বিষয়বস্তুতে চলুন

"অক্তাবিও পাজ" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন
(→‎আরও পড়ুন: Spanish spelling (organización) + space)
(বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন)
</ref>
 
১৯৫৬ খ্রিস্টাব্দে পাজ ''লা ইহা দে রাপ্পাচিনো'' নামক একটি নাটক লিখেন। নাটকটির আংগিক গড়ে উঠেছে অধ্যাপক রাপ্পাচিনোর মনোরম বাগানের প্রতি একজন ইতালীয় ছাত্রের ঘোরাঘুরিকে কেন্দ্র করে, যেখানে ছাত্রটি গোপনে আধ্যাপকের অসাধারণ সুন্দরী কন্যা বিট্রেস এর প্রতি গোপনে লক্ষ রাখতো। একসময় ছাত্রটি বাগানের সৌন্দর্যের বিষাক্ত প্রকৃতি জেনে আতংকিতআতঙ্কিত হয়ে পড়ে।
 
তার অন্যান্য সৃষ্টিকর্মগুলো হলো - ''এগুলিয়া ও সোল'' (১৯৫১), ''লা এস্তাসিয়োন বিওলেন্তা'' (১৯৫৬), ''পিয়েদ্রা দে সল''(১৯৫৭)। ইংরেজী ভাষায় অনূদিত তার কবিতা সংকলনগুলো হলো ''আর্লি পোয়েমস (১৯৩৫-১৯৫৫)'' (১৯৭৪)এবং ''কালক্টেড পোয়েমস (১৯৫৭-১৯৮৭)'' (১৯৮৭)।
 
== রাজনৈতিক চিন্তা ==
স্প্যানিশ গৃহযুদ্ধের সময় পাজ রিপাবলিকানদের সাথে তার সংহতি প্রকাশ করেন, কিন্তু রিপাবলিকান কতৃককর্তৃক তার এক সহযোদ্ধার খুনের ঘটনা জানার পরে রিপাবলিকানদের প্রতি তার ক্রমশ মোহভঙ্গ হয়। ১৯৫০ দশকের শুরুর দিকে ডেভিড রোসেট, আদ্রেআর্দ্রে ব্রীটন এবং আলবেয়ার কামু প্রমুখের চিন্তা দ্বারা প্রভাবিত হয়ে সামগ্রিক রাষ্ট্রব্যবস্থার প্রতি, বিশেষ করে জোসেফ স্তালিনের বিরুদ্ধে তার সমালোচনামুখর দৃষ্টিভঙ্গি প্রকাশিত হতে থাকে।
''প্লুরাল'' ও ''বুলেতা'' ম্যাগাজিনে সাম্যবাদী ও সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় মানবাধিকার লংঘনের চিত্র তুলে ধরেন। এর ফলে লাতিন আমেরিকার বামপন্থী রাজনৈতিক অংশের কাছে শত্রু বলে গন্য হন। পাজ কমিউনিস্ট মতবাদ পরিত্যাগ করার পরে বহু মেক্সিকান বুদ্ধিজীবী তার সাথে তীব্র ও প্রকাশ্য শত্রুতা শুরু করেন। তবে, পাজ সবসময়ই নিজেকে বামপন্থী চেতনার ধারক বলেই মনে করতেন। তিনি ছিলেন গণতান্ত্রিক বামপন্থী ভাবধারক, গোড়া মতবাদধারী ও আধিপত্যবাদী ভাবধারার বাম নন।
তার ''দি বো এন্ড লায়ার'' কবিতায় কবিতা ও সমাজের তথা রাজনীতির যৌথবাস ফুটে উঠেছে এভাবেই -
১,০৭,৮৪০টি

সম্পাদনা