উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Debjitpaul10 (আলোচনা | অবদান)
১৮৮ নং লাইন: ১৮৮ নং লাইন:


উইকিপিডিয়ায় কাজ করে চলতে নিজস্ব সন্তুষ্টিই প্রধান পাথেয়। যাদের বাস্তব জীবনে আর্থিক নিরাপত্তা কম, তাদের পক্ষে চূড়ান্ত নিবেদিতপ্রাণ না হলে এই পরিস্থিতিতে ন্যূনতম অবদানের বাইরে বিশেষ কিছু করা সম্ভব নয়। কিন্তু অবসরপ্রাপ্ত যে সমস্ত পাঠক-পাঠিকা শিক্ষানুরাগী ও উৎসাহী, তাঁদের অন্তত আর্থিক নিরাপত্তা থাকে, আর হাতে থাকে সময়। আগামী ১৫ বছরে এই অবস্থানের জনসমষ্টি থেকে বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবক পাওয়া গেলে বাংলা উইকিপিডিয়ার নিশ্চয়ই লাভ হবে।--[[ব্যবহারকারী:ব্যা করণ|ব্যা করণ]] ([[ব্যবহারকারী আলাপ:ব্যা করণ|আলাপ]]) ০৭:৩৫, ২৬ মার্চ ২০১৭ (ইউটিসি)
উইকিপিডিয়ায় কাজ করে চলতে নিজস্ব সন্তুষ্টিই প্রধান পাথেয়। যাদের বাস্তব জীবনে আর্থিক নিরাপত্তা কম, তাদের পক্ষে চূড়ান্ত নিবেদিতপ্রাণ না হলে এই পরিস্থিতিতে ন্যূনতম অবদানের বাইরে বিশেষ কিছু করা সম্ভব নয়। কিন্তু অবসরপ্রাপ্ত যে সমস্ত পাঠক-পাঠিকা শিক্ষানুরাগী ও উৎসাহী, তাঁদের অন্তত আর্থিক নিরাপত্তা থাকে, আর হাতে থাকে সময়। আগামী ১৫ বছরে এই অবস্থানের জনসমষ্টি থেকে বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবক পাওয়া গেলে বাংলা উইকিপিডিয়ার নিশ্চয়ই লাভ হবে।--[[ব্যবহারকারী:ব্যা করণ|ব্যা করণ]] ([[ব্যবহারকারী আলাপ:ব্যা করণ|আলাপ]]) ০৭:৩৫, ২৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

== পশ্চিমবঙ্গের প্রতি মনোযোগ ==

বর্তমানে উইকিপিডিয়া বাংলায় ব্যবহারকারী তথা অবদানকারীদের সিংহভাগ দখল করে আছে বাংলাদেশের মানুষ। পশ্চিমবঙ্গে আছে কতিপয় উইকিপিডিয়ান। বাংলাদেশে উইকি সম্বন্ধে যতটা প্রচার হয়, পশ্চিমবঙ্গে তার ছিটেফোঁটাও হচ্ছে না। অনেকে তো জানেই না যে বাংলাতেও উইকিপিডিয়া আছে। তাই আমার মত, শুধু কলকাতা নয়, পশ্চিমবঙ্গের বাকি শহর এমনকি গ্রামগুলোতে নজর দিতে হবে, আড়ম্বর নিয়ে প্রচার চালাতে হবে। শিলিগুড়ি, আসানসোল, দুর্গাপুর, মালদহ ইত্যাদি শহরগুলোতে সত্বর উইকিপিডিয়া কর্মশালা শুরু করা আবশ্যক। এখানে বৃহত্তর উইকিপিডিয়া সম্প্রদায় গড়ে উঠলে, আমরা দুই বাংলার মানুষই পারব নিজের মাতৃভাষাকে সমৃদ্ধ করতে। আর বাংলা উইকি উন্নয়নের কাজও অনেকটা গতি পাবে। এই বিষয়ে আপনাদের পূর্ণ সহযোগিতা আর তৎপরতা কামনা করছি।
― [[ব্যবহারকারী:Debjitpaul10|<font color="#FF9933">দেব</font><font color="#000080">জিৎ</font> <font color="#138808">পাল</font>]] ([[ব্যবহারকারী আলাপ:Debjitpaul10|আলাপ]])

১৯:১৯, ২৬ মার্চ ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ


মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

কেন্দ্রীয় আলোচনা
মেটা উইকিতে ইংরেজি আলোচনা পাতা

আরও তথ্য
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

এই পরিবর্তনশীল বিশ্বে আমাদের সম্প্রদায় ও বিষয়বস্তু কীভাবে খাপ খেতে পারে বলে মনে করেন? (তৃতীয় পর্বের আলোচনা)

আপনারা ইতিমধ্যেই জানেন গত ৩ মাস ব্যাপী উইকিমিডিয়ার ভবিষ্যৎ লক্ষ্য বা কৌশল কি হবে সেটি নির্ধারণী আলোচনা চলছে। ইতিমধ্যে আমাদের বাংলাসহ বিশ্বের বিভিন্ন সম্প্রদায় থেকে তাদের মতামত সংগ্রহ করা হয়েছে। একই সময়ে সম্প্রদায়ের বাইরে আমাদের পাঠক ও বিভিন্ন দেশের বিশেষজ্ঞ এবং গবেষকদের কাছ থেকেও মতামত সংগ্রহ করা হয়েছে। সবার মতামত নিয়ে কৌশলগত একটি দিকনির্দেশনার খসড়া প্রস্তুত করা হয়েছে। আপনি যদি এই খসড়ার সাথে একমত পোষণ করেন সেক্ষেত্রে এই পাতাতে বা মেটার আলোচনা পাতায় অপানার সমর্থন ব্যক্ত করতে পারেন। (পূর্বের আলোচনা পাবেন: সংগ্রহশালা পাতায়।)

