পাকিস্তান: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ה-זפר (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
সম্পাদনা সারাংশ নেই
৬১ নং লাইন: ৬১ নং লাইন:
|footnote1 = [[আজাদ কাশ্মীর]] এবং [[উত্তরাঞ্চল (পাকিস্তান)|উত্তরাঞ্চলসমূহ]] ধরা হয়নি।
|footnote1 = [[আজাদ কাশ্মীর]] এবং [[উত্তরাঞ্চল (পাকিস্তান)|উত্তরাঞ্চলসমূহ]] ধরা হয়নি।
}}
}}
'''পাকিস্তান''' তথা '''ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তান''' ([[উর্দু ভাষা|উর্দু ভাষায়]]: اسلامی جمہوریۂ پاکستان ''ইস্‌লামী জুম্‌হূরিয়াতে পাকিস্তান্‌'') দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি দেশ। দেশটি দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং মধ্য এশিয়ার সংযোগস্থলে অবস্থিত। পাকিস্তান [[ভারতীয় উপমহাদেশ|ভারতীয় উপমহাদেশের]] অংশ। দেশটির প্রায় হাজার কিলোমিটার লম্বা সৈকতরেখা আছে। এর দক্ষিণদিকে ([[আরব সাগর]])। পশ্চিমে রয়েছে [[আফগানিস্তান]] ও [[ইরান]], পূর্বে [[ভারত]], এবং উত্তর-পূর্বে [[গণচীন|চীনের]] [[তিব্বত]] ও [[শিঞ্চিয়াং]] এলাকাগুলো। ইসলামাবাদ পাকিস্তানের রাজধানী। করাচি দেশটির বৃহত্তম শহর।
'''পাকিস্তান''' তথা '''ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তান''' ({{lang-ur|{{Nastaliq|اسلامی جمہوریۂ پاکستان}}}}; ''ইস্‌লামী জুম্‌হূরিয়াতে পাকিস্তান্‌'') দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি দেশ। দেশটি দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং মধ্য এশিয়ার সংযোগস্থলে অবস্থিত। পাকিস্তান [[ভারতীয় উপমহাদেশ|ভারতীয় উপমহাদেশের]] অংশ। দেশটির প্রায় হাজার কিলোমিটার লম্বা সৈকতরেখা আছে। এর দক্ষিণদিকে ([[আরব সাগর]])। পশ্চিমে রয়েছে [[আফগানিস্তান]] ও [[ইরান]], পূর্বে [[ভারত]], এবং উত্তর-পূর্বে [[গণচীন|চীনের]] [[তিব্বত]] ও [[শিঞ্চিয়াং]] এলাকাগুলো। ইসলামাবাদ পাকিস্তানের রাজধানী। করাচি দেশটির বৃহত্তম শহর।


== নামকরন ==
== নামকরন ==

০৬:২৯, ২৭ ডিসেম্বর ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তান

اسلامی جمہوریۂ پاکستان
ইস্‌লামী জুম্‌হূরিয়াতে পাকিস্তান্‌
পাকিস্তানের রাষ্ট্রীয় এমব্লেম
রাষ্ট্রীয় এমব্লেম
নীতিবাক্য: ইত্তেহাদ, তানজিম, ইয়াক্বিন-ই-মুহ্‌কাম  (উর্দূ)
"একতা, নিয়মানুবর্তিতা ও বিশ্বাস"
জাতীয় সঙ্গীত: কওমী তারানা
পাকিস্তানের অবস্থান
রাজধানীইসলামাবাদ
বৃহত্তম নগরীকরাচি
সরকারি ভাষাউর্দু, ইংরেজি
সরকারঅর্ধ-রাষ্ট্রপতি শাসিত প্রজাতন্ত্র
মামনুন হোসাইন
নওয়াজ শরীফ
গঠন
যুক্তরাজ্য থেকে
• ঘোষিত
আগস্ট ১৪ ১৯৪৭
মার্চ ২৩ ১৯৫৬
• পানি (%)
৩.১
জনসংখ্যা
• ২০০৭ আনুমানিক
১৫৬,৭৭০,০০০[১] (৬ষ্ঠ)
জিডিপি (পিপিপি)২০০৭ আনুমানিক
• মোট
$৪৭৫.৬ বিলিয়ন (২৫তম)
• মাথাপিছু
$৩,০০৪.৫ (১২৮তম)
জিনি (২০০২)৩০.৬
মাধ্যম
মানব উন্নয়ন সূচক (২০০৬)০.৫৩৯
নিম্ন · ১৩৪তম
মুদ্রারুপি (Rs.) (PKR)
সময় অঞ্চলইউটিসি+৫ (পাকিস্তান মান সময়)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+৬ (পর্যবেক্ষণ করা হয় না)
কলিং কোড৯২
ইন্টারনেট টিএলডি.pk

