জন্য নামকরণ অবস্থান.
  • Grandidierite দ্বারা আবিষ্কৃত হয় Antoine ফ্রাসোয়া আলফ্রেড Lacroix (1863-1948) 1902 সালে Tuléar রাজ্য, মাদাগাস্কার. এটা ছিল সম্মানে নামে, ফরাসি প্রকৃতিবিদ এবং এক্সপ্লোরার আলফ্রেড Grandidier (1836-1912).
  • Poudretteite আবিষ্কৃত হয় 1965 সালে এ Poudrette Quarry, কানাডা এবং নামকরণ আকর এর মালিক এবং অপারেটর, Poudrette পরিবার.
  • Serendibite সালে আবিষ্কৃত হয় শ্রীলঙ্কা দ্বারা Dunil Palitha গুনাসেকেরা 1902 সালে এবং নামকরণ Serendib, পুরানো আরবি নাম শ্রীলঙ্কা.
  • Zektzerite দ্বারা আবিষ্কৃত হয় Bart ক্যানন 1968 উপর ক্যাঙ্গারু সেতুবন্ধ কাছাকাছি ওয়াশিংটন পাস Okanogan কাউন্টি, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র. খনিজ ছিল সম্মানে নামে, গণিতবিদ এবং ভূবিজ্ঞানী জ্যাক Zektzer যারা উপস্থাপন উপাদান অধ্যয়নের জন্য 1976 সালে.

নোট

বাহ্যিক লিঙ্ক