উন্নত সম্পাদনা পরিবেশ ও টেকসই সম্পর্ক

২০০১ সালে যাত্রা শুরু হওয়া উইকিপিডিয়া বর্তমানে আরো প্রায় এক-ডজন ওয়েবসাইটের সাথে একাত্ম হয়ে বিশ্বব্যাপী উইকিমিডিয়া আন্দোলনের জন্ম দিয়েছে। ইন্টারনেট ও ইন্টারনেট সংশ্লিষ্ট সেবাগুলো মানুষের বহুমাত্রিক চাহিদার অনেকাংশ আজ পূরণ করছে। প্রযুক্তি ক্রমেই মানুষের কাছে সেবা এমনভাবে পৌছে দিচ্ছে, যা অনায়াসেই পাওয়া সম্ভব এবং চাহিদা মোতাবেক প্রতিক্রিয়াশীল। ১. উইকিমিডিয়া প্রকল্পগুলো আজ প্রায় পুরোটাই স্বেচ্ছাসেবীদের কর্মের উপর নির্ভরশীল, অন্তত তথ্য প্রাপ্তির ক্ষেত্রে। ভবিষ্যতে দেখতে চাই যে, স্বেচ্ছাসেবীদের এই অবদান রাখার প্রক্রিয়াটা আরো সহজ হবে সেই সাথে সামগ্রিক উইকিমিডিয়া পরিচালনা কলাকৌশল এমনভাবে হবে যাতে উইকিপিডিয়ানরা উইকিমিডিয়া প্রকল্পগুলোর উৎকর্ষে নিজেরাও empowered অনুভব করতে পারে, বা এই উৎকর্ষতার ক্ষেত্রে নিজেরাও অংশীদার ভাবতে পারে।
২. উইকিপিডিয়ানদের অবদান রাখার প্রক্রিয়া সহজতর করার প্রয়াসে এ সম্পর্কিত প্রযুক্তিতে আধুনিক ব্যবস্থা যোগ করা যেতে পারে। যেমন, নিবন্ধে বানান ভুল সম্পর্কিত কোন অটোমেটেড ব্যবস্থা- যা সহজেই প্রায়শ করা বানান ভুলগুলো শুধরে দিতে পারবে, বা প্রায়শ করা বাক্যগঠন জনিত ভুলগুলো ঠিক করে দিবে।
৩. তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে Wikidata প্রকল্পটি আরো কার্যকর ভাবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করা যেতে পারে। যেমন- structured ডেটার ক্ষেত্রে তথ্য wikidata তে আপডেট হলে, wikidata-এর সাথে লিঙ্কড সব ভাষার নিবন্ধের সংশ্লিষ্ট তথ্য নিমিষেই আপডেটেড হয়ে যাবে। যেমন- ঢাকার বর্তমান জনসংখ্যা ১.৫ কোটি প্রায়। কিন্তু ২০২৫ সালে তা যদি ২.১ কোটি হয়, তবে তা যেন উইকিডাটার সংশ্লিষ্ট প্যারামিটার আপডেট করলেই সব ভাষার উইকিতে ঢাকা নিবন্ধের জনসংখ্যাটিও আপডেট হয়ে যায়।
৪. ভবিষ্যতে উইকিমিডিয়া আন্দোলনের সাথে উচ্চ মানসম্পন্ন জ্ঞানভিত্তিক সংস্থাসমূহের আরো টেকসই সম্পর্ক স্থাপন করা উচিত। যাতে জ্ঞানভিত্তিক সংস্থাসমূহের কাজ থেকে উইকিমিডিয়া প্রকল্পে তথ্য যুক্ত করা যেতে পারে। এধরণের প্রক্রিয়া ইতিমধ্যেই Wikipedian in Residence এর মাধ্যমে যদিও শুরু হয়েছে, তবে ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে ও আরো কার্যকর উপায়ে এই পদ্ধতির উন্নতি ঘটানো উচিত।
৫. পরিশেষে, উইকিমিডিয়া প্রকল্পসমূহ যতই উন্নত বা আধুনিক হোক, এই ecosystem এর বিভিন্ন পক্ষের (সম্পাদনাকারী, স্বেচ্ছাসেবী, donor, glam partner ইত্যাদি) মধ্যে কার্যকর ও টেকসই সম্পর্ক ছাড়া উইকিমিডিয়া আন্দোলন টিকে থাকবে না। তাই ২০৩০ ও পরবর্তী সময়ে এই বহুপাক্ষিক সম্পর্ককে অধিক ক্রিয়াশীল ও টেকসই অবস্থানে নিয়ে যেতে হবে।
 – তানভির মোর্শেদ (আলাপ) ১৯:৪৪, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

@Tanweer Morshed: আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য ও মতামতের জন্য ধন্যবাদ। এ ব্যাপারে আমি আরও একটু যুক্ত করতে চাই, বাংলা সম্প্রদায় বর্তমানে মূলত বাংলা উইকিপিডিয়া মূল প্রকল্প ধরে কাজ করে যাচ্ছে। সম্প্রতি উইকিসংকলনেও বেশ সক্রিয় সম্প্রদায় তৈরি হয়েছে। এরকম বাংলার অন্য কোন প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও যদি কেউ মন্তব্য করেন তাকেও স্বাগতম।--– NahidSultan (WMF) (আলাপ) ১৪:১৩, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

মতামত

আমি চাই আগামি ১৫ বছর ইউকিপিডিয়া কিছু প্রতয়ি কর্মমুঠো প্রশাসক দ্বারা পরিচালিত হোক।আর সম্পাদক গনেদের মধ্যে পারস্পরিক আক্রমন বন্ধ হোক।

  • আগামি বিশ্ব হবে আরও প্রযুক্তি নির্ভর ও দ্রুত।সেখানে তথ্য আদান প্রদান ও হবে দ্রুত।সেই তথ্য আমরা ইউকিপিডিয়ার মধ্যে জমা করতে পড়ি।যা আমাদের পরবর্তী প্রজন্ম উপকৃত হয় এবং সমাজ দ্রুত হয়।
  • বাংলা ইউকিডিয়ার সবচেয়ে গুরুত্ব পূর্ন কাজ আমার কাছে মনে হয় আগামি ১৫ বছরে নিবন্ধের সংখ্যা বৃ্দ্ধি করা ।কারন অন্যান উইকিপিডিয়া থেকে আমাদের বাংলা ইউকিপিয়ায় নিবন্ধ সংখ্যা নগন্য।(ইংরাজি ইউকি-৫৩ লক্ষের বেশি আর বাংলা ইউকি ৪৯ হাজার)।৬ কোটি তামিল ভাষর ও ৭ কোটি মানুষের তেলেগু ভাষার ইউকিতে নিবন্ধ সংখ্যা আমাদের ২০-২২ কোটি বাংলা ভাষা মানুষের বাংলা ইউকি থেকে অনেক বেশি।
  • আমার কাছে আর একটি গুরুত্ব পূর্ন বিষয় মনে হয় ইউকিপিডিয়ানদের নিয়ে অঞ্চল ভিত্তিক সংগঠন বা কমিটি গঠন করতে হবে।এই সংগঠন গুলি ইউকিপিডিয়ার সম্প্রসারন বিষয়ে ভাবনা চিন্তা হবে। আগামি ১৫ বছরের মধ্যে সমস্ত ইউকি পিডিয়ানদের অন্তত অঞ্চল ভিত্তিক ছোট সংগঠন বা সম্প্রদায়ের মধ্যে নিয়ে আসতে হবে । কারন এমন অনেক ইউকিপিডিয়ান রয়েছেন যাদের আমরা ঠিক জানিই না।
  • প্রত্যেক ইউকিপিডিয়ানদের অন্তত সপ্তাহে একটি নিবন্ধ নির্মান করা উচিত। খাঁ শুভেন্দু (আলাপঅবদান) ২৩ মার্চ ২০১৭

