ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ৪৩°০০′২৯.৮৪″ উত্তর ৮১°১৬′১৮.৮২″ পশ্চিম / ৪৩.০০৮২৮৮৯° উত্তর ৮১.২৭১৮৯৪৪° পশ্চিম / 43.0082889; -81.2718944
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে
WikitanvirBot (আলোচনা | অবদান)
বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন
৩১ নং লাইন: ৩১ নং লাইন:
|}}
|}}


'''ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিও''' ([[ইংরেজি ভাষায়]]: University of Western Ontario, UWO) কানাডার [[অন্টারিও]] অঙ্গরাজ্যের ''লন্ডন'' শহরে অবস্থিত একটি সরকারী বিশ্ববিদ্যালয়। এটি কানাডার অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। [[১৮৭৮]] সালে বিশপ ইউনিভার্সিটির ''বিশপ আইজ্যাক হেলমুথ'' এবং হিউরনের অ্যাংলিকান ডায়োসিস এটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার সময় এর নাম ছিল ''ওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ লন্ডন, অন্টারিও''। [[১৮৬৩]] সালে এখানে ''হিউরন কলেজ'' নামে একটি অ্যাংলিকান ধর্মীয় স্কুল প্রতিষ্ঠিত হয়েছিল, এটাই পরবর্তীতে UWO-র ভিত্তি হিসেবে কাজ করে। বিশ্ববিদ্যালয়টির মোট আয়তন ৩৯৫ একর (১.৬ বর্গ কিলোমিটার) যার পুরোটাই টেমস নদীর উত্তর শাখার পাশে অবস্থিত। এতে মোট ভবনের সংখ্যা ৭৫টি। মূল প্রাঙ্গনের বাইরেও এর অনেকগুলো ভবন এবং জমি আছে।
'''ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিও''' ([[ইংরেজি ভাষায়]]: University of Western Ontario, UWO) কানাডার [[অন্টারিও]] অঙ্গরাজ্যের ''লন্ডন'' শহরে অবস্থিত একটি সরকারী বিশ্ববিদ্যালয়। এটি কানাডার অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। [[১৮৭৮]] সালে বিশপ ইউনিভার্সিটির ''বিশপ আইজ্যাক হেলমুথ'' এবং হিউরনের অ্যাংলিকান ডায়োসিস এটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার সময় এর নাম ছিল ''ওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ লন্ডন, অন্টারিও''। [[১৮৬৩]] সালে এখানে ''হিউরন কলেজ'' নামে একটি অ্যাংলিকান ধর্মীয় স্কুল প্রতিষ্ঠিত হয়েছিল, এটাই পরবর্তীকালে UWO-র ভিত্তি হিসেবে কাজ করে। বিশ্ববিদ্যালয়টির মোট আয়তন ৩৯৫ একর (১.৬ বর্গ কিলোমিটার) যার পুরোটাই টেমস নদীর উত্তর শাখার পাশে অবস্থিত। এতে মোট ভবনের সংখ্যা ৭৫টি। মূল প্রাঙ্গনের বাইরেও এর অনেকগুলো ভবন এবং জমি আছে।


বিশ্ববিদ্যালয়ের স্কুল রং পার্পল এবং সাদা, মটো ''Veritas et utilitas'' যার অর্থ ''সত্য এবং প্রয়োজনীয়তা''। ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয়ের বর্তমান চ্যান্সেলর ''জন টমসন'', আর প্রেসিডেন্ট ও উপাচার্য হলেন [[অমিত চাকমা]]। ১২টি ফ্যাকাল্টি ও স্কুল, ৩টি অধিভুক্ত কলেজের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে ২০০টিরও বেশি ডিগ্রি ও ডিপ্লোমা প্রদান করা হয়।
বিশ্ববিদ্যালয়ের স্কুল রং পার্পল এবং সাদা, মটো ''Veritas et utilitas'' যার অর্থ ''সত্য এবং প্রয়োজনীয়তা''। ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয়ের বর্তমান চ্যান্সেলর ''জন টমসন'', আর প্রেসিডেন্ট ও উপাচার্য হলেন [[অমিত চাকমা]]। ১২টি ফ্যাকাল্টি ও স্কুল, ৩টি অধিভুক্ত কলেজের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে ২০০টিরও বেশি ডিগ্রি ও ডিপ্লোমা প্রদান করা হয়।

