বটুকেশ্বর দত্ত: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
শেষ জীবন
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
১৯ নং লাইন: ১৯ নং লাইন:


== মৃত্যু ==
== মৃত্যু ==
এই মহান বিপ্লবীর শেষ জীবন বেদনাদায়ক ও মর্মান্তিক। টিবি রোগাক্রান্ত হওয়ায় জেল থেকে মুক্তি পেলেও স্বাধীন ভারতে তার মূল্যায়ন হয়নি, দারিদ্যের সাথে লড়াই করে কেটেছে। সরকারি সাহায্য বা সম্মান বিশেষ কিছু পাননি। ২০ জুলাই ১৯৬৫ [[দিল্লী]]<nowiki/>র একটি হাসপাতালে তার মৃত্যু হয়।
এই মহান বিপ্লবীর শেষ জীবন বেদনাদায়ক ও মর্মান্তিক। টিবি রোগাক্রান্ত হওয়ায় জেল থেকে মুক্তি পেলেও স্বাধীন ভারতে তার মূল্যায়ন হয়নি, দারিদ্যের সাথে লড়াই করে কেটেছে। স্বাধীনতার পর বিবাহ করে বিহারের পাটনায় বসবাস করতেন। সরকারি সাহায্য বা সম্মান বিশেষ কিছু পাননি। জীবিকা নির্বাহের তাগিদে পরিবহণ ব্যবসা করতেন। ২০ জুলাই ১৯৬৫ [[দিল্লী]]<nowiki/>র একটি হাসপাতালে তার মৃত্যু হয়।


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৬:৩০, ১৭ জানুয়ারি ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

বটুকেশ্বর দত্ত
বটুকেশ্বর দত্ত, ১৯২৯ সালে
জন্ম(১৯১০-১১-১৮)১৮ নভেম্বর ১৯১০
মৃত্যু২০ জুলাই ১৯৬৫(1965-07-20) (বয়স ৫৪)
জাতীয়তাভারতীয়
প্রতিষ্ঠানহিন্দুস্তান সমাজপ্রজাতান্ত্রিক সংস্থা, নওজোয়ান ভারত সভা
পরিচিতির কারণভারতীয় মুক্তি যোদ্ধা

বটুকেশ্বর দত্ত উচ্চারণ ছিলেন উনিশ শতকের শূন্য দশকের একজন ভারতীয় বিপ্লবী এবং ভারতীয় মুক্তিযোদ্ধা।[২] ১৯২৯ সালের ৮ এপ্রিল ভগৎ সিংয়ের সাথে নয়া দিল্লীর কেন্দ্রীয় সংসদ ভবনে কতিপয় বোমা ফাটানোর জন্য তিনি বিখ্যাত ছিলেন। গ্রেপ্তারের পর তিনি এবং ভগৎ সিং ভারতীয় রাজনৈতিক জেলবন্দিদের সাথে নোংরা আচরণের প্রতিবাদে এক ঐতিহাসিক অনশনের উদ্যোগ নেন শুরু করেন এবং তাদের জন্য কিছু অধিকার আদায়ে সক্ষম হন।[৩] তিনি হিন্দুস্তান সমাজপ্রজাতান্ত্রিক সংস্থার একজন সদস্য ছিলেন।

প্রারম্ভিক জীবন

কানপুরে কলেজে পড়ার সময় বিপ্লবী চন্দ্রশেখর আজাদ ও ভগত সিং এর সংস্পর্শে আসেন এবং বিপ্লবী রাজনীতিতে যোগ দেন। বিপ্লবী সদস্যদের নিকট বি.কে নামে পরিচিত ছিলেন।

মৃত্যু

এই মহান বিপ্লবীর শেষ জীবন বেদনাদায়ক ও মর্মান্তিক। টিবি রোগাক্রান্ত হওয়ায় জেল থেকে মুক্তি পেলেও স্বাধীন ভারতে তার মূল্যায়ন হয়নি, দারিদ্যের সাথে লড়াই করে কেটেছে। স্বাধীনতার পর বিবাহ করে বিহারের পাটনায় বসবাস করতেন। সরকারি সাহায্য বা সম্মান বিশেষ কিছু পাননি। জীবিকা নির্বাহের তাগিদে পরিবহণ ব্যবসা করতেন। ২০ জুলাই ১৯৬৫ দিল্লীর একটি হাসপাতালে তার মৃত্যু হয়।

তথ্যসূত্র

  1. "Dutt DOB" 
  2. Śrīkr̥shṇa Sarala (১৯৯৯)। Indian Revolutionaries: A Comprehensive Study, 1757-1961। Ocean Books। পৃষ্ঠা 110–। আইএসবিএন 978-81-87100-18-8। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০১২ 
  3. Bhagat Singh Documents Hunger-strikers' Demands