উইকিপিডিয়াকে শহরের বাইরেও পরিচিত করা

বিভিন্ন ভাষার আলোচনার মধ্যে হিন্দি উইকিপিডিয়ানগণ, একটি আলোচনা শুরু করেছেন যার মূল বক্তব্য হলো, তারা চান উইকিপিডিয়াকে কিভাবে শহরের বাইরে অর্থাৎ গ্রামের দিকে পরিচিত করা যায়। আমাদের বাংলা উইকিপিডিয়াও মুটামুটি শহর কেন্দ্রীকই বলা চলে। এ ব্যাপারে, আপনাদের যদি কোন মতামত থেকে থাকে? গ্রামের দিকে বাংলা উইকিকে পরিচিত করে তুলতে কি ধরণের পদক্ষেপ নেওয়া যেতে পারে? – NahidSultan (WMF) (আলাপ) ১৮:৪৯, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

গ্রামে যেসকল পাঠাগার আছে তাতে কমপক্ষে একটি নেট সহযোগে ডেস্কটপ যাতে উকিপিডিয়া,সংবাদ মানে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরী করতে প্রয়োজনীয় সাইটগুলি খালি খোলা যাবে কিন্তু কোন ভিডিও গেম ইত্যাদি থাকবে না এমন সুবিধা দেওয়া। কাছাকাছি সমস্ত মানুষকে উইকিপিডিয়া পড়া ও পরে ঘণ্টা হিসাবে বিনা পয়াসায় ডেস্কটপটি ব্যবহার করতে দেওয়ায় উৎসাহ ও মাসিক ভিত্তিতে তাঁদের রেকগ্নাইস করা। তার মধ্যে একটি বোর্ডে ব্যবহারকারীর নামসহ সম্পাদনা ও নতুন নিবন্ধের হালনাগাদ করা। সুমিতা রায় দত্ত ১০:১২, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়ার লক্ষ্য ও আমার মতামত

উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ হিসেবে বেশ জন্যপ্রিয়। এজন্য আমরা আশা করি যে সেখানে সব ধরণের নিবন্ধ পাওয়া যাবে। কিন্তু দুঃখের বিষয় যে বাংলা উইকিপিডিয়া এখনও ততটা উন্নত হতে পারে নি। আমার এ বিষয়ে কিছু মতামত হলো:

  1. উইকিপিডিয়াতে নতুন ব্যবাহারকারী তৈরি ও তারা যেন বেশী বেশী নিবন্ধ তৈরি করে। একটু চিন্তা করলে দেখা যায় যে এই উইকিতে ব্যবহার করী সংখ্যা ৪,৫১,৯৫৪ জন কিন্তু নিবন্ধ সংখ্যা মাত্র১,৫০,২৯০ টি। তার মানে সবাই নিবন্ধ তৈরি করে না বা অনেক একাউন্ট অব্যবহৃত/অকার্যকর।
  2. উইকিপিডিয়াতে অনেক অসম্পূর্ণ নিবন্ধ রয়েছে যা পূর্ণ নিবন্ধ হিসেবে তৈরি করা দরকার। এছাড়াও যেসব আবশ্যকীয় নিবন্ধ রয়েছে সেসব নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ করার লক্ষ্যে কাজ করা উচিত।
  3. নতুন ব্যবহারকারীরা যেন বেশী বেশী নিবন্ধ তৈরি করতে উৎসাহিত হয় সে লক্ষ্যে উইকিপিডিয়াতে নিবন্ধ লেখা ও সম্পাদনা করা আরও সহজ করতে হবে। প্রয়োজনীয় টেমপ্লেট তৈরি করতে হবে। এছাড়াও ভূল বিষয়শ্রেণী থেকে সঠিক বিষয়শ্রেণী/উপবিষয়শ্রেণীতে নিবন্ধ রাখার ব্যপারে সতর্ক থাকতে হবে।

তাহলেই আমাদের প্রয়াস সার্থক হবে। Tahmid02016 (আলাপ) ০৯:০৮, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ান বৃদ্ধি

  • সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল একদল দক্ষ উইকিপিডিয়ান। আর উইকিপিডিয়ান বৃদ্ধির জন্য কলেজ, স্কুল ও অঞ্চল ভিত্তিক মিটআপ, কর্মশালা সহ অফলাইন কার্যক্রম বৃদ্ধি করা। আমাদের অনেক নতুন উইকিপিডিয়ান আসে কিন্তু ঝরে যায়, এটার জন্য উৎসাহমুলক কার্যক্রম চালু করা। যেমন প্রতি মাসের সেরা উইকিপিডিয়ান নির্বাচন করে পুরস্কৃত করা ( ১০০ টাকার মধ্যে হলেও যথেষ্ট ), বছরের সেরা উইকিপিডিয়ান নির্বাচন করে পুরস্কার ও ক্রেস্ট দেওয়া। উইকিমিডিয়া বাংলাদেশ সাইটে সেরা উইকিপিডিয়ানদের পরিচিত তুলে ধরা ( নতুনদের মাঝে স্বীকৃতি ও পুরস্কার সহ কিছু পাবার আসা বেশি থাকে)। >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:১৮, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিসংকলন ও অন্যান্য সহপ্রকল্প

১। প্রতিটি ভাষার উইকিপিডিয়ার তুলনায় অন্যান্য সহপ্রকল্পগুলোর কার্যক্রম তুলনামূলকভাবে কম। সম্ভবত এর প্রধান কারণ প্রচারণার অভাব। উইকিপিডিয়ার জন্য যত প্রচারণা, প্রতিযোগিতা, অনলাইন এডিটাথন বা কর্মশালা আয়োজিত হয় তার তুলনায় অন্যান্য প্রকল্পে এসব কিছুই হয় না বলা চলে। ২০৩০ সালের মধ্যে অন্য প্রকল্পগুলোকে একটা উল্লেখযোগ্য অবস্থায় নিয়ে আসতে প্রতিটি প্রকল্পের জন্য অন্তত একটি প্রতিযোগিতা বা কর্মশালা আয়োজন করা প্রয়োজন, সেগুলোয় কীভাবে অবদান রাখতে হয় সেই বিষয়ে উইকিপিডিয়ানদের অবহিত করা প্রয়োজন।

২। প্রতিটি ভাষার উইকিসংকলনে সেই সেই ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্মগুলো উন্মুক্তভাবে সংরক্ষিত হয়, কিন্তু অন্য ভাষাভাষী কারও কাছে তা তেমন গুরুত্ব বহন করে না। যদি প্রত্যেক ভাষার উইকিসোর্সে কিছু নির্বাচিত বইয়ের ইংরেজি অনুবাদ করে রাখা যায়, তাহলে হয়ত প্রতিটি ভাষার সাহিত্য সম্পর্কে প্রত্যেকে কিছু ধারণা নিতে পারবেন। যদি বাংলা উইকিসোর্সে কিছু প্রতিনিধিত্বমূলক বাংলা বইয়ের ইংরেজি অনুবাদ দেওয়া থাকে তাহলে অন্য ভাষার উইকিপিডিয়ানরাও বাংলা সাহিত্য/বাংলা বই সম্পর্কে কিছু ধারণা পাবেন।

৩। নিত্যবর্ধিত ও নিত্যসম্প্রসারিত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে যদি উইকিসংকলনে ‘অডিও বুক’ চালু করা যায় তাহলে তা দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য খুব উপকারী হবে।

--অভি (আলাপ) ০৭:০১, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

অভিজিৎ দাসের প্রত্যেকটি পয়েন্টের সঙ্গে ৩ নং পয়েন্টটি খুব গুরুত্বপূর্ণ।

সুমিতা রায় দত্ত ১০:২২, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি) আগামী ১৫ বছরে Wikipedia তে সকল বিষয় পাওয়া যাবে. যে গুলো এখনো সার্চ করলে পাওয়া যাইনা.

পরবর্তী ১৫ বছরে উইকিপিডিয়া কেমন হবে সম্পর্কে মতামত

পরবর্তী ১৫ বছরে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কি হতে পারে?

  • নূতন অবদানকারী তৈরী করা,লাগাতার উৎসাহিত করা ও গাইড করা।
  • সারা পৃথিবীতে আরও উইকিপিডিয়ার জ্ঞানভাণ্ডার ব্যবহারকারী তৈরী করা।
  • অতীতে সক্রিয়, বর্তমানে নিস্ক্রিয় অবদানকারীদের অভিযোগ, অসুবিধাগুলি শুনে, সেগুলিকে দুর করে আবার অবদানে ফিরিয়ে আনা।

পরবর্তী ১৫ বছরে আমরা সমাজ ও বিশ্বের জন্য কি ধরণের কাজ করতে পারি?

  • উন্মুক্ত জ্ঞান বণ্টন ছাড়া নতুন প্রজন্মকে দূষনমুক্ত পৃথিবী গড়ে তুলতে, স্বাস্থ্য সচেতন, মুক্ত জ্ঞান আহরণে ও বিতরন করতে অভিলাসী মানবরূপে অগ্রসর হতে সাহায্য করা।

পরবর্তী ১৫ বছরে নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও কাজের উৎসাহের জন্য কি প্রয়োজন হতে পারে?

  • প্রত্যেকটি মানুষের নেতৃত্ব দেবার পৃথক পৃথক গুণাবলী থাকে, কেউ জন-সংযোগে ভাল, কেউ ব্যক্তিগতভাবে অবদান রাখতে এবং এক এক ভিত্তিতে নতুন অবদানকারীকে শেখাতে আগ্রহী, সকল প্রকার অবদানের জন্যই একই ভাবে স্বীকৃতি প্রদান করা উচিত।
  • অতীতে সক্রিয়, বর্তমানে নিস্ক্রিয় অবদানকারীদের অভিযোগ, অসুবিধাগুলি শুনে, সেগুলিকে দুর করে আবার অবদানে ফিরিয়ে আনছেন যারা, সেই অবদানকারীকে উন্মুক্তভাবে মান্যতা দেওয়া।
  • কোন নতুন আইডিয়া সোশ্যাল মিডিয়া হোক বা কথোপকথনের মাধ্যমে হোক, নেতা যখন ফাউন্ডেশন অবধি সেটি পৌছাবেন তখন অবশ্যই সেটি মূল অবদানকারীর নামেই উল্লেখিত হোক(অবদানকারী গোপনীয়তা না চাইলে) এবং সেই লিঙ্ক, মূল অবদানকারী ও সবার সামনে প্রকাশিত হোক, তাহলে মোটিভেশন ও নূতন নূতন আইডিয়া আরও বেশী করে আসবে।

পরবর্তী ১৫ বছরে আমরা কিসের মাধ্যমে সবচেয়ে বেশি পরিচিত হতে চাই?

  • বিজ্ঞাপনহীন,স্বচ্ছ, নিরপেক্ষ ও রাজনৈতিক প্রভাবমুক্ত সঠিক মুক্ত জ্ঞানের ভাণ্ডার হিসাবে।

আমাদের উন্নয়ন পরবর্তী ১৫ বছরে কিভাবে দ্রুততর করা যায়?

  • এডিটাথন,ফোটোওয়াক,উইকি লাভ মনুমেন্টস ইত্যদি প্রকল্পে আরও বেশি করে পরিকল্পনা চাই যাতে ব্যাকলগ পড়ে না থাকে। উদাহরণস্বরূপ এখানে,সমাধান- কমন্স এ আপলোড করার সময় স্থানের নাম ও বিষয়ের নাম বাধ্যতামূলক থাকবে।
  • এক এক ভিত্তিতে অভিজ্ঞ অবদানকারীর নতুন অবদানকারীকে মেন্টারিং এর ব্যবস্থা এবং নতুন অবদানকারী দ্বারা তার ফিডব্যাক।

সুমিতা রায় দত্ত ১০:০০, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)

আমার মতামত

  • পূর্বেকার তৈরি অসম্পূর্ণ নিবন্ধগুলো সম্পূর্ণ করা: উইকিপিডিয়ায় শুরুর দিকে কিছু অসম্পূর্ণ নিবন্ধ আছে যা সেসময় থেকে অসম্পূর্ণ রয়েই গেছে এবং পরবর্তীতে দেখা যায় নিবন্ধসৃষ্টিকারী তা সম্প্রসারণ করার জন্য কোন উদ্যোগ নেয়নি। ফলে অসম্পূর্ণ নিবন্ধ অসম্পূর্ণই রয়ে যায়।
  • প্রয়োজনীয় টেমপ্লেটসমূহ তৈরি করা: উইকিপিডিয়ায় দরকারি টেমপ্লেটগুলো তৈরি করা প্রয়োজন। এতে যারা নতুন নিবন্ধ তৈরি করে বা টেমপ্লেট তৈরি করতে পারে না তাদের জন্য সুবিধা হয়। আবার ইংরেজি টেমপ্লেট থেকে কপি করে তৈরি করা টেমপ্লেটগুলোর বাংলা অনুবাদ করাও প্রয়োজন।
  • প্রবেশদ্বার তৈরি: ইংরেজি উইকিতে সংশ্লিষ্ট নিবন্ধের সাথে প্রবেশদ্বারও (Portal) সংযুক্ত থাকে। কিন্তু বাংলা উইকিপিডিয়াতে ইংরেজি নিবন্ধ হতে কোন নিবন্ধ তৈরি করা হলে দেখা যায় সংশ্লিষ্ট নিবন্ধটির প্রবেশদ্বার বাংলা উইকিপিডিয়াতে নেই।
  • উইকিপিডিয়ার সহপ্রকল্পেসমূহের মানোন্নয়ন: উইকিপিডিয়ায় অবদানকারীর বেশিরভাগই শুধুমাত্র উইকিপিডিয়াতেই অবদান রেখে থাকেন। অন্যান্য সহপ্রকল্প সম্পর্কে তারা হয়ত জানেন না অবদান রাখেন না। তাছাড়া সেগুলোতে উইকিপিডিয়ার মত প্রতিযোগীতারও আয়োজন করা হয় না।
  • উইকিপিডিয়ায় তথ্য হালনাগাদ: উইকিপিডিয়ায় পরিবর্তনশীল তথ্যগুলো (দেশের জনসংখ্যা, প্রতিষ্ঠানের আয় ইত্যাদি) হালনাগাদ করা প্রয়োজন।

ধন্যবাদ। পারভেজ আহমেদ (আলাপ) ১০:৫৮, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

সহজ বাংলায় নিবন্ধ লিখা

বাংলা ভাষায় লিখা বা অনুবাদ করা অনেক নিবন্ধ অনেক লোকের কাছে বিশেষ করে মাধ্যমিক স্তরের ছাত্র ছাত্রীদের পক্ষে বোঝা কিছুটা কঠিন। উইকিপিডিয়ার ইংরেজি ভাষায় লিখা অনেক নিবন্ধ যেমন "SIMPLE ENGLISH" হিসেবেও পাওয়া যায় সেইভাবে বাংলায় লিখা অনেক নিবন্ধ যাতে সহজ ও প্রাঞ্জল ভাষায় পাওয়া গেলে ছাত্র ছাত্রীদের পক্ষে সুবিধাজনক হবে বলে মনে করি। এবং উইকিপিডিয়ার কার্যক্রম মফঃস্বল ও গ্রামঞ্ছলের স্কুল ও কলেজে আরও ছড়িয়ে দিতে হবে। Dreamkites (আলাপ) ১৩:৩২, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

আমার মত

১৫ বছর / ২০৩২ বহু পরের ব্যাপার। আমি এই উইকিতে প্রথম এসেছিলাম ২০০৪ সালে। ২০১৯ সালে এই উইকির এবং আমার এখানে আসারও ১৫ বছর পূর্তি হবে। আগে ২০১৯ পর্যন্ত বাঁচলে হয়। তখন না হয় বলব। তবে আগামী ১ বা ২ বছরের জন্য বাংলা উইকিপিডিয়ার কী করা উচিত, তা নিয়ে আমার কিছু মত আছে। আমাদের উচিত

  • যেকোন ভাষার উইকিপিডিয়ার জন্য অতি আবশ্যকীয় যে ১০ হাজার নিবন্ধ চিহ্নিত করা হয়েছে, সেগুলিকে বাংলা ভাষাতে ভাল অথবা খুব ভাল নিবন্ধের মানে উন্নীত করা। এছাড়াও ঐ নিবন্ধগুলির সম্পূর্ণতার জন্য যেসব ছোট নিবন্ধ তৈরি করা প্রয়োজন, সেগুলি তৈরি করা।
  • সংক্ষিপ্ত নিবন্ধগুলি ২ কিবা-র বেশি আয়তনে নিয়ে আসা।
  • বাংলা বানানগুলি শুদ্ধ করা।
  • বিদেশী বাংলা প্রতিবর্ণীকরণের নীতি বানানো ও মেনে চলা।
  • বিভিন্ন বিজ্ঞান/বিদ্যার জন্য বাংলা পরিভাষা তৈরি করা যাতে পরিভাষার ক্ষেত্রে সমতা আসে।
  • উইকির নিবন্ধের মান উন্নত করার জন্য/উন্নতি ধরে রাখার জন্য আর যা কিছু করা দরকার, সেগুলি করা।

এগুলি হচ্ছে ভিত্তিস্থাপনমূলক কাজ। যেখানে ভিত্তিই পুরোপুরি স্থাপিত হয়নি, সেখানে কী করে বুঝব ১৫ বছর পরে কী হবে? এগুলি গরুখাটা কাজ, ক্ষেতখামারের কাজ, চাষী, শ্রমিক, মজদুরের কাজ। বড় বড় আমলারা, নেতারা, পরিকল্পনাবিদরা, ভবিষ্যৎদ্রষ্টা স্থপতিরা চিন্তা করবেন ১৫ বছর পরে কী হবে, কত জনশক্তি লাগবে। তারা কৌশল আর নীতিনির্ধারণ করবেন, পত্রিকাতে মতামত দিবেন, টক শো হবে, সেমিনার হবে, সম্মেলন হবে, ফান্ড আসবে, আরও কতো কিছু হবে। আমি এত বড় চিন্তা করার সাহস পাই না। ঐসব নিয়ে আমার আগ্রহও কম। আমি দিনমজুর কৃষক মানুষ, বীজ বুনি, পানি দেই, সার দেই আর আগাছা উঠাই। অর্ণব (আলাপ | অবদান) ১৫:২০, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]


আমার মতামত

  • বাংলা উইকিপিডিয়ায় প্রতিদিন মাত্র ৩০-৪০টি নতুন নিবন্ধ যোগ হয়। তাছাড়া প্রায়ই এগুলোর মধ্যে কিছু অসম্পূর্ণ থেকে যায়। পরে দেখা যায় এগুলোতে আর সম্পাদনা করা হয় নাহ। কিন্তু দিনশেষে সকল অভিজ্ঞ উইকিপিডিয়ানরা যদি "নতুন নিবন্ধ" পাতায় প্রবেশ করে আজকে দিনের অসম্পূর্ণ নিবন্ধ গুলোর অল্প অল্প কিছু করেও সম্পাদনা করে তাহলে নতুন নিবন্ধগুলো আর অসম্পূর্ণ থাকবে নাহ। যেমনটা দেখা যায় ইংরেজি উইকিপিডিয়ায় যদিও সেখানে প্রচুর সক্রিয় উইকিপিডিয়ান রয়েছে তবে সেখানে প্রতিদিন অসংখ্যা নতুন নিবন্ধ যোগ হয় কিন্তু বাংলা উইকিপিডিয়ায় সামান্যই যোগ হয়। তাই কাজটা মোটেই কঠিন নয় আমাদের জন্য।
  • নিবন্ধ সংখ্যা বাড়াতে হবে।

Shahidul Hasan Roman (আলাপ) ২১:২১, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

আগামীর উইকি...

আমার চাওয়া আগামীর উইকি হবে -

  1. এদেশের আর্থ-সামাজিক অবস্থা সম্পর্কে চরম সত্যটি স্বীকার করে নিয়ে এগুতে হবে আমাদের; এই দেশের খুব কম সংখ্যক মানুষই এখনও তথ্য-প্রযুক্তির সঠিক ব্যবহারের আওতায় আছে - কাজেই যারা নেই তাদের জন্য কিছু করা যেতে পারে। যেমনঃ প্রতি বছর দেশের ১০০টি করে উপজেলার ৩টি করে স্কুল-কলেজ-মাদ্রাসায় উইকিপিডিয়ার ছাপানো সংস্করণ সরবরাহ করা যেন তারা তথ্যগুলো জানতে পেরে আগ্রহী হয়।
  2. প্রতি বছর দেশের প্রতিটি অঞ্চলে (উইকি সম্প্রদায়ের বিভাগীয় অঞ্চলে) প্রতি মাসে কমপক্ষে ২ টি করে স্কুল ও কলেজে উইকি কর্মশালা / পরিচিতি মূলক আলোচনা পরিচালনা করা।
  3. উইকিকে সাধারণের মধ্যে ছড়িয়ে দেয়া - দেশের প্রতিটি অঞ্চলে উইকির সন্মেলন করা; কেবল ঢাকা-কেন্দ্রীক আয়োজন নয়। বছরে অন্তত ১টি সন্মেলন যেকোন বিভাগীয় সদরে পর্যায়ক্রমে আয়োজন করা।
  4. স্বেচ্ছাসেবক বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নেয়ার বিষয়ে জোড় দেয়া। যেমনঃ প্রতি মাসে নবাগত উইকিপিডিয়ানদের উত্সাহ দেয়ার জন্য বিভিন্ন ধরণের উপহারের প্রচলনের পাশাপাশি পুরাতন ও অভিজ্ঞদের জন্যও এধরনের কিছুর আযোজন করা; যা প্রতিযোগিতার বাহিরেও উইকিপিডিয়ানদের সবসময় তত্পর রাখবে।
  5. সংখ্যাগত নয় - গুণগতের উপর জোড় দেয়ার পাশাপাশি অযথাচিত্ সম্পাদনা বা মানহীন নিবন্ধের বিষয়েও চরম সিদ্ধান্ত নেয়ার মানসিকতা গড়ে তোলা আবশ্যক। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৫:৪৮, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

কৌশল নির্ধারণের পাশাপাশি বাস্তবায়নের দিকগুলো ফুঁটিয়ে তোলা প্রয়োজন!

ধীরে-ধীরে অগ্রসর হচ্ছে আধুনিক প্রযুক্তির আশীর্বাদ ও স্বেচ্ছাসেবী সকলের ফসল বাংলা উইকিপিডিয়া। ইচ্ছে করলেই, হ্যাঁ ইচ্ছে করলেই কিন্তু একে স্বয়ংসম্পূর্ণ করা সম্ভব। সেজন্যে চাই আন্তরিক সদিচ্ছা ও একসাথে কাজ করার মন-মানসিকতা। ২০১০ সালে যেখানে ছিল ২০,০০০ নিবন্ধ, আজ ২০১৭ সালের মার্চে ৪৯,০০০; যা আমাদের আশার বাণী শোনায়! অর্থাৎ, বছরে প্রায় ৪ হাজার করে বৃদ্ধি পেয়েছে। নির্ধারিত লক্ষ্য স্থির রাখা (যেমন: ২০১৭ সালে ৬০,০০০; ২০১৮ - ৮০,০০০; ২০১৯ - ১,১০,০০০ ইত্যাদি); চাহিদাকে প্রাধান্য দেয়া (সাম্প্রতিক/আবশ্যিক); নিয়মিত/অনিয়মিত ব্যবহারকারীকে উৎসাহিত/উদ্বুদ্ধ করা (পুরস্কার, মোবাইল ব্যালেন্স বা ব্যবহারকারীর আগ্রহ অনুযায়ী); জেলা পর্যায়ে শাখা কার্যালয় স্থাপন (সপ্তাহে ১দিন); বিভিন্ন দৈনিক পত্রিকায় (ঘুরিয়ে-ফিরিয়ে প্রতিদিনই): সর্বমোট নিবন্ধ সংখ্যা:, আজকের সেরা নিবন্ধ - (........), সেরা নিবন্ধ প্রণেতা:, (মাসশেষে) - মাসের সেরা ইত্যাদি রাখা যেতে পারে। এছাড়াও, ত্রৈমাসিক, ষান্মাষিক, বার্ষিকভাবে নিয়মিত সভা করা/আড্ডা দেয়া একান্ত বাঞ্চনীয়। বছরের সেরা ব্যবহারকারী (অন/অফ-লাইন) নির্ধারণ করা; নিয়মিত/অভিজ্ঞদেরকে আন্তরিক হওয়া; গ্রহণযোগ্যতার প্রশ্নে সকলকে এগিয়ে আসারও প্রয়োজন রয়েছে বৈ-কি (যে-যার অবস্থানে থেকে)! তবে, কথায় নয় কাজে বিশ্বাসী নীতিতে চলতে হবে। একটি উদাহরণ দেখুন: এখানে। অসম্পূর্ণ নিবন্ধগুলো সম্প্রসারণে প্রতিযোগিতার মাধ্যমে সম্প্রসারণ অথবা সময় নির্ধারণ ও ব্যবহারকারীকে অবগত করে ৭দিনের সময় দিয়ে বিলোপন ঘটানো যায়। উইকিশিষ্টাচার বজায় রাখা; আলাপ পাতার সদ্ব্যবহার করার অভ্যাস গড়ে তোলার বিষয়ে সচেতন করা যায়। সর্বাগ্রে প্রয়োজন পড়েছে উইকি সহায়িকা পাতাগুলোর বাংলাকরণ যা উত্তরোত্তর জটিলতার দিকে নিয়ে যাচ্ছে।

সকল স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে উইকি’র গুরুত্বতা তুলে ধরতে ডাকযোগে ত্রৈমাসিক, ষান্মাষিক, বার্ষিকভাবে লিফলেট পাঠানো যেতে পারে, যাতে উইকি সমৃদ্ধিতে ব্যবহারকারীর ভূমিকা, করণীয়, নির্দেশিকা, যোগাযোগসহ সংক্ষিপ্ত পরিচিতি থাকবে। বিশ্বকোষের সাথে সামঞ্জস্য রেখে ব্যবহারকারীকে বিশ্ব নাগরিকের দিকে ধাবিত করাসহ পরিচিতি ঘটানো যেতে পারে। - Suvray (আলাপ) ১৭:৩০, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিমিডিয়ার ভবিষ্যৎ সম্পর্কিত মতামত

এখন ২০১৭ সাল। ২০৩০ এখনো এক যুগেরও বেশি সময়। এ সময়ের মধ্যে প্রযুক্তিগত, মনস্তাত্ত্বিক, সামাজিক এরকম অনেক পরিবর্তনই আসতে পারে। ফলে এই দীর্ঘ সময়ের জন্য উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ কতটুকু অনট্র্যাকে থাকবে তা খুবই গুরুত্বপূর্ণ। তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়নের জন্য কিছু স্বল্পমেয়াদী কার্যক্রম গ্রহণ করতে হবে।

  • অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের নিবন্ধ নেই বা ছিল না। তা সাম্প্রতিক নিবন্ধ লেখার প্রতিযোগিতায় উঠে এসেছে। এই নিবন্ধসমূহ তৈরি করতে হবে।
  • নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে দুই-এক লাইনে নিবন্ধ প্রণয়ন না করে দীর্ঘায়িত করতে হবে। ছোট নিবন্ধ তৈরি করলেও তাতে নির্দিষ্ট শব্দসীমা (কমপক্ষে ৫০০ শব্দ) বজায় রাখতে হবে। ছোট নিবন্ধ তৈরির পর তা যদি গুরুত্বপূর্ণ হয় তবে তা অপসারণ না করে দীর্ঘায়িত করতে নিবন্ধ প্রণেতাকে উৎসাহিত করতে হবে।
  • পুরনো নিবন্ধসমূহ হালনাগাদ করতে হবে। পরিসংখ্যানমূলক নিবন্ধের খেয়াল রাখতে হবে যেন তা পরিবর্তন হওয়ার পর দ্রুত হালনাগাদ করা হয়।
  • অনেক নিবন্ধ সংক্ষিপ্ত ও অসম্পূর্ণ রয়েছে। এই নিবন্ধসমূহ সম্পূর্ণ করতে হবে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় একজন কোন নিবন্ধ তৈরি করলে তাতে আর কেউ হাত দিচ্ছে না, এবং নিবন্ধ প্রণেতাও পরে তা সম্প্রসারণ করছে না। একটি দীর্ঘ ও ভালো নিবন্ধ তৈরি করতে সকলকে একযোগে কাজ করতে হবে।
  • বাংলা উইকিপিডিয়ায় প্রতিষ্ঠার ১৩ বছরেও নির্বাচিত নিবন্ধ সংখ্যা মাত্র ৭ টি এবং ভালো নিবন্ধের সংখ্যাও ১০০-তে পৌঁছায় নি। ভালো নিবন্ধসমূহ নির্বাচিত নিবন্ধে উন্নীত করতে হবে এবং আরও ভালো নিবন্ধ প্রণয়ন করতে হবে।
  • অনুবাদের ক্ষেত্রে গুগল অনুবাদ বা আক্ষরিক অনুবাদকে অনুৎসাহিত করতে হবে। সরাসরি ইংরেজি থেকে অনুবাদ না করে সহজ বাংলায়, যা সকলেই বুঝবে, এমন অনুবাদ করতে হবে। নিবন্ধ প্রতিযোগিতা বেশ কিছু নিবন্ধ তৈরি হয়েছে যেগুলোর অনুবাদ সুসংগঠিত নয়। এই ব্যাপারে সম্পাদকদের অবগত করতে হবে যাতে তারা অনুবাদের সময় তা খেয়াল রাখেন।
  • বিষয়ভিত্তিক নিবন্ধসমূহ সেই বিষয়ের দক্ষ ও পারদর্শী কেউ পর্যালোচনা করতে পারেন। তাতে ভুল-ত্রুটি নিরসন হবে এবং তা আরও বিশ্বকোষীয় মর্যাদা পাবে।

- ওয়াকিম (আলাপ) ২১:৩৯, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

আগামীর উইকি...আমার মতামত

উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ। কিন্তু তা সত্ত্বেও মানুষরা উইকিপিডিয়াতে তথ্য রাখে না। আবার ব্যবহারকারী বেশী কিন্তু তারা নিবন্ধ তৈরি করে না। এজন্য উইকি এখনও পিছিয়ে। এজন্য যা করা যেতে পারে...

  1. উইকিপিডিয়াতে একদল ব্যবহারকারী থাকবে যারা নতুন ব্যবহারকারীদের নিবন্ধ তৈরিতে উৎসাহিত/সাহায্য করবে।
  2. নতুন ব্যবহারকারী অসম্পূর্ণ নিবন্ধ তৈরি তা সম্পূর্ণ করা উচিত। অপসারণ করলে তারা মনোবল হারায়।
  3. বেশী বেশী অনলাইন এডিটাথন ও নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন করতে হবে। ফলে অনেক নতুন নিবন্ধ তৈরি হবে।

১৫ বছরে যা করা যেতে/হতে পারে...

  1. এমন ব্যবস্থা করতে হবে যেন যেকেউ একটি সুন্দর তথ্য পেলেই তা উইকিতে রাখে।
  2. এমন ব্যবস্থা করতে হবে যেন উইকিসহপ্রকল্পে কোনো তথ্য রাখলেও তা উইকি নির্দিষ্ট স্থানে চলে আসে।

এখন যা করতে হবে...

  1. উইকিতে ১০ টি নিবন্ধ রয়েছে যা থেকেই মূলত অন্যান্য নিবন্ধ আসে। এগুলোকে নির্বাচিত নিবন্ধ করতে হবে। নিবন্ধ ১০ পাবেন এখানে
  2. আবশ্যকীয় ১০০০ টি নিবন্ধ ভালো নিবন্ধ হিসেবে নির্বাচন করতে হবে।নিবন্ধগুলো এখানে

Tahmid02016 (আলাপ) ০২:২৫, ২৪ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

প্রচার ও প্রচারণা বাড়াতে হবে

প্রতিটি ইউনিভার্সিটিতে কর্মশালা করা যেতে পারে! অনেকে উইকিপিডিয়া সম্পর্কে জানে না। অনেকেই মনে করে উইকিপিডিয়া শুধু নিদিষ্ট মানুষ কাজ করতে পারে। প্রতিটি ইউনিভার্সিটিতে কিছু আগ্রহী পোলাপান খুঁজে বের করতে হবে। তন্ময় (আলাপ) ০৮:২২, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

আগামীর ১৫ বছর

উইকিপিডিয়ায় আগামী পনের বছর নিম্নলিখিত কাজগুলো করা যেতে পারে।

  • উইকিপিডিয়ায় ব্যবহারকারী বাড়লে নিবন্ধ বাড়বে। কয়েকজন খুব বেশি শ্রম দেওয়ার চেয়ে অনেক ব্যক্তির অল্প অল্প শ্রম বেশি ফল দেবে। তাই নতুন ব্যবহারকারী যারা নিবন্ধ বাড়াতে চান বা উন্নতি করতে চান, তাঁদের সাহায্য করতে হবে।
  • নতুন ব্যবহারকারী যুক্ত করতে যতটুকু সম্ভব বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কর্মশালা করা দরকার যাতে বিভিন্ন ব্যবহারকারীগণ বুঝতে পারেন কীভাবে উইকিতে কাজ করতে হয়।
  • দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা। স্বল্পমেয়াদী পরিকল্পনায় প্রতিযোগিতা, পারস্পরিক যোগাযোগ, ছোটখাট কর্মশালা ইত্যাদি থাকবে। দীর্ঘমেয়াদী পরিকল্পনায় থাকবে বাৎসরিক কর্মসূচি। প্রতি বছরের শুরুতে বিভিন্ন কাজের জন্য বাৎসরিক টার্গেট নির্ধারণ করা দরকার।
  • প্রতি বছর অন্তত এক জায়গায়, যেমন ঢাকা বা কলকাতায় বা অন্যান্য স্থানে, একটি বৃহৎ সম্মেলন করা উচিত যেখানে দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী করনীয়গুলো সকলকে জানানো যায়, এবং সেই অনুসারে কাজ করা যায়। গত বছরের কাজের ব্যর্থতাসহ মূল্যায়ন করা যায়।
  • শুধু বাংলা উইকিপডিয়া নয়, অন্যান্য প্রকল্প সম্পর্কে করনীয় নির্ধারণ করা। আপাতত চালু প্রকল্পগুলোকে গতিশীল করা।
  • গুণগত ও পরিমাণগত, উভয় দিক থেকে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে উন্নতি ঘটাতে নিবন্ধগুলোর আলাপ পাতায় যথেষ্ট মত তুলে ধরা। ব্যবহারকারীগণ আলাপ পাতায় মন্তব্য খুব কম করে থাকেন, এটি দুর করা দরকার।
  • উইকিতে যারা নিবন্ধসংখ্যা বাড়াতে আগ্রহী তাঁদেরকে খুঁজে বের করে বিশেষভাবে তুলে ধরা দরকার, হতে পারে পুরষ্কার বা অন্য উপায়ে।
  • সম্পাদকগণ মন খুলে মত প্রকাশ করেন না। বিশেষভাবে যেসব নিবন্ধ মুছে ফেলার জন্য প্রস্তাবনায় যায়। এই বিষয়টি খেয়াল করা এবং মত প্রদানে উৎসাহিত করা দরকার।
  • প্রযুক্তিগত দিকের উন্নতির জন্য যারা এই বিষয়টি ভালো বোঝেন, সম্পাদকদের সাথে তাঁদের সমন্বয় বাড়াতে কাজ করা।--সাদি (আলাপ) ১৩:০০, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

আমার মন্তব্য

আমার মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ উইকিপিডিয়ার সাথে সম্পৃক্ত লোকের সংখ্যা বৃদ্ধি করা। আর এ জন্য প্রচারণার প্রয়োজন। আমার মতে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে সর্বপ্রথম প্রচারণার চালানো যেতে পারে। এটি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সকল স্তরেই করা প্রয়োজন। স্কুল-কলেজ পর্যায়ে প্রচারণার জন্য উইকিপিডিয়ানদের অঞ্চল ভিত্তিক দ্বায়িত্ব ভাগ করা যেতে পারে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে উইকিপিডিয়ার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নির্বাচিত করা যেতে পারে; যিনি বা যারা বিশ্ববিদ্যালয়ের উইকিপিডিয়ার প্রচারণা সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনার দ্বায়িত্ব পালন করবেন। সম্ভব হলে বিশ্ববিদ্যালয় >অনুষদ >বিভাগ পর্যায়ে প্রতিনিধি নির্বাচিত করা যেতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠানে মুক্ত কর্মশালার আয়োজন করে উইকিপিডিয়া কিধরনের সুবিধা দেয়, কিভাবে ব্যবহার করতে হয়, কিভাবে এ বিশ্বকোষ তৈরি ও বিকাশ পাচ্ছে, তারা এর বিকাশে কি ধরনের ভূমিকা রাখতে পারে এ তথ্য গুলো তাদের জানানো প্রয়োজন। রকিব (আলাপ) ৩:২৪, ২৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

অবসরপ্রাপ্ত পাঠক-পাঠিকাদের স্বেচ্ছাসেবী হতে উৎসাহ দেওয়া

উইকিপিডিয়ায় কাজ করে চলতে নিজস্ব সন্তুষ্টিই প্রধান পাথেয়। যাদের বাস্তব জীবনে আর্থিক নিরাপত্তা কম, তাদের পক্ষে চূড়ান্ত নিবেদিতপ্রাণ না হলে এই পরিস্থিতিতে ন্যূনতম অবদানের বাইরে বিশেষ কিছু করা সম্ভব নয়। কিন্তু অবসরপ্রাপ্ত যে সমস্ত পাঠক-পাঠিকা শিক্ষানুরাগী ও উৎসাহী, তাঁদের অন্তত আর্থিক নিরাপত্তা থাকে, আর হাতে থাকে সময়। আগামী ১৫ বছরে এই অবস্থানের জনসমষ্টি থেকে বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবক পাওয়া গেলে বাংলা উইকিপিডিয়ার নিশ্চয়ই লাভ হবে।--ব্যা করণ (আলাপ) ০৭:৩৫, ২৬ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

পশ্চিমবঙ্গের প্রতি মনোযোগ

বর্তমানে উইকিপিডিয়া বাংলায় ব্যবহারকারী তথা অবদানকারীদের সিংহভাগ দখল করে আছে বাংলাদেশের মানুষ। পশ্চিমবঙ্গে আছে কতিপয় উইকিপিডিয়ান। বাংলাদেশে উইকি সম্বন্ধে যতটা প্রচার হয়, পশ্চিমবঙ্গে তার ছিটেফোঁটাও হচ্ছে না। অনেকে তো জানেই না যে বাংলাতেও উইকিপিডিয়া আছে। তাই আমার মত, শুধু কলকাতা নয়, পশ্চিমবঙ্গের বাকি শহর এমনকি গ্রামগুলোতে নজর দিতে হবে, আড়ম্বর নিয়ে প্রচার চালাতে হবে। শিলিগুড়ি, আসানসোল, দুর্গাপুর, মালদহ ইত্যাদি শহরগুলোতে সত্বর উইকিপিডিয়া কর্মশালা শুরু করা আবশ্যক। এখানে বৃহত্তর উইকিপিডিয়া সম্প্রদায় গড়ে উঠলে, আমরা দুই বাংলার মানুষই পারব নিজের মাতৃভাষাকে সমৃদ্ধ করতে। আর বাংলা উইকি উন্নয়নের কাজও অনেকটা গতি পাবে। এই বিষয়ে আপনাদের পূর্ণ সহযোগিতা আর তৎপরতা কামনা করছি।

দেবজিৎ পাল (আলাপ)