"আথেনা" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যা?
(বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যা?)
}}
 
'''অ্যাথিনা''' প্রাচীন গ্রীক ধর্ম ও পুরাণে জ্ঞান, সাহস, অনুপ্রেরণা, সভ্যতা, আইন ও ন্যায়বিচার, যুদ্ধকৌশল, গণিত, শক্তি, কৌশল, চারু ও কারুশিল্প এবং দক্ষতার দেবী ছিলেন। [[মিনার্ভা]] হচ্ছেন তার সমকক্ষ রোমান দেবী।
 
গ্রীক পুরাণে অ্যাথিনাকে বীরপুরুষদের একজন বিচক্ষণ সঙ্গী হিসেবে দেখানো হয়েছে এবং তিনি বীরত্বপূর্ণ প্রচেষ্টার পৃষ্ঠপোষক দেবী। তিনি [[অ্যাথেন্স]] নগরের পৃষ্ঠপোষক কুমারী দেবী। তার সম্মানে অ্যাথেন্সবাসী নগরের অ্যাক্রোপলিসে(প্রাচীন গ্রীসের উচ্চভূমিতে নগরদুর্গ) পার্থেনন প্রতিষ্ঠা করে, অ্যাথেন্স নগরের নামকরণও তার নামানুসারে করা।
 
অ্যাথিনার পূজা-অর্চনা এতটাই অব্যাহত ছিল যে তার সম্পর্কে প্রচলিত প্রাচীন পুরাণ কাহিনীগুলো পুনর্গঠন করে পরিবর্তনশীল সংস্কৃতির উপযোগী করে তোলা হয়েছিল। নগরের রক্ষাকর্ত্রী হিসেবে তার ভূমিকা থেকে গ্রীক সাম্রাজ্যের অনেক মানুষ ''অ্যাথিনা পোলিয়াস'' ("শহরের অ্যাথিনা") হিসেবে তার আরাধনা করত (প্রাচীন গ্রীসে ''পোলিস'' বলতে নগররাষ্ট্র বুঝাতো)। যদিও অ্যাথেন্স নগর ও দেবী অ্যাথিনা কার্যত একই নাম বহন করে (দেবী ''অ্যাথিনা'', নগর ''অ্যাথিনাই''), তবে এটি জানা সম্ভব হয়নি এই দুটো শব্দের কোনটি থেকে অপরটির উৎপত্তি হয়েছে।
১,৮১,০৪১টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা