উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
২৬ নং লাইন: ২৬ নং লাইন:


বিভিন্ন ভাষার আলোচনার মধ্যে হিন্দি উইকিপিডিয়ানগণ, একটি আলোচনা শুরু করেছেন যার মূল বক্তব্য হলো, তারা চান উইকিপিডিয়াকে কিভাবে শহরের বাইরে অর্থাৎ গ্রামের দিকে পরিচিত করা যায়। আমাদের বাংলা উইকিপিডিয়াও মুটামুটি শহর কেন্দ্রীকই বলা চলে। এ ব্যাপারে, আপনাদের যদি কোন মতামত থেকে থাকে? গ্রামের দিকে বাংলা উইকিকে পরিচিত করে তুলতে কি ধরণের পদক্ষেপ নেওয়া যেতে পারে? – [[User:NahidSultan (WMF)|NahidSultan (WMF)]] ([[User Talk:NahidSultan (WMF)|আলাপ]]) ১৮:৪৯, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)
বিভিন্ন ভাষার আলোচনার মধ্যে হিন্দি উইকিপিডিয়ানগণ, একটি আলোচনা শুরু করেছেন যার মূল বক্তব্য হলো, তারা চান উইকিপিডিয়াকে কিভাবে শহরের বাইরে অর্থাৎ গ্রামের দিকে পরিচিত করা যায়। আমাদের বাংলা উইকিপিডিয়াও মুটামুটি শহর কেন্দ্রীকই বলা চলে। এ ব্যাপারে, আপনাদের যদি কোন মতামত থেকে থাকে? গ্রামের দিকে বাংলা উইকিকে পরিচিত করে তুলতে কি ধরণের পদক্ষেপ নেওয়া যেতে পারে? – [[User:NahidSultan (WMF)|NahidSultan (WMF)]] ([[User Talk:NahidSultan (WMF)|আলাপ]]) ১৮:৪৯, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)

== উইকিপিডিয়ার লক্ষ্য ও আমার মতামত ==

উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ হিসেবে বেশ জন্যপ্রিয়। এজন্য আমরা সকলে আশা করতেই পারি যে সেখানে সব ধরণের নিবন্ধ পাওয়া যাবে। কিন্তু দুঃখের বিষয় যে বাংলা উইকিপিডিয়া এখনও ততটা উন্নত হতে পারে নি। আমার এ বিষয়ে কিছু মতামত হলো:
# উইকিপিডিয়াতে নতুন ব্যবাহারকারী তৈরি ও তারা যেন বেশী বেশী নিবন্ধ তৈরি করে। একটু চিন্তা করলে দেখা যায় যে এই উইকিতে ব্যবহার করী সংখ্যা {{NUMBEROFUSERS}} জন কিন্তু নিবন্ধ সংখ্যা মাত্র{{NUMBEROFARTICELS}} টি। তার মানে সবাই নিবন্ধ তৈরি করে না বা অনেক একাউন্ট অব্যবহৃত/অকার্যকর।
# উইকিপিডিয়াতে অনেক অসম্পূর্ণ নিবন্ধ রয়েছে যা পূর্ণ নিবন্ধ হিসেবে তৈরি করা দরকার। এছাড়াও যেসব আবশ্যকীয় নিবন্ধ রয়েছে সেসব নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ করার লক্ষ্যে কাজ করা উচিত।
# নতুন ব্যবহারকারীরা যেন বেশী বেশী নিবন্ধ তৈরি করতে উৎসাহিত হয় সে লক্ষ্যে উইকিপিডিয়াতে নিবন্ধ লেখা ও সম্পাদনা করা আরও সহজ করে দিতে হবে। প্রয়োজনী টেমপ্লেটসমূহ তৈরি করতে হবে। এছাড়াও ভূল বিষয়শ্রেণী থেকে সঠিক বিষয়শ্রেণী বা উপবিষয়শ্রেণীতে নিবন্ধ রাখার ব্যবারে সতর্ক থাকেতে হবে।

তাহলেই আমাদের প্রয়াস সার্থক হবে ও উইকি একটি সমৃদ্ধশালী বিশ্বকোষ হবে।

০২:১৭, ২৩ মার্চ ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ


মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

কেন্দ্রীয় আলোচনা
মেটা উইকিতে ইংরেজি আলোচনা পাতা

আরও তথ্য
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

এই পরিবর্তনশীল বিশ্বে আমাদের সম্প্রদায় ও বিষয়বস্তু কীভাবে খাপ খেতে পারে বলে মনে করেন? (তৃতীয় পর্বের আলোচনা)

আপনারা ইতিমধ্যেই জানেন গত ৩ মাস ব্যাপী উইকিমিডিয়ার ভবিষ্যৎ লক্ষ্য বা কৌশল কি হবে সেটি নির্ধারণী আলোচনা চলছে। ইতিমধ্যে আমাদের বাংলাসহ বিশ্বের বিভিন্ন সম্প্রদায় থেকে তাদের মতামত সংগ্রহ করা হয়েছে। একই সময়ে সম্প্রদায়ের বাইরে আমাদের পাঠক ও বিভিন্ন দেশের বিশেষজ্ঞ এবং গবেষকদের কাছ থেকেও মতামত সংগ্রহ করা হয়েছে। সবার মতামত নিয়ে কৌশলগত একটি দিকনির্দেশনার খসড়া প্রস্তুত করা হয়েছে। আপনি যদি এই খসড়ার সাথে একমত পোষণ করেন সেক্ষেত্রে এই পাতাতে বা মেটার আলোচনা পাতায় অপানার সমর্থন ব্যক্ত করতে পারেন। (পূর্বের আলোচনা পাবেন: সংগ্রহশালা পাতায়।)

উন্নত সম্পাদনা পরিবেশ ও টেকসই সম্পর্ক

২০০১ সালে যাত্রা শুরু হওয়া উইকিপিডিয়া বর্তমানে আরো প্রায় এক-ডজন ওয়েবসাইটের সাথে একাত্ম হয়ে বিশ্বব্যাপী উইকিমিডিয়া আন্দোলনের জন্ম দিয়েছে। ইন্টারনেট ও ইন্টারনেট সংশ্লিষ্ট সেবাগুলো মানুষের বহুমাত্রিক চাহিদার অনেকাংশ আজ পূরণ করছে। প্রযুক্তি ক্রমেই মানুষের কাছে সেবা এমনভাবে পৌছে দিচ্ছে, যা অনায়াসেই পাওয়া সম্ভব এবং চাহিদা মোতাবেক প্রতিক্রিয়াশীল। ১. উইকিমিডিয়া প্রকল্পগুলো আজ প্রায় পুরোটাই স্বেচ্ছাসেবীদের কর্মের উপর নির্ভরশীল, অন্তত তথ্য প্রাপ্তির ক্ষেত্রে। ভবিষ্যতে দেখতে চাই যে, স্বেচ্ছাসেবীদের এই অবদান রাখার প্রক্রিয়াটা আরো সহজ হবে সেই সাথে সামগ্রিক উইকিমিডিয়া পরিচালনা কলাকৌশল এমনভাবে হবে যাতে উইকিপিডিয়ানরা উইকিমিডিয়া প্রকল্পগুলোর উৎকর্ষে নিজেরাও empowered অনুভব করতে পারে, বা এই উৎকর্ষতার ক্ষেত্রে নিজেরাও অংশীদার ভাবতে পারে।
২. উইকিপিডিয়ানদের অবদান রাখার প্রক্রিয়া সহজতর করার প্রয়াসে এ সম্পর্কিত প্রযুক্তিতে আধুনিক ব্যবস্থা যোগ করা যেতে পারে। যেমন, নিবন্ধে বানান ভুল সম্পর্কিত কোন অটোমেটেড ব্যবস্থা- যা সহজেই প্রায়শ করা বানান ভুলগুলো শুধরে দিতে পারবে, বা প্রায়শ করা বাক্যগঠন জনিত ভুলগুলো ঠিক করে দিবে।
৩. তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে Wikidata প্রকল্পটি আরো কার্যকর ভাবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করা যেতে পারে। যেমন- structured ডেটার ক্ষেত্রে তথ্য wikidata তে আপডেট হলে, wikidata-এর সাথে লিঙ্কড সব ভাষার নিবন্ধের সংশ্লিষ্ট তথ্য নিমিষেই আপডেটেড হয়ে যাবে। যেমন- ঢাকার বর্তমান জনসংখ্যা ১.৫ কোটি প্রায়। কিন্তু ২০২৫ সালে তা যদি ২.১ কোটি হয়, তবে তা যেন উইকিডাটার সংশ্লিষ্ট প্যারামিটার আপডেট করলেই সব ভাষার উইকিতে ঢাকা নিবন্ধের জনসংখ্যাটিও আপডেট হয়ে যায়।
৪. ভবিষ্যতে উইকিমিডিয়া আন্দোলনের সাথে উচ্চ মানসম্পন্ন জ্ঞানভিত্তিক সংস্থাসমূহের আরো টেকসই সম্পর্ক স্থাপন করা উচিত। যাতে জ্ঞানভিত্তিক সংস্থাসমূহের কাজ থেকে উইকিমিডিয়া প্রকল্পে তথ্য যুক্ত করা যেতে পারে। এধরণের প্রক্রিয়া ইতিমধ্যেই Wikipedian in Residence এর মাধ্যমে যদিও শুরু হয়েছে, তবে ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে ও আরো কার্যকর উপায়ে এই পদ্ধতির উন্নতি ঘটানো উচিত।
৫. পরিশেষে, উইকিমিডিয়া প্রকল্পসমূহ যতই উন্নত বা আধুনিক হোক, এই ecosystem এর বিভিন্ন পক্ষের (সম্পাদনাকারী, স্বেচ্ছাসেবী, donor, glam partner ইত্যাদি) মধ্যে কার্যকর ও টেকসই সম্পর্ক ছাড়া উইকিমিডিয়া আন্দোলন টিকে থাকবে না। তাই ২০৩০ ও পরবর্তী সময়ে এই বহুপাক্ষিক সম্পর্ককে অধিক ক্রিয়াশীল ও টেকসই অবস্থানে নিয়ে যেতে হবে।
 – তানভির মোর্শেদ (আলাপ) ১৯:৪৪, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

@Tanweer Morshed: আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য ও মতামতের জন্য ধন্যবাদ। এ ব্যাপারে আমি আরও একটু যুক্ত করতে চাই, বাংলা সম্প্রদায় বর্তমানে মূলত বাংলা উইকিপিডিয়া মূল প্রকল্প ধরে কাজ করে যাচ্ছে। সম্প্রতি উইকিসংকলনেও বেশ সক্রিয় সম্প্রদায় তৈরি হয়েছে। এরকম বাংলার অন্য কোন প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও যদি কেউ মন্তব্য করেন তাকেও স্বাগতম।--– NahidSultan (WMF) (আলাপ) ১৪:১৩, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

মতামত

আমি চাই আগামি ১৫ বছর ইউকিপিডিয়া কিছু প্রতয়ি কর্মমুঠো প্রশাসক দ্বারা পরিচালিত হোক।আর সম্পাদক গনেদের মধ্যে পারস্পরিক আক্রমন বন্ধ হোক।

  • আগামি বিশ্ব হবে আরও প্রযুক্তি নির্ভর ও দ্রুত।সেখানে তথ্য আদান প্রদান ও হবে দ্রুত।সেই তথ্য আমরা ইউকিপিডিয়ার মধ্যে জমা করতে পড়ি।যা আমাদের পরবর্তী প্রজন্ম উপকৃত হয় এবং সমাজ দ্রুত হয়।
  • বাংলা ইউকিডিয়ার সবচেয়ে গুরুত্ব পূর্ন কাজ আমার কাছে মনে হয় আগামি ১৫ বছরে নিবন্ধের সংখ্যা বৃ্দ্ধি করা ।কারন অন্যান উইকিপিডিয়া থেকে আমাদের বাংলা ইউকিপিয়ায় নিবন্ধ সংখ্যা নগন্য।(ইংরাজি ইউকি-৫৩ লক্ষের বেশি আর বাংলা ইউকি ৪৯ হাজার)।৬ কোটি তামিল ভাষর ও ৭ কোটি মানুষের তেলেগু ভাষার ইউকিতে নিবন্ধ সংখ্যা আমাদের ২০-২২ কোটি বাংলা ভাষা মানুষের বাংলা ইউকি থেকে অনেক বেশি।
  • আমার কাছে আর একটি গুরুত্ব পূর্ন বিষয় মনে হয় ইউকিপিডিয়ানদের নিয়ে অঞ্চল ভিত্তিক সংগঠন বা কমিটি গঠন করতে হবে।এই সংগঠন গুলি ইউকিপিডিয়ার সম্প্রসারন বিষয়ে ভাবনা চিন্তা হবে। আগামি ১৫ বছরের মধ্যে সমস্ত ইউকি পিডিয়ানদের অন্তত অঞ্চল ভিত্তিক ছোট সংগঠন বা সম্প্রদায়ের মধ্যে নিয়ে আসতে হবে । কারন এমন অনেক ইউকিপিডিয়ান রয়েছেন যাদের আমরা ঠিক জানিই না।
  • প্রত্যেক ইউকিপিডিয়ানদের অন্তত সপ্তাহে একটি নিবন্ধ নির্মান করা উচিত। খাঁ শুভেন্দু (আলাপঅবদান) ২৩ মার্চ ২০১৭

উইকিপিডিয়াকে শহরের বাইরেও পরিচিত করা

বিভিন্ন ভাষার আলোচনার মধ্যে হিন্দি উইকিপিডিয়ানগণ, একটি আলোচনা শুরু করেছেন যার মূল বক্তব্য হলো, তারা চান উইকিপিডিয়াকে কিভাবে শহরের বাইরে অর্থাৎ গ্রামের দিকে পরিচিত করা যায়। আমাদের বাংলা উইকিপিডিয়াও মুটামুটি শহর কেন্দ্রীকই বলা চলে। এ ব্যাপারে, আপনাদের যদি কোন মতামত থেকে থাকে? গ্রামের দিকে বাংলা উইকিকে পরিচিত করে তুলতে কি ধরণের পদক্ষেপ নেওয়া যেতে পারে? – NahidSultan (WMF) (আলাপ) ১৮:৪৯, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ার লক্ষ্য ও আমার মতামত

উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ হিসেবে বেশ জন্যপ্রিয়। এজন্য আমরা সকলে আশা করতেই পারি যে সেখানে সব ধরণের নিবন্ধ পাওয়া যাবে। কিন্তু দুঃখের বিষয় যে বাংলা উইকিপিডিয়া এখনও ততটা উন্নত হতে পারে নি। আমার এ বিষয়ে কিছু মতামত হলো:

  1. উইকিপিডিয়াতে নতুন ব্যবাহারকারী তৈরি ও তারা যেন বেশী বেশী নিবন্ধ তৈরি করে। একটু চিন্তা করলে দেখা যায় যে এই উইকিতে ব্যবহার করী সংখ্যা ৪,৫৩,৭৫৫ জন কিন্তু নিবন্ধ সংখ্যা মাত্রটেমপ্লেট:NUMBEROFARTICELS টি। তার মানে সবাই নিবন্ধ তৈরি করে না বা অনেক একাউন্ট অব্যবহৃত/অকার্যকর।
  2. উইকিপিডিয়াতে অনেক অসম্পূর্ণ নিবন্ধ রয়েছে যা পূর্ণ নিবন্ধ হিসেবে তৈরি করা দরকার। এছাড়াও যেসব আবশ্যকীয় নিবন্ধ রয়েছে সেসব নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ করার লক্ষ্যে কাজ করা উচিত।
  3. নতুন ব্যবহারকারীরা যেন বেশী বেশী নিবন্ধ তৈরি করতে উৎসাহিত হয় সে লক্ষ্যে উইকিপিডিয়াতে নিবন্ধ লেখা ও সম্পাদনা করা আরও সহজ করে দিতে হবে। প্রয়োজনী টেমপ্লেটসমূহ তৈরি করতে হবে। এছাড়াও ভূল বিষয়শ্রেণী থেকে সঠিক বিষয়শ্রেণী বা উপবিষয়শ্রেণীতে নিবন্ধ রাখার ব্যবারে সতর্ক থাকেতে হবে।

তাহলেই আমাদের প্রয়াস সার্থক হবে ও উইকি একটি সমৃদ্ধশালী বিশ্বকোষ হবে।