আবদুল মান্নান (রাজনীতিবিদ): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot (আলোচনা | অবদান)
বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন
আফতাব বট (আলোচনা | অবদান)
বানান সংশোধন
২২ নং লাইন: ২২ নং লাইন:


== রাজনৈতিক জীবন ==
== রাজনৈতিক জীবন ==
মেজর (অব:) আবদুল মান্নান [[১৯৯০]] সালে জাতিয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা [[শেখ হাসিনা]]কে হারিয়ে রাজনীতির অঙ্গণে আলোচনার বিষয়বস্তুতে পরিনত হন। তিনি টানা ৩ বার ঢাকা-১০ আসন থেকে জাতিয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেন।বি এন পি থেকে পদত্যাগ করে বতর্মানে বিকল্প ধারা পাটির মহাসচিব পদে রয়েছেন।
মেজর (অব:) আবদুল মান্নান [[১৯৯০]] সালে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা [[শেখ হাসিনা]]কে হারিয়ে রাজনীতির অঙ্গণে আলোচনার বিষয়বস্তুতে পরিনত হন। তিনি টানা ৩ বার ঢাকা-১০ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেন।বি এন পি থেকে পদত্যাগ করে বতর্মানে বিকল্প ধারা পাটির মহাসচিব পদে রয়েছেন।


== তথ্যসূত্র ==
== তথ্যসূত্র ==

১৪:০১, ১৫ ডিসেম্বর ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

মেজর (অব:) আবদুল মান্নান
জন্ম১৯৪২
জাতীয়তাবাংলাদেশী
পেশারাজনীতিবিদ
পরিচিতির কারণমুক্তিযুদ্ধা, রাজনীতিবিদ
একই নামের অন্যান্য ব্যক্তিবর্গের জন্য দেখুন আবদুল মান্নান (দ্ব্যর্থতা নিরসন)

মেজর (অব:) আবদুল মান্নান বাংলাদেশের একজন রাজনীতিক ও শিল্পোদ্যক্তা। তাঁর জীবন শুরু হয়েছিল সেনাবাহিনীতে চাকুরীর মাধ্যমে। পরবর্তীতে তিনি ১৯৮০'র দশকে পোশাক কারখানা স্থাপনের মাধ্যমে বিশেষ সাফল্য লাভ করেন। বাংলাদেশে ওয়াইম্যাক্স ইনটারনেট সার্ভিস প্রদানে তিনি পথিকৃৎের ভূমিকা রেখেছেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

জন্ম ও শিক্ষাজীবন

১৯৪২ সালে নোয়াখালী জেলার সোনাপুরের দক্ষিণের চর শুল্যকিয়া ইউনিয়নের ইসহাক পুর গ্রামে এক প্রভাবশালী জমিদার পরিবারে জন্ম নেন। তার পিতার নাম মরহুম ইসহাক মিয়া। চার ভাই চার বোনের মাঝে তিনি সবার বড়। তিনি নোয়াখালী জিলা স্কুল থেকে মাধ্যমিক পর্যায় শেষ করে ফেনী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পড়াশোনা শেষ করেন। এরপর তিনি তদানিন্তন পাকিস্তান সামরিক বাহিনীতে যোগ দেন। ১৯৬২ সালে তিনি পাকিস্তান সামরিক শিক্ষালয় থেকে ডিগ্রি পাস করেন। রক্তক্ষয়ী ১৯৭১ এরপর তিনি পাকিস্তান সামরিক বাহিনী ছেড়ে বাংলাদেশ সামরিক বাহিনীতে যোগদান করেন। ১৯৭৪ সালে সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করে আজিম মান্নান গার্মেনস নামে ব্যবসা প্রতিষ্ঠান শুরু করেন।বর্তমানে সানম্যান গ্রপ নামে পরিচিত।

কর্মজীবন

রাজনৈতিক জীবন

মেজর (অব:) আবদুল মান্নান ১৯৯০ সালে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা শেখ হাসিনাকে হারিয়ে রাজনীতির অঙ্গণে আলোচনার বিষয়বস্তুতে পরিনত হন। তিনি টানা ৩ বার ঢাকা-১০ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেন।বি এন পি থেকে পদত্যাগ করে বতর্মানে বিকল্প ধারা পাটির মহাসচিব পদে রয়েছেন।

তথ্যসূত্র

বহি:সংযোগ