পাকিস্তান তথা ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তান (উর্দু: اسلامی جمہوریۂ پاکستان‎‎; ইস্‌লামী জুম্‌হূরিয়াতে পাকিস্তান্‌) দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি দেশ। দেশটি দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং মধ্য এশিয়ার সংযোগস্থলে অবস্থিত। পাকিস্তান ভারতীয় উপমহাদেশের অংশ। দেশটির প্রায় হাজার কিলোমিটার লম্বা সৈকতরেখা আছে। এর দক্ষিণদিকে (আরব সাগর)। পশ্চিমে রয়েছে আফগানিস্তানইরান, পূর্বে ভারত, এবং উত্তর-পূর্বে চীনের তিব্বতশিঞ্চিয়াং এলাকাগুলো। ইসলামাবাদ পাকিস্তানের রাজধানী। করাচি দেশটির বৃহত্তম শহর।

নামকরন

ফার্সি, সিন্ধি, ও উর্দু ভাষায়, "পাকিস্তান" নামটির অর্থ "পবিত্রদের দেশ"। নামটি আসে পাকিস্তানের তৎকালীন পশ্চিম অংশের পাঁচটি রাজ্যের নাম থেকে:

প - পাঞ্জাব
আ - আফগানিয়া (নর্থ-ওয়েস্ট ফ্রন্টির প্রভিন্স)
ক - কাশ্মীর
স - সিন্ধ
তান - বালুচিস্তান

১৯৩৪ সালে চৌধুরী রহমত আলী তাঁর "নাও অর নেভার" (Now or Never) পুস্তিকায় এই নামটির প্রস্তাব রাখেন, । [২]

ইতিহাস

প্রারম্ভিক এবং মধ্যযুগীয় সময়কাল

প্রাচীন সিন্ধু অঞ্চল যা মোটামুটি বর্তমান পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম অংশ ছাড়া বাকিটা নিয়ে গঠিত, প্রাচীন কালে নব্য প্রস্তর যুগীয় মেহেরগড় সহ অনেক উন্নত সভ্যতার উৎপত্তিস্থল ছিল। ব্রোঞ্জ যুগে (২৮০০- ১৮০০খ্রিষ্টপূর্বাব্দ) সিন্ধু সভ্যতায় হরপ্পামহেঞ্জো-দাড়ো নামে দুটি উন্নত নগর ছিল। [৩][৪]
বৈদিক যুগে (১৫০০ - ৫০০খ্রিষ্টপূর্বাব্দ) ইন্দো আর্যদের মাধ্যমে এখানে হিন্দুদের গোড়াপত্তন হয়, যা পরবর্তীতে পুরো এলাকায় ছড়িয়ে পড়ে।[৫][৬] মুলতান শহর হিন্দুদের গুরুত্বপূর্ণ তীর্থযাত্রা কেন্দ্রে পরিণত হয়।

ঔপনিবেশিক আমল

স্বাধীনতা এবং আধুনিক পাকিস্তান

১৯৪৭ সালে ভারতীয় উপমহাদেশ বিভাজনের মাধ্যমে ভারত ও পাকিস্তান এ' দুটি দেশের জ‌ন্ম হয়।

রাজনীতি

পাকিস্তানের রাজনীতি বর্তমানে একটি অর্ধ-রাষ্ট্রপতিশাসিত যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র কাঠামোয় সম্পাদিত হয়, যদিও অতীতে বিভিন্ন সময়ে সংসদীয় ও রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থার প্রচলন ছিল। রাষ্ট্রপতি হলেন রাষ্ট্রের প্রধান। সরকারপ্রধান হলেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রের নির্বাহী ক্ষমতা সরকারের উপর ন্যস্ত। আইন প্রণয়নের ক্ষমতা প্রধানত আইনসভার উপর ন্যস্ত।

২০০৮ সাল থেকে পাকিস্তানের বর্তমান রাষ্ট্রপতি হলেন আসিফ আলি জারদারি। আর ২০১৩ সাল থেকে বর্তমান প্রধানমন্ত্রী হলেন নওয়াজ শরীফ।

প্রশাসনিক অঞ্চলসমূহ

পাকিস্তানের মূল ভূখণ্ডটি কয়েকটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত। যথা-

ভূগোল

পাকিস্তানকে তিনটি প্রধান ভৌগোলিক অঞ্চলে ভাগ করা যায়: উত্তরের উচ্চভূমি, সিন্ধু নদের অববাহিকা (যেটিকে পাঞ্জাব ও সিন্ধু প্রদেশে উপবিভক্ত করা যায়) এবং বেলুচিস্তান মালভূমি।

অর্থনীতি

জনসংখ্যা

ভাষাসমূহ

পাকিস্তানে প্রচলিত ভাষাসমূহ
ইন্দো-আর্য ভাষা ইরানীয় ভাষা দ্রাবিড় ভাষা
দার্দীয় ভাষা চীনা-তিব্বতী ভাষা বিচ্ছিন্ন ভাষা
চিত্র:Regions of Pakistan.jpg
Pakistan

পাকিস্তানের সরকারী ভাষা ইংরেজি এবং জাতীয় ভাষা উর্দু। এছাড়াও দেশটিতে পাঞ্জাবি, সিন্ধি, সারাইকি, পাশতু, বেলুচি, ব্রাহুই ইত্যাদি ভাষা প্রচলিত। অনেক ভাষাই ইন্দো-ইউরোপীয় ভাষাপরিবারের বিভিন্ন শাখার অন্তর্গত। উর্দু, পাঞ্জাবি ও সিন্ধি -আর্য ভাষাসমূহ, পশতু ও বেলুচি ইরানীয় ভাষাসমূহ, ব্রাহুই দ্রাবিড় ভাষাসমূহের অন্তর্গত। এছাড়া উত্তর ও উত্তর-পশ্চিমে বিভিন্ন দার্দীয় ভাষা যেমন খোওয়ার ও শিনা প্রচলিত।

জাতীয় পতাকা

অনুপাত: ২:৩

পাকিস্তানের জাতীয় পতাকার নকশা প্রণয়ন করেন সৈয়দ আমিরুদ্দিন কেদোয়াই। এই নকশাটি অল ইন্ডিয়া মুসলিম লীগের ১৯০৬ সালের পতাকার উপর ভিত্তি করে তৈরি করা হয়। পাকিস্তান স্বাধীনতা লাভ করার ৩ দিন আগে ১৯৪৭ সালের ১১ই আগস্ট তারিখে এই পতাকাটির নকশা গৃহীত হয়।

পতাকাটিকে পাকিস্তানে সাব্‌জ হিলালি পারচাম বলা হয়। উর্দু ভাষার এই বাক্যটির অর্থ হলো "নতুন চাঁদ বিশিষ্ট সবুজ পতাকা"। এছাড়াও এটাকে "পারচাম-ই-সিতারা আও হিলাল" অর্থাৎ "চাঁদ ও তারা খচিত পতাকা" বলা হয়ে থাকে।

তাৎপর্য

পতাকাটির খুঁটির বিপরীত দিকের গাঢ় সবুজ অংশটি ইসলাম ধর্মের প্রতীক। খুঁটির দিকে সাদা অংশ রয়েছে, যা পাকিস্তানে বসবাসরত সংখ্যালঘু অমুসলিমদের প্রতীক। পতাকার মধ্যস্থলে রয়েছে একটি সাদা নতুন চাঁদ, যা প্রগতির প্রতীক; এবং একটি পাঁচ কোনা তারকা, যা ইসলামের পাঁচটি স্তম্ভের প্রতীক।

আকার ও ব্যবহার

আকার

  • বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহারের জন্য. ২১' x ১৪', ১৮' x ১২', ১০' x ৬-২/৩' বা ৯' x ৬ ১/৪.
  • ভবনে ব্যবহারের জন্য. ৬' x ৪' or ৩' x ২'.
  • গাড়িতে ব্যবহারের জন্য ১২" x ৮".
  • টেবিলে ব্যবহারের জন্য ৬ ১/৪" x ৪ ১/৪".

যেসব অনুষ্ঠানে পতাকা উড্ডয়ন করা হয়

যেসব দিনে পতাকা অর্ধনমিত রাখা হয়

সংস্কৃতি

পবিত্র-ঈদুল-ফিতর পবিত্র-ঈদুল-আযহা

তথ্যসূত্র

  1. Estimate of Pakistan Economic Survey of 2006-2007, prepared by the Ministry of Finance
  2. Text of the Now or Never pamphlet, issued on January 28, 1933
  3. Robert Arnett (১৫ জুলাই ২০০৬)। India Unveiled। Atman Press। পৃষ্ঠা 180–। আইএসবিএন 978-0-9652900-4-3। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০১১ 
  4. Meghan A. Porter। "Mohenjo-Daro"। Minnesota State University। ২২ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০১০ 
  5. Marian Rengel (২০০৪)। Pakistan: a primary source cultural guide। New York, NY: The Rosen Publishing Group Inc। পৃষ্ঠা 58–59,100–102। আইএসবিএন 0-8239-4001-2। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর ২০১১ 
  6. "Britannica Online – Rigveda"। Encyclopædia Britannica। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০১১ 

আরও দেখুন

বহিঃসংযোগ