০৩:৫৯, ৩ মে ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

দ্য ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিও
চিত্র:UWO Coat of Arms.png
Coat of Arms of the University of Western Ontario
প্রাক্তন নামসমূহ
Western University of London Ontario
(1878–1923)
নীতিবাক্যলাতিন: Veritas et Utilitas
বাংলায় নীতিবাক্য
Truth and usefulness
ধরনপাবলিক
স্থাপিত৭ মার্চ ১৮৭৮
বৃত্তিদান$৬৮৫ মিলিয়ন[১]
আচার্যJoseph Rotman
সভাপতিAmit Chakma
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
১,৩৮১[২]
স্নাতক৩০,৬৫৫[৩]
স্নাতকোত্তর৫,২৯৭[৪]
প্রাক্তন শিক্ষার্থী২০০,০০০+
অবস্থান, ,
৪৩°০০′২৯.৮৪″ উত্তর ৮১°১৬′১৮.৮২″ পশ্চিম / ৪৩.০০৮২৮৮৯° উত্তর ৮১.২৭১৮৯৪৪° পশ্চিম / 43.0082889; -81.2718944
শিক্ষাঙ্গনUrban, ৪৫৫ হেক্টর (১,১২০ একর)[৫]
পোশাকের রঙPurple and White[৬]          
ক্রীড়াবিষয়কOUA, CIS
সংক্ষিপ্ত নামMustangs
অধিভুক্তিACU, AUCC, CARL, CBIE, CIS, COU, CUP, CUSID, Fields Institute, IAU, OUA, U15
মাসকটJW the Mustang[৭]
ওয়েবসাইটuwo.ca
চিত্র:UWO logo.png
মানচিত্র

ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিও (ইংরেজি ভাষায়: University of Western Ontario, UWO) কানাডার অন্টারিও অঙ্গরাজ্যের লন্ডন শহরে অবস্থিত একটি সরকারী বিশ্ববিদ্যালয়। এটি কানাডার অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। ১৮৭৮ সালে বিশপ ইউনিভার্সিটির বিশপ আইজ্যাক হেলমুথ এবং হিউরনের অ্যাংলিকান ডায়োসিস এটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার সময় এর নাম ছিল ওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ লন্ডন, অন্টারিও১৮৬৩ সালে এখানে হিউরন কলেজ নামে একটি অ্যাংলিকান ধর্মীয় স্কুল প্রতিষ্ঠিত হয়েছিল, এটাই পরবর্তীকালে UWO-র ভিত্তি হিসেবে কাজ করে। বিশ্ববিদ্যালয়টির মোট আয়তন ৩৯৫ একর (১.৬ বর্গ কিলোমিটার) যার পুরোটাই টেমস নদীর উত্তর শাখার পাশে অবস্থিত। এতে মোট ভবনের সংখ্যা ৭৫টি। মূল প্রাঙ্গনের বাইরেও এর অনেকগুলো ভবন এবং জমি আছে।

বিশ্ববিদ্যালয়ের স্কুল রং পার্পল এবং সাদা, মটো Veritas et utilitas যার অর্থ সত্য এবং প্রয়োজনীয়তা। ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয়ের বর্তমান চ্যান্সেলর জন টমসন, আর প্রেসিডেন্ট ও উপাচার্য হলেন অমিত চাকমা। ১২টি ফ্যাকাল্টি ও স্কুল, ৩টি অধিভুক্ত কলেজের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে ২০০টিরও বেশি ডিগ্রি ও ডিপ্লোমা প্রদান করা হয়।

তথ্যসূত্র

  1. "BOARD OF GOVERNORS MEETING" (পিডিএফ)। University of Western Ontario। ২৪ এপ্রিল ২০১৪। পৃষ্ঠা 27। সংগ্রহের তারিখ ১ মে ২০১৪ 
  2. "Full-Time Faculty 2009–10" (পিডিএফ)। The University of Western Ontario। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১১ 
  3. http://www.ipb.uwo.ca/documents/2013_five_year_enrolment_comparison.pdf
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ipbuwo নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; size নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. "Western Visual Identity FAQs"। Western University। সংগ্রহের তারিখ ২৯ জানুয়ারি ২০১২ 
  7. "JW – The Official Mascot of the Western Mustangs"Western Mustangs। Western Ontario Athletics। ২০ জুলাই ২০১১। 

বহিঃসংযোগ