মোশি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
অজয় মন্ডল (আলোচনা | অবদান)
আফতাব বট (আলোচনা | অবদান)
টেমপ্লেটে সংশোধন
৪১ নং লাইন: ৪১ নং লাইন:
== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==


{{সূত্র তালিকা}}
{{Reflist}}


== বহিঃসংযোগ ==
== বহিঃসংযোগ ==

১৫:৩৩, ২৩ মার্চ ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

শান্তিপ্রাপ্য মূছা
শান্তিপ্রাপ্য মূছা ইজরাইলীদের নির্দেশনা দিচ্ছে ( ১৯০৭ সালে প্রকাশিত lithography Bible Card থেকে চয়িত)
প্রত্যাদিষ্ট , আজ্ঞাপ্রচারক
জন্মগশেন , নিম্নমিশর
মৃত্যুনেবোপর্বত , মোয়াব
শ্রদ্ধাজ্ঞাপনইহুদীধর্ম
খ্রীস্টধর্ম
ইসলামধর্ম
যাদের প্রভাবিত করেনঅজস্র
ইহুদী , খ্রীস্টানমুসলমান

মোজেস (ইংরেজি: Moses, হিব্রু: מֹשֶׁה, আধুনিক Mošəতিবেরিয়ান Mōšeh; আরবি: موسى, Mūsa; Ge'ez: ሙሴMusse) ইহুদি, খ্রিস্ট, এবং ইসলাম ধর্মে স্বীকৃত পয়গম্বরকোরআনে হযরত মূসা নামে অন্য নবীদের তুলনায় বেশি উল্লেখ করা হয়েছে। ধারনা করা হয় যে মোজেস ১২০ বছর বেচে ছিলেন। মোজেসএর সম্প্রদায়ের নাম ছিল বনী-ইসরাইল।

বাইবেলের গল্প

জন্ম ও শৈশব

নীলনদের কূলে স্নানরতা ফেরাউন রেমেসিসকন্যা বাত্য (Batya) ভেসে আসা শিশু মূছাকে তুলে নিলো ( ১৮৮৬ সালে এডুয়ার্ড লং এর আঁকা )

হিব্রু বাইবেল অনুসারে মুসা মিশরে লিবাইট নামের ইসরাইলি গোত্রে জন্মগ্রহন করেছিলেন । তার পিতার নাম আমরাম আর মায়ের নাম জোশিবেদ । তখন মিশরের সম্রাট ছিল ফেরাউন রামেসিস । কয়েকজন জ্যোতিষী গণনা করে রামেসিসকে বলেছিলেন , ইহুদি পরিবারের মধ্যে এমন এক সন্তান জন্মগ্রহণ করবে যে ভবিষ্যতে মিসরের পক্ষে বিপজ্জনক হয়ে উঠতে পারে । তাই ফেরাউন আদেশ দিলেন কোনো ইহুদি পরিবারে সন্তান জন্মগ্রহণ করলেই যেন তাকে হত্যা করা হয়।

ফলে শিশু মুসা জন্মের পর মা জোশিবেদ সকলের চোখের আড়ালে সম্পূর্ণ গোপনে শিশুসন্তানকে বড় করে তুলতে লাগলেন । এভাবে তিন মাস যাওয়ার পর সন্তানকে গোপন রাখা আর সম্ভব পর হচ্ছিল না তখন আমরাম এবং জোশিবেদ শিশু মুসাকে একটা ছোট ঝুড়িতে করে নীল নদে ভাসিয়ে দিল । নদীর পাড় ধরে শিশুবাহী ঝুড়িটিকে অনুসরণ করে চললেন মুসা বোন মিরিয়াম । ঝুড়িটি গিয়ে পৌছল এমন একটি ঘাটে যেখানে ফারাও রাজকন্যা বাত্য (Batya) স্নান করছিল । ফুটফুটে সুন্দর একটা বাচ্চাকে একা পড়ে থাকতে দেখে তার মায়া হলো । তাকে তুলে নিয়ে এলো রাজপ্রাসাদে । সেটা দেখতে পেল মিরিয়াম । মিরিয়াম রাজকণ্যার কাছে গিয়ে জানতে চাইলো বাচ্চাটার লালন পালনের জন্য তার কোন হিব্রু মহিলা প্রয়োজন হবে কিনা , রাজকন্যা বাত্য সম্মত হলে জোশিবেদকেই মুসার ধাত্রী হিসেবে নিযু্ক্ত হল । নিজের পরিচয় গোপন করে রাজপ্রাসাদে মুসাকে দেখাশোনা করতে থাকে জোশিবেদ । ফারাও রাজ প্রাসাদে বড় হতে থাকে মূছা

আরও দেখুন

তথ্যসূত্র

বহিঃসংযোগ

 এই নিবন্ধটি এখন পাবলিক ডোমেইনের একটি প্রকাশনার পাঠ্য অন্তর্ভুক্ত করে: Singer, Isidore; ও অন্যান্য, সম্পাদকগণ (১৯০১–১৯০৬)। "Moses"The Jewish Encyclopedia। New York: Funk & Wagnalls। 

মোশি
পূর্বসূরী
NA
Lawgiver উত্তরসূরী
